বঙ্গবন্ধু সাফারি পার্কে বিজয়, মাধুরী, বিলাসীর রাজত্ব

Slider ফুলজান বিবির বাংলা বাংলার মুখোমুখি

NEWS_PHOTO

 

 

 

 

 

 
রাতুল মন্ডল, শ্রীপুর(গাজীপুর) প্রতিনিধিঃ দেশের মাটিতে বিদেশী পরিবেশে অভ্যস্থ মা রয়েল বেঙ্গল টাইগার প্রথমবারের মতো তিনটি বাচ্চার জন্ম দিয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করলো এক বাঘিনী।

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু সাফারি পার্কে গত ২৬ জানুয়ারি জন্ম নেয় এই তিন বাঘ্রশাবক। শাবকগুলোকে নিবিড় পর্যবেক্ষণের সুবিধার্থে বিষয়টি গণমাধ্যমে তাৎক্ষণিক জানায়নি পার্ক কর্তৃপক্ষ। জন্মের ৪৫দিনের মাথায় শুক্রবার রাতে খবরটি গণমাধ্যমকে জানান সহকারী বন সংরক্ষক (এসিএফ) ও বঙ্গবন্ধু সাফারি পার্কের ইনচার্জ মোঃ শাহাবুদ্দিন। নবজাতক শাবক তিনটির মধ্যে একটি পুরুষ আর দু’টি মেয়ে। পার্ক কর্তৃপক্ষ ইতিমধ্যে আদর করে তাদের নামও রেখে দিয়েছেন। পুরুষ বাচ্চাটি বিজয় আর অপর দুই মেয়ে বাচ্চার নাম যথাক্রমে মাধুরী ও বিলাসী। মা বাঘ ও ৪৫ দিন বয়সী তিন নবজাত সুস্থ আছে।

বঙ্গবন্ধু সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান জানান, আফ্রিকার জোহানেজবার্গ থেকে ২০১৩ সালে দেড় বছর বয়সী ৫টি মা বাঘ পার্কে আনা হয়। বাংলাদেশের প্রকৃতিতে বাঘগুলোকে অভ্যস্থ করতে পার্ক কর্তৃপক্ষ কয়েক মাস নির্দিষ্ট কনজার্ভেটরীতে রেখে পর্যবেক্ষণ ও পরিচর্যা করেন। দীর্ঘ ৩ বছরের বেশি সময় পর গত ২৬ জানুয়ারি আমদানী করা ৫টির মধ্যে একটি মা বাঘ ৩টি বাচ্চার জন্ম দেয়। জন্মের পর থেকে শাবকগুলোকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। সার্বক্ষণিক বন্যপ্রাণী বিশেষজ্ঞের তত্ত্বাবধানে নবজাতকেরা স্বাভাবিকভাবেই মা বাঘের দুধ খেয়ে সুস্থ আছে। মা বাঘকে প্রসবপরবর্তী বিশেষ সেবা দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, বাঘ্রশাবকগুলোকে নিরাপত্তার প্রয়োজনে সাধারন দর্শনার্থীদের পরিদর্শনের জন্য এখনও উন্মুক্ত করা হয়নি। গঠন পরিপূর্ণ হলে ও চলাচলে স্বাভাবিক গতি আসা শুরু করলে শাবকগুলোকে নির্দিষ্ট কনজার্ভেটরীতে প্রদর্শনীর জন্য উন্মুক্ত করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *