নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল

Slider সামাজিক যোগাযোগ সঙ্গী সারাদেশ

05a351ef8694bcca82627ad7c11a38d7-58c78ddf527d1

 

 

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের রোল মডেল। বর্তমান সরকার, বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এটা সম্ভব হয়েছে। গতকাল সোমবার নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেনের (সিএসডব্লিউ) ৬১তম সভায় তিনি এ কথা বলেন। জাতিসংঘের বাংলাদেশ মিশন এ সভার আয়োজন করে।

মানবাধিকার রক্ষায় বাংলাদেশের ভূমিকার কথা তুলে ধরে মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশের সংবিধান মানবাধিকারবিষয়ক সর্বজনীন ঘোষণার মূলনীতি ও ধারাগুলোকে ধারণ করেই প্রণয়ন করা হয়েছে। বাংলাদেশ জেনেভার মানবাধিকার রক্ষা কাউন্সিলের ‘মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে শান্তি নিশ্চিত’ করার আলোচনায় শুরু থেকেই কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন, বাংলাদেশ সব সময় জাতিসংঘ শান্তিরক্ষা কাজে নারীর অংশগ্রহণ বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। হাইতি ও কঙ্গোতে শান্তিরক্ষা মিশনের কন্টিনজেন্টে বাংলাদেশই প্রথম নারী পুলিশ পাঠিয়েছে। জাতিসংঘ মিশনে কর্মরত নারীর সুরক্ষা এবং যৌন নিপীড়ন প্রতিরোধেও বাংলাদেশ ভূমিকা রেখেছে। এ ছাড়া ২০১৬ সালে জাতিসংঘ পিস বিল্ডিং কমিশনের ‘জেন্ডার স্ট্র্যাটেজি’ বাস্তবায়নেও বাংলাদেশ ফোকাল পয়েন্ট হিসেবে সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে।

সভায় জাতিসংঘের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল আনোয়ারুল করীম চৌধুরী মডারেটরের দায়িত্ব পালন করেন। অন্যদের মধ্যে নোবেল পুরস্কার বিজয়ী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল পিস ব্যুরোর জাতিসংঘের প্রতিনিধি কোরা উইইস, স্প্যানিশ সোসাইটি ফর ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস ল’র সভাপতি কারলোস ভিল্যান ডোরান, জাতিসংঘের শিশু অধিকার রক্ষা কমিটির সদস্য মিজ মিকিকো ওতানি ও উইমেন ইউএন রিপোর্ট নেটওয়ার্কের সমন্বয়কারী লোইস এ হারমান।

সিএসডব্লিউর ৬১তম সভার উদ্বোধন করেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। ২৪ মার্চ পর্যন্ত সভার কাজ চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *