শ্রীপুরে নতুন এসএসসি পরীক্ষা কেন্দ্রের পরিবেশ ছিল সন্তোষজনক

Slider শিক্ষা সামাজিক যোগাযোগ সঙ্গী

lllll

 

 

 

 

রাতুল মন্ডল, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি;    গাজীপুরের শ্রীপুরে সারা দেশের মত এ বছরের এসএসসি ও দাখিল সমমানের পরীক্ষা শান্তিপূর্ণ নকলমুক্ত পরিবেশে শেষ হয়েছে। পুরাতন কেন্দ্রের চেয়ে নতুন পরীক্ষা কেন্দ্রের পরিবেশ ছিল একটু শান্তিপূর্ণ।
মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় মোট ৭ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে ৬টি কেন্দ্রে এসএসসি পরীক্ষার্থীরা পরীক্ষা দেয়। একটি কেন্দ্রে মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষা নেওয়া হয়।
বিভিন্ন সূত্রে জানা যায়, উপজেলার পুরাতন পরীক্ষা কেন্দ্রে প্রতি বছর কোন না কোন সমস্যায় জড়িয়ে পড়ে। গত বছরেও মাওনা বহুমূখি উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ভুল প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেয়ায় কেন্দ্রের দায়িত্বে থাকা সচিব বহিষ্কার হন। ঠিক এই বছরেও প্রশ্নপত্র না নিয়ে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা শুরু করার কারণে। কেন্দ্রের দায়িত্বে থাকা কেন্দ্র সচিবকে বহিষ্কার করেন উপজেলা প্রশাসন। ঠিক এর চেয়ে বিপরীত মূখে আছে পাশ্ববর্তী নতুন পরীক্ষা কেন্দ্র হাজ্বী ছোট কলিম উচ্চ বিদ্যালয়। কয়েক বছর ধরে সুনামের সাথে জেএসসি পরীক্ষা কেন্দ্র পরিচালনা করায় এবার তারা নুতন করে এসএসসি পরীক্ষা কেন্দ্র পেয়েছেন। তাদের সেই সুনাম এবছরেও অটুট রেখে সুনামের সাথে এসএসসি পরীক্ষা শেষ করেছেন।
হাজ্বী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও পরীক্ষা কেন্দ্রের সচিব মো.আবদুল হান্নান সজল জানান, শান্তিপূর্ণ নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়া প্রতিটি কেন্দ্রের একান্ত দায়িত্ব। আমাদের কাজ হবে উপজেলা প্রশাসনের কাজে সহযোগিতা করা। যাতে ওনারা শ্রীপুরের প্রতিটি কেন্দ্রে এভাবেই শান্তিপূর্ণ পরীক্ষা নিতে পারেন।
এসব বিষয় নিয়ে কথা হয় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো.আতিকুর রহমান খানের সাথে। তিনি বলেন, পুরাতন আর নুতন নয় সব কেন্দ্র তাদের পর্ষবেক্ষণ রয়েছে। কেন্দ্রের ভুল গুলো ধরে তাৎক্ষণিক উপজেলা প্রশাসন আইগত ব্যবস্থা নিয়ে থাকেন। আশা করি এভাবেই শান্তিপূর্ণ নকলমুক্ত পরিবেশে আগামী বছরেও সকল পরীক্ষা অনুষ্টিত হবে। একটি কেন্দ্র প্রতিবছরই কিছু না কিছু না ভুল করেই চলছে এমন প্রশ্নের জাবাবে তিনি বলেন, আমরা
শিক্ষা অফিস সূত্র: এ বছর শ্রীপুরে এসএসসিতে মোট ৪৭৩৭জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এতে ২৩৪০ ছাত্র, ২৩৯৭ ছাত্রী। মাদ্রাসা বোর্ডে দাখিল পরীক্ষায় ৯৪৯ জন পরীক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এতে ৪১৭ ছাত্র, ৫৩২ ছাত্রী। কারিগরি শিক্ষা বোর্ডে ৪১০ জন পরীক্ষার্থী। এতে ২৫৫ ছাত্র, ছাত্রী ২৫৫।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *