ঢাকায় উত্তেজনা, প্রেস ক্লাবে খালেদা আটক১৬ আইনজীবী

গ্রাম বাংলা জাতীয় ঢাকা বাংলার মুখোমুখি রাজনীতি সারাদেশ সারাবিশ্ব

_Khaleda-Zia

ষ্টাফ করেসপেনডেন্ট
গ্রাম বাংলা নিউজ২৪.কম
ঢাকা: জাতীয় প্রেসক্লাবে আইনজীবীদের সমাবেশ মঞ্চে পৌছেছেন বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়া। বেলা সোয়া ১২টার দিকে সমাবেশ মঞ্চে পৌছান তিনি। এদিকে জাতীয় প্রেস ক্লাবে আসার পথে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ১৬ আইনজীবীকে আটক  করেছে পুলিশ। এই অবস্থায় েশুরু হয়েছে সমাবেশ।

বেলা ১২টায় খালেদা জিয়া জাতীয় প্রেস ক্লোবে আসেন। ১১টা ৩৫ মিনিটে তিনি গুলশানের বাসা থেকে রওয়ানা হন।

খালেদা জিয়া প্রেসক্লাবে পৌছামাত্র সেখানে সমবেত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যরা স্লোগান দিতে শুরু করেন।

এর আগে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সকাল ১০টায় এই সমাবেশ হওয়ার কথা ছিলো। কিন্তু শুক্রবার রাত থেকেই সেখানে অবস্থান নেয় পুলিশ। পুলিশি বাধায় শেষ পর্যন্ত আইনজীবীরা সেখানে সমাবেশ স্থগিত করে প্রেসক্লাবে এসে সমবেত হন।

কার্যত শনিবার সকাল থেকে প্রেসক্লাব এলাকায় বিএনপিমনা আইনজীবীরা জড়ো হতে থাকলেও
আনুষ্ঠানিকভাবে বেলা এগারোটার দিকে সমাবেশ শুরু হয়।

প্রেসক্লাব মিলনায়তনের এই সমাবেশে আছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আহমেদ আযম খান, যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ, নারায়ণগঞ্জ বিএনপি’র সভাপতি অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, যুবদল সভাপতি অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ধর্মবিষয়ক সম্পাদক মাসুদ তালুকদার, মানবাধিকার বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসিরউদ্দিন আহমেদ অসীম, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, সাবেক এমপি অ্যাডভোকেট আসিফা আশরাফি পাপিয়া প্রমুখ।

এদিকে আইনজীবীদের সমাবেশকে ঘিরে সুপ্রিম কোর্টের মাজার গেটে বেশ উত্তেজনা সৃষ্টি হয়েছে। সমাবেশ ঠেকাতে সুপ্রিম কোর্টের মেইন গেট ও বার কাউন্সিলের পাশের গেটসহ সব প্রবেশ ফটক বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া মাজার গেট এলাকায় কাঁটাতারের বেড়া দিয়েছে পুলিশ।

শনিবার বেলা পৌনে ১১ টা পর্যন্ত সুপ্রিম কোর্টের মাজার গেট এলাকায় বিএনপিপন্থী আইনজীবীরা ভিড় করে আছেন। মাঝে মাঝে তারা স্লোগান দিচ্ছেন। পুলিশ তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করছে।

সকাল সাড়ে ৮টার পর বিএনপিপন্থী আইনজীবীরা মাজারগেট দিয়ে প্রবেশের চেষ্টা করেন। পুলিশের বাধায় তারা গেটের বাইরে অবস্থান নেন। ৯টার পর মাজার গেটে আইনজীবীদের সংখ্যা বাড়তে থাকে। এ সময় পুলিশের সঙ্গে ধস্তাধস্তির ঘটনাও ঘটে।

৯টা ৪০ মিনিটের দিকে পুলিশ তাড়া দিয়ে এলাকা ফাঁকা করার চেষ্টা করে। এ সময় পুলিশ ১৬ আইনজীবীকে আটক করে। এদের মধ্যে মোর্শেদা আক্তার শিল্পী ও পারভীন সুলতানা নামের দু’জন নারী আইনজীবীও রয়েছেন।

অন্যরা হলেন- জহিরুল হাসান মুকুল,কামরুল হাসান, আতাউর রহমান, শাহাদাত হোসেন, এএসএম মাসুদ হোসেন, আবু মাসুদ, ওবায়দুল্লা তারেক, ঢাকা বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মোসলেম খান, খোরশেদ আলম, রমজান আলী, আবিদুর রহমান, আনিসুর রহমান, মাহাবুবুর রহমান খান ও আরিফ আহম্মেদ।

সারাদেশে হত্যা, গুম, খুনের প্রতিবাদে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে আইনজীবীরা এ সমাবেশের ডাক দেয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার।

সমাবেশকে ঘিরে শুক্রবার রাত থেকে সুপ্রিম কোর্ট এলাকা ঘিরে ফেলে পুলিশ। সমাবেশের মঞ্চ তৈরিতেও বাধা দেওয়া হয়। শনিবার সকাল থেকে পুরো সুপ্রিম কোর্ট এলাকা ঘিরে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কায় পুলিশের সাঁজোয়া যান এপিসি, ওয়াটার ক্যানেল প্রস্তুত রাখা হয়। বন্ধ করে দেওয়া হয় সুপ্রিম কোর্টে প্রবেশের সবগুলো গেট।

এদিকে, শাহবাগ-মৎসভবন-প্রেসক্লাব এলাকার রাস্তায় যান চলাচল সিমীত করা হয়েছে।

রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার মারুফ হাসান  বলেন, আইনজীবীরা এ ধরনের সমাবেশ করার অনুমতি সম্বলিত কোনো কাগজ দেখাতে পারেননি। এ কারণেই আমরা সমাবেশ করতে দিচ্ছিনা।

অনুমতির বাইরে সমাবেশ করলে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে বলেও তিনি জানান।

আইনজীবীরা বলছেন, সুপ্রিম কোর্টের ভেতরে সমাবেশ করতে পুলিশের অনুমতির প্রয়োজন হয়না। রেজিস্টার বরাবর আবেদন করলেই হয়। কিন্তু পুলিশ সম্পূর্ণ অগণতান্ত্রিকভাবে আমাদের সমাবেশ বানচাল করার চেষ্টা করছে।

বর্তমানে মাজার গেট এলাকায় আইনজীবীরা ভিড় করে আছেন। তারা স্লোগান দিচ্ছেন। এই পরিস্থিতি মাজারগেট এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *