সিলেটে শিমের বাম্পার ফলন, রপ্তানি হচ্ছে বিদেশেও

Slider অর্থ ও বাণিজ্য

IMG_20170123_125955

হাফিজুল ইসলাম লস্কর :: গত বছরের ন্যায় এবারও সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় শিমের বাম্পার ফলন হয়েছে। এমনিতেই এ উপজেলার শিম স্বাদের জন্য বিখ্যাত। দেশের সীমানা পেরিয়ে বিশ্বের অন্যান্য দেশেও রপ্তানী হয় গেলাপগঞ্জের শিম। আর তাই উৎসাহী চাষীরা ফসলী জমি থেকে বাড়রি আঙ্গিনা এমন কি রাস্তার ধারেও শিমের চাষ করেন।

সম্প্রতি সরজমিনে এ উপজেলার বিভিন্ন গ্রাম ঘুরে দেখা যায়, রাখালগঞ্জ, লক্ষণাবন্দ, এলাহীগঞ্জ, দড়া, নিমাধল, ধারাবহর, নগর, পূর্ব আমকুনা পরিপূর্ণ শিমের ক্ষেতে। যেদিকে দৃষ্টি যায় দেখা যায় মাচা ভর্তি শিম আর শিম।

শুধু মাঠেই নয়, সড়কের পাশে ও বাড়ির আঙিনা জুড়ে শিমক্ষেত। আর তাতে ধরেছে থোকায় থোকায় শিম।

শুধু কৃষক নয়, দেখে পথিকেরও মন জুড়ায়। পোক্ত হয়ে ওঠা শিম বিক্রি করতে কৃষকরা ক্লান্তিহীন সময় পার করছেন। বাজারজাত করতে মাচা থেকে তারা আহরণ করছেন শিম।

স্তূপাকারে রাখা শিম পাইকারদের কাছে বিক্রি করছেন। আহরণের পর ঠেলা গাড়ি ভর্তি শিম কৃষকরা নিয়ে যাচ্ছেন স্থানীয় পাইকারি হাটে। সেখানে স্তূপাকারে রাখা শিম পাইকারদের কাছে বিক্রি করছেন তারা।

পাইকাররা তা কিনে বস্তাভর্তি করে ট্রাকযোগে নিয়ে যাচ্ছেন বাজারে। কেউবা অধিক দামে বিক্রির জন্য অপেক্ষার প্রহর গুণছেন।

সিলেটের গোলাপগঞ্জের স্থানীয় বাজারগুলোতে প্রতিদিন সকাল-বিকেলে জমে ওঠে শিমের বাজার।
স্থানীয় ঝাপা গ্রামের শিম চাষি রফিক মিয়া (৪২) জানান, সিলেটের মধ্যে শিম চাষে বিখ্যাত গোলাপগঞ্জ উপজেলা।

ধান চাষ থেকে শিম চাষে লাভ বেশি। তাই এই মৌসুমে ধানী জমিতেও তারা শিম চাষ করেছেন। রফিক এবার তিন বিঘা জমিতে শিম চাষ করেছেন।
পাইকাররা প্রতি কেজি শিম ১০ টাকা করে কিনলেও শহরে, নগরে-বন্দরে শিমের কেজি ৪০ টাকা করে বিক্রি হচ্ছে বলেও জানান তিনি।

স্তূপাকারে রাখা শিম পাইকারদের কাছে বিক্রি করছেন পাশেই কর্মব্যস্ত খালিক মিয়া (৪৪) জানালেন, তিনি মধ্যপ্রাচ্যে ছিলেন একযুগ। কিছুই করতে পারেননি। তিন বছর হয় দেশে এসেছেন। এরপর থেকে স্বজনদের পরামর্শে শিম চাষ করেন। প্রতি মৌসুমে এখন শিম চাষ করে লাখ লাখ টাকা আয় করেন। তিনি বিদেশে, বিশেষ করে ইংল্যান্ড এবং মধ্যপ্রাচ্যেও শিম রপ্তানী।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপ পরিচালক কৃষ্ণ চন্দ্র হুড় বলেন, এবার সিলেট বিভাগে ৭ হাজার ২৯৭ হেক্টর জমিতে শিমের চাষ হয়েছে।

এরমধ্যে সর্বাধিক শিমের চাষ সিলেটে ৩ হাজার ৩২৭ হেক্টরে। আর সর্বনিম্ন মৌলভীবাজারে ৭৮০ হেক্টর। এছাড়া হবিগঞ্জ ১ হাজার ১৪০ হেক্টর এবং সুনামগঞ্জে ২ হাজার ৫০ হেক্টর জমিতে শিমের চাষ হয়েছে।

সিলেটে শিম চাষে গোলাপগঞ্জ উপজেলা এগিয়ে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *