শ্রীপুরে বন্যপ্রাণীর জীবন সংরক্ষনে শতাধিক শিক্ষার্থীর শপথ গ্রহন

Slider গ্রাম বাংলা

safari

 

 

 
রাতুল মন্ডল, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: বন্যপ্রাণী দিন দিন কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে ক্রমশই। দেশের বিভিন্ন অঞ্চলে একযোগ আগেও যে ভাবে বন্যপ্রাণীর দেখা পাওয়া যেতো তার তুলনায় এখন এক ভাগও দেখা যায় না।

বন্যপ্রাণী এ ভাবে হারিয়ে যাওয়ার পিছনে বনজঙ্গল নিধন,ঘনবসতী, জনসংখ্যা বৃদ্ধিসহ বিভিন্ন দিক তুলে ধরেছেন বন্যপ্রাণী বিশেষজ্ঞরা। তাদের মতে এদেশের যুব সমাজকে সচেতন করে তুলা হলে। তাদের মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষন করে এদের অস্তিত্ব রক্ষা করা যাবে। এমন উদ্দ্যেগ গ্রহণ করে শুক্রবার বেলা ১১টার দিকে গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বিশ্ব বন্যপ্রানী দিবস উপলক্ষে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের উদ্যোগে সাফারি পার্কের অডিটরিয়ামে ঝাঁকঝমকপূর্ণ যুব কিশোর সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে ঢাকা কলেজ, তিতুমীর সরকারি কলেজ, বাঘের বাজার উচ্চ বিদ্যালয় ও বিএম কিন্ডার গার্টেনের শতাধিক শিক্ষার্থীরা এ সমাবেশে অংশগ্রহণ করেন। সমাবেশ শুরুতেই শিক্ষার্থীরা দাঁড়িয়ে হাত উঁচু করে বন্যপ্রানী সংরক্ষন,প্রাণীর সুরক্ষা ও বন্যপ্রাণী আইন মেনে চলার শপথ গ্রহন করেন।

এ সময় প্রকৃতি থেকে প্র্য়া হারিয়ে যাওয়া ও বিলুপ্তি হওয়া বিভিন্ন পাখি,বন্যপ্রাণী,সরীশিপসহ বিভিন্ন প্রজাতির জীবজন্তুর ওপর তৈরী একটি ডকোমেনটরি প্রর্দশন করা হয়। প্রকৃতি ও প্রাণী সম্পর্কে কুইজের উত্তর দিয়ে শিক্ষার্থীরা পুরস্কৃত হয়েছেন।
সাবেক উপ প্রধান বন সংরক্ষক (অবসর) ড. তপন কুমার দের সভাপতিত্বে ও ওয়াইল্ড লাইফ সুপার ভাইজার আনিসুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সহকারি বন সংরক্ষক ও পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহাবুদ্দিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বিশিষ্ট প্রকৃতি সংরক্ষক মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ বার্ডস ক্লাবের সভাপতি ও পাখিবিদ ইনাম আল হক, বিশ্ব ব্যাংকের এনভাইরনমেন্ট স্পেশালিস্ট ইসতিয়াক সোবহান, ঢাকা কলেজের বিভাগীয় প্রধান প্রানীবিদ্যা বিভাগের শিক্ষক নূর ই পারভীন খানম, বাঘের বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এমএ গফুর ফকির,উপজেলা কৃষকলীগের সভাপতি কবির হোসেন প্রমূখ। অনুষ্ঠান শেষে প্রকৃতি ও প্রানী সম্পর্কে কুইজের উত্তর দিয়ে পুরস্কৃত হয়েছেন চার শিক্ষার্থী বাঘের বাজার উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির মুমিনুন জাহান মুন্নি, কামাল হোসেন,মোখলেছুর রহমান ও অষ্টম শ্রেণির আসিফ হাসান অমিত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *