মুক্তিযুদ্ধ জাদুঘরের নবযাত্রা

Slider জাতীয় সামাজিক যোগাযোগ সঙ্গী সারাদেশ

untitled-30_284297

 

 

 

 

 

২১ বছর পর রাজধানীর আগারগাঁওয়ে নিজস্ব ভবনে স্থানান্তরিত হচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর। ঠিকানা বদলের সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, আগামী ১৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন।

নতুন পথচলা শুরুর আগে আনুষ্ঠানিক শেষ দিনটিতে পুরনো ঠিকানায় ৫ নম্বর সেগুনবাগিচায় বুধবার (১২ এপ্রিল) সমবেত হয়েছিলেন মুক্তিযুদ্ধ জাদুঘরের সঙ্গে জড়িত এবং সম্পৃক্ত মানুষরা।

মুক্তিযুদ্ধ জাদুঘরের অনুষ্ঠান সমন্বয়ক রফিকুল ইসলামের সঞ্চালনায় ‘সকৃতজ্ঞ স্মরণ : একুশ বছরের পথ পরিক্রমণ’ শীর্ষক এক প্রীতি সম্মেলনে তারা করেছেন স্মৃতিচারণ, জানিয়েছেন আগামীর প্রত্যয়। জাদুঘরের আট ট্রাস্টির মধ্যে এ আয়োজনে বক্তব্য দেন ছয়জন- সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ডা. সারওয়ার আলী, কবি-স্থপতি রবিউল হুসাইন, বর্তমান সদস্য সচিব জিয়াউদ্দিন তারিক আলী, মফিদুল হক ও আক্কু চৌধুরী। নিজেদের অনুভূতি ব্যক্ত করেছেন সাবেক ও বর্তমান কর্মী ও সুহৃদরাও।

১৯৯৬ সালের ২২ মার্চ মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষায় বিশিষ্ট কয়েকজনের উদ্যোগে ৫ নম্বর সেগুনবাগিচার দোতলা বাড়িটিতে চালু হয় মুক্তিযুদ্ধ জাদুঘর। প্রতিষ্ঠাতা সদস্যদের নিয়ে আটজনের একটি ট্রাস্টি বোর্ড আছে পরিচালনার দায়িত্বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *