জাগো আজি নব রবি কিরণে নব আনন্দে

Slider গ্রাম বাংলা সামাজিক যোগাযোগ সঙ্গী সারাদেশ
1492133165
পহেলা বৈশাখে প্রভাতের আলো ফোটার সঙ্গে সঙ্গে উৎসবে মেতে উঠলো পুরো জাতি। জীর্ণ পুরাতনকে বিদায় জানিয়ে শুভ সম্ভাবনার নতুন দিন আনবার প্রত্যয়ে প্রাণের উচ্ছ্বাসে মেতে উঠলো সংশয়বিনাশী চিত্ত। পহেলা বৈশাখে নতুন বছরের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রমনা বটমূলে শুরু হলো ছায়ানটের প্রভাতি অনুষ্ঠান। শুরু হলো বাঙালির বর্ষবরণ।

ছায়ানট আর বাঙালির বর্ষবরণ এখন সমার্থক। প্রতিবছরের  মত এবারও রমনার বটমূলে শিল্পীদের গানের মধ্য দিয়েই যেন উদিত হলো নতুন বছরের নতুন সূর্য। শুভ দিনের প্রত্যাশায় মানুষের মনে গুনগুনিয়ে উঠলো ‘নব আনন্দে জাগো আজি নব রবি কিরণে’। স্বাগতম ১৪২২, সুস্বাগত।

ঊষালগ্নে রমনা বটমূল থেকে সরোদে ভেসে এলো ভোরের রাগ ভৈরবী। রাজরূপা চৌধুরীর এ সরোদবাদনের মধ্য দিয়ে শুরু হয় অর্ধ শতাব্দি ধরে চলে আসা ছায়ানটের বর্ষবরণের প্রভাতী আয়োজন।‘আনন্দ, বাঙালির আত্মপরিচয়ের সন্ধান ও অসাম্প্রদায়িকতা’ এ প্রতিপাদ্যে এবারের আয়োজনে অংশ নিয়েছে ছায়ানটের ১১১ জন শিল্পী।

এ  আয়োজনে রয়েছে ৪টি আবৃত্তি। এতে অংশ নেন সৈয়দ হাসান ইমাম, আসাদুজ্জামান নূর, ইফফাত আরা দেওয়ান ও শাহীন সামাদ। ছায়ানট সভাপতি ড. সন্জীদা খাতুনের কথন এবং জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় পর্ব। এর পর নেত্রকোণার দিলু বয়াতি ও তাঁর দলের লোকপালা ‘দেওয়ানা মদিনা’ পালা পরিবেশনার মধ্য দিয়ে প্রভাতী আয়োজন শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *