গাছের সঙ্গে বেঁধে সাংবাদিক নির্যাতন, তদন্তের নির্দেশ হাইকোর্টের

Slider বিনোদন ও মিডিয়া

60982_f5

 

ঢাকা;   মাদারীপুরের কালকিনিতে  দৈনিক যায়যায়দিন পত্রিকার  উপজেলা প্রতিনিধি শহিদুল ইসলামকে নির্যাতনের অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই ঘটনায় দোষী ব্যক্তিদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
পুলিশ সুপারের (এসপি) নিচে নয়-এমন পদমর্যাদার একজন কর্মকর্তাকে দিয়ে নির্যাতনের বিষয়টি সরজমিন তদন্ত করে আগামী ১৫ই মে’র মধ্যে প্রতিবেদন জমা দিতে পুলিশ প্রধানের (আইজি) প্রতি নির্দেশ দেয়া হয়েছে। এ সংক্রান্ত দৈনিক পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন আমলে নিয়ে গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত (সুয়োমটো) হয়ে রুলসহ এ আদেশ দেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকার ডিআইজি, মাদারীপুরের এসপি, কালকিনি থানার ওসিকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ১৪ই মে দিন ধার্য করেছেন আদালত। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।  তিনি বলেন, সাংবাদিক নির্যাতন সংক্রান্ত পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন আমলে নিয়ে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন। এছাড়া, দোষীদের বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
‘সাংবাদিককে গাছে বেঁধে নির্যাতন, পরে মামলা দিয়ে গ্রেপ্তার’ শিরোনামে একটি দৈনিক পত্রিকায় গতকাল একটি প্রতিবেদন প্রকাশিত হয়।  প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার দুপুরে মাদারীপুরের কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রচারণার  সংবাদ সংগ্রহ করতে যান দৈনিক যায়যায়দিনের কালকিনি উপজেলা প্রতিনিধি শহিদুল ইসলাম। তিনি নির্বাচনী প্রচারের ছবি তুলতে গেলে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী বাদল তালকুদার ও তার সমর্থকরা অতর্কিত হামলা চালায়। এসময় শহিদুলের কাছ থেকে মোবাইল ফোনসেট ও ক্যামেরা কেড়ে নিয়ে তাকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন করা হয়। এ ঘটনায় তিনি (শহিদুল ইসলাম) থানায় মামলা করতে গেলেও পুলিশ মামলা নেয়নি। উল্টো শুক্রবার রাতে তাঁর বিরুদ্ধে একটি চাঁদাবাজির মামলা দিয়ে তাঁকে গ্রেপ্তার করে আদালতে নেওয়া হলে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *