ঝিনাইদহের খবর

Slider খুলনা

pic-2

 

 

 

 

 

 

ঝিনাইদহে কৃষক আন্দোলনের সেই নেতা মণিপীরের ৩৭তম মৃত্যুবার্ষিকী পালিত !
ঝিনাইদহ প্রতিনিধিঃ কৃষক আন্দোলনের প্রবাদ পরুষ শেখ মাহমুদুল হক মণিপীরের ৩৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে শনিবার। এ উপলক্ষ্যে জেলার কালীগঞ্জ উপজেলার গোপালপুর গ্রামে কৃষক সংগ্রাম সমিতি কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে শনিবার সকাল সাড়ে ৯টায় মনিপীরের মাজারে পুষ্পমাল্য অর্পন করা হয়।

সংগঠনের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পন করা হয়। এ সময় সংগঠনের যুগ্ম-সম্পাদক কামরুল হক লিকু ও সদস্য সাখাওয়াত হোসেন, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ঝিনাইদহ জেলার পক্ষ থেকে আহ্বায়ক তোজাম্মেল হোসেন, কৃষক সংগ্রাম সমিতি ঝিনাইদহ জেলার সভাপতি ডাঃ ওলিয়ার রহমান, সদর থানার সম্পাদক ডাঃ সুকুমার বিশ্বাস, জাতীয় ছাত্রদল ঝিনাইদহ জেলার আহ্বায়ক মানবেন্দ্র দাস মিন্টু প্রমূখ উপস্থিত ছিলেন। এছাড়া প্রয়াতের স্ত্রী মিসেস সেলিনা হকসহ স্থানীয় নেতৃবৃন্দ, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ এলাকাবাসী তার সমাধীতে পুষ্পমাল্য অর্পন করেন।

এ সময় প্রয়াতের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন ও শপথ পাঠ করানো হয়। এরপর এলাকাবাসীর পক্ষ থেকে স্থানীয় স্কুলে মিলাদ মাহফিল ও সংক্ষিপ্ত স্মরণসভার আয়োজন করা হয়।

বিকাল ৩টায় কালীগঞ্জ বাস টার্মিনালে কৃষক সংগ্রাম সমিতির পক্ষ থেকে স্মরণ সভার আয়োজন করা হয়। সভায় সভিাপতিত্ব করেন কৃষখ নেতা হাফিজুর রহমান। বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শ্যামল ভৌমিক, তোজাম্মেল হোসেন, শ্রমিক নেতা প্রকাশ দত্ত, শামিমুল হক, ওলিয়ার রহমান ও আব্দুস সালঅম শাহ।

ঝিনাইদহের মৌসুম আখ মাড়াই শুরু ১৫০ কোটি টাকা লোকসানের বোঝা নিয়ে !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
১৫০ কোটি টাকা লোকসানের বোঝা মাথায় নিয়ে দক্ষিনাঞ্চলের বৃহৎ শিল্প প্রতিষ্ঠান মোবারকগঞ্জ চিনিকলের (মোচিক) মাড়াই মৌসুম শুরু হয়েছে। শনিবার বিকালে প্রবিণ আথচাষী আব্দুল কাদের মিয়া ডোঙ্গায় আখ ফেলে মাড়াই কাজের উদ্বোধন করেন।

এ উপলক্ষ্যে মোচিক চত্বরে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিসিসিআইসির চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় এমপি আনোয়ারুল আজিম আনার।

বক্তব্য রাখেন, কর্পোরেশনের পরিচালক হাবিবুর রহমান, জেলা পরিষদের প্রশাসক এড আব্দুল ওয়াহেদ জোয়ারদার, কেরু চিনিকলের এমডি আরশাদ আলী, ফরিদপুর চিনিকলের এমডি আব্দুর রউফ, কালীগঞ্জ পৌরসভার মেয়র মকছেদ আলী, মোচিকের ওএপি গোলাম রসুল, চিনিকল শ্রমিক ফেডারেশনের সভাপতি আতিয়ার রহমান, ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম নবি প্রমুখ।

এবার ৭০ থেকে ৭৫ দিন মিল চালু রেখে ৮০ হাজার মেট্রিক টন আখ মড়াইয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৬ হাজার মেট্রিক টন।

ঝিনাইহে এসিল্যান্ড উসমান গনি আবারো আলোচনায় জনবান্ধব ই-নামজারীর ইউজার গাউড তৈরীতে !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
জনবান্ধব ই-নামজারী ব্যবহারের নির্দেশিকা (ইউজার গাউড) তৈরী করে আবারো আলোচনায় উঠে এসেছেন ঝিনাইদহ সদর উপজেলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উসমান গনি।

সহজে ব্যবহার করা যাবে তার নির্দেশিত ব্যবহার বিধিটি। শুধু ঝিনাইদহে নয়, সারা বাংলাদেশে এটুআই প্রজেক্টের মাধ্যমে তার উদ্ভাবিত জনবান্ধব ই-নামজারী ব্যবহারের নির্দেশিকা ব্যবহৃত হবে। সেই লক্ষ্যে কাজ করছে সরকারের এটুআই প্রজেক্ট। ঝিনাইদহ সদরের এসিল্যান্ড উসমান গনি সাংবাদিকদের জানান, মাস্টার ট্রেইনার হিসেবে তিনি দেড়মাস এর উপর কাজ করেছেন। এটুআই প্রজেক্ট থেকে করা ই-নামজারী ব্যবহারের নির্দেশিকাটি ছিল জটিল।

তিনি এটিকে নিরলস ভাবে পরিশ্রম করে সহজ করেছেন। তিনি বলেন, ভুমি সংস্কার বোর্ডের অধীন সারা দেশে ই-নামজারী একটি পাইলট প্রকল্প হিসেবে গ্রহন করা হয়েছে। প্রাথমিক ভাবে ঝিনাইদহ সদরসহ দেশের ৬টি উপজেলায় কাজ শুরু হবে। অন্যান্য উপজেলার মধ্যে রয়েছে চাটমোহর, সিরাজহঞ্জ সদর, পিরোজপুর সদর, সুনামগঞ্জ ও পঞ্চগড় সদর উপজেলা। আগামী ২৬ ডিসেম্বর ঝিনাইদহ থেকে এই পাইলট প্রকল্পের উদ্বোধন করবেন ভুমি সংস্কার বোর্ডের চেয়ারম্যন ও সচিব মাহফজুর রহমান। পর্যায়ক্রমে সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে। জনবান্ধব ই-নামজারী ব্যবহারের ফলে জমির প্রকৃত মালিককে সহজেই চিহ্নিত করা যাবে।

এছাড়া ঘরে বসে মিউটেশনের আবেদন করা যাবে। সরকারী ফি পরিশোধ করা যাবে মোবাইলে। সাপোর্টিং কাগজপত্র সংযোজন করা যাবে। ই-নামজারী ব্যবহারের নির্দেশিকা সফল ভাবে পুরণ করা হলে ব্যবহারকারী মোবাইলে ম্যাসেজ পাবেন। এমনকি ফাইল কোথায় যাচ্ছে সেটিও ঘরে বসে কৃষক বা জমির মালিক জানতে পারবেন বলে জানান, আইটি ও ডিজিটালের উপর বিশেষ পারদর্শী সহকারী কমিশনার (ভূমি) উসমান গনি।

উল্লেখ্য, যে তথ্য প্রযুক্তিতে অবদান আর সাধারণ মানুষের সেবা সহজে নিশ্চিত করার জন্য দেশ সেরা এসিল্যান্ড হিসেবে নির্বাচিত হন ঝিনাইদহের এসিল্যান্ড উসমান গনি। এর আগে তিনি অটোমেশন সিস্টেম চালুকরন, ওয়াই-ফাই জোন স্থাপন, মহিলাদারে জন্য নামাজের ঘর স্থাপন, দেড়লক্ষ আরএস এবং নামজারি পর্চা স্ক্যান করে সংরক্ষন ও ডিজিটাল রেকর্ড ব্যবস্থাপনা, ৫০ বছরের রেকর্ড সাল ওয়ারী সজ্জিত করণ ও রেকর্ড রুম সংরক্ষনসহ ২২ টি সেবামুলক কাজ শেষ করেন তিনি।

ঝিনাইদহে এবার স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সৃজনী হারুনের কাছ থেকে টাকা ও পোষ্টার নিয়ে ধরা পড়লেন কালীগঞ্জের নাসির উদ্দীন মেম্বর !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহ জেলা পরিষদের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ও সৃজনীর নির্বাহী পরিচালক ড. হারুন অর রশিদের অফিস থেকে নগদ টাকা ও পোস্টার নিয়ে বের হওয়ার সময় নাসির উদ্দীন সরদার নামে এক ইউপি সদস্য আটক হয়েছেন।

শনিবার বিকালে ঝিনাইদহ শহরের পবহাটী সৃজনী কার্যালয় থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কনক কান্তি দাসের সমর্থকরা তাকে আটক করেন। জেলার কালীগঞ্জ উপজেলার সিমলা রোকনপুর ইউনিয়নের এক নং ওয়ার্ডের মেম্বর নাসির উদ্দীন সরদার স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলে নিজেকে দাবী করেছেন। তিনি সিমলা রোকনপুর গ্রামের ফজলুর রহমান সরদারের ছেলে।

আটক নাসির উদ্দীন সরদার স্বতন্ত্র প্রার্থী হারুনের কাছ থেকে আর্থিক সুবিধা গ্রহনের বিষয়টি স্বীকার করে সাংবাদিকদের বলেন, ঝিনাইদহ জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী ও সৃজনীর নির্বাহী পরিচালক ড. হারুন অর রশিদ তাকে আর্থিক সুবিধার প্রলোভন দেখান। এ জন্য তাকে টাকা নেবার জন্য শনিবার বিকালে শহরের পবহাটী গ্রামে সৃজনী কার্যালয়ে আসতে বলা হয়। সৃজনী অফিসে আসলে প্রার্থী হারুন ইউপি মেম্বর নাসিরকে কিছু আনারস মার্কার পোষ্টার ও তিন হাজার টাকা দেন।

এদিকে আগে থেকেই ভোটারদের টাকা দিয়ে ম্যানেজ করার ম্যাসেজ ছিল আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কনক কান্তি দাসের সমর্থকদের কাছে। খবর পেয়ে তারা শহরের পবহাটী গ্রামে ওৎ পেতে ছিলেন। আওয়ামীলীগ নেতা ও ইউপি সদস্য নাসির উদ্দীন সরদার প্রার্থীর অফিস থেকে বের হওয়া মাত্রই তাকে আটক করে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদারের কাছে হাজির করেন।

বিষয়টি নিয়ে জেলা প্রশাসক বলেন, নির্বাচন আচরণ বিধি মোতাবেক প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বিষয়টি নিয়ে ঝিনাইদহ জেলা পরিষদের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ড. হারুন অর রশিদ জানান, যে লোকটি টাকাসহ আটক হয়েছেন তিনি আওয়ামীলীগের নেতা। আমার অফিসে তিনি আসেন নি। আমি তাকে চিনিও না। আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করতেই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কনক কান্তি দাসের সমর্থকরা এই অপপ্রচার চালাচ্ছেন বলে তিনি দাবী করেন।

তিনি আরো জানান, আমি সারাদিন শৈলকুপায় ছিলাম। সন্ধ্যায় এসে বিষয়টি লোকমুখে জানলাম। তিনি প্রশ্ন তোলেন আওয়ামীলীগের নেতাকে আমি কেন টাকা দেব। এটা ষড়যন্ত্রের অংশ।

ঝিনাইদহ শীতের কম্বল বিতরণে ক্যাডেট কলেজে !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহ ক্যাডেট কলেজ দুৎস্থ নারী ও পুরুষের মাঝে শীতের কম্বল বিতরণ করেছে। শনিবার সকালে ক্যাডেট কলেজ প্রাঙ্গনে এ কম্বল বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ঝিনাইদহ ক্যাডেট কলেজ এক্রিম ব্যাংকের সহায়তায় এ কম্বল বিতরণ করে।

কলেজের অধ্যক্ষ কর্ণেল সাদিকুল বারী, পিএসসি এ অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে শীতার্ত নারী ও পুরুষদের মাঝে কম্বল বিতারন করেন।বিতারন অনুষ্ঠানে দুই শতাধীক দুঃস্থ নারী ও পুরুষদের কম্বল বিতরণ করা হয়।

ঝিনাইদহে শেষ হল ৩ দিনের ইজতেমা !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
আখেরী মুনাজাতের মধ্য দিয়ে ঝিনাইদহে শেষ হয়েছে ৩ দিন ব্যাপী জেলা ভিত্তিক ইজতেমা। ঝিনাইদহ জেলা তাবলীগ জামায়াত এ ইজতেমার আয়োজন করে। শনিবার সকাল সাড়ে ১১ টার দিকে আখেরী মুনাজাতের মধ্য দিয়ে শেষ হয় ইজতেমা। মুনাজাত পরিচালনা করেন ঢাকার কাকরাইল মসজিদের মাওলানা রবিউল হক সাহেব।

ঝিনাইদহ সহ দেশের বিভিন্ন অঞ্চলের হাজার হাজার ধর্মপ্রান মুসল্লী আখেরী মুনাজাতে অংশ নেয়। আখেরী মুনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া করা হয়। এদিকে ইজতেমাকে ঘিরে নেওয়া হয়েছিল ব্যাপক পুলিশী নিরাপত্তা ব্যবস্থা। ইজতেমা গত ১৫ তারিখে শুরুহয়ে শেষ হল শনিবার ১৭ ডিসেম্বর তারিখে।

ঝিনাইদহে এবার ৩ সন্তান জন্ম দিলেন শরিফা খাতুন !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহ কালীগঞ্জে শরিফা খাতুন (২২) নামে এক গৃহবধু তিন পুত্র সন্তান জন্ম দিয়েছেন। তিনি ঝিনাইদহ কালিগঞ্জ উপজেলার ঘীঘাটি গ্রামের কৃষক আবিদুল ইসলামের স্ত্রী।

হাসপাতালে পুত্র সন্তানদের নানী শুকজান বিবি বলেন, শুক্রবার শরিফা খাতুনের প্রশব যন্ত্রনা উঠলে দুপুর ১টায় কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলে সেখানে সিজারের মাধ্যমে তিনটি পুত্র সন্তান জন্ম দেন। তিনটি পুত্র সন্তান সহ শরিফাকে বেলা সাড়ে ১টার দিকে কালীগঞ্জ হাসপাতাল থেকে রেফার্ড করা হয়।

পরে বেলা ৩ টার দিকে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা. কাজল মল্লিক বলেন, নবজাতকদের অবস্থা মোটামুটি ভাল আছে। নবজাতকদের হাসপাতালে ইনকিউবেটরে রাখা হয়েছে।

মানুষের অধিকার আদায়ের আন্দোলনে ওয়ার্কার্স পার্টিকে দাড়তে হবে-ফজলে হোসেন বাদশা !
ঝিনাইদহ প্রতিনিধিঃ
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারন সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন মানুষের অধিকার আদায়ে ঘুরে দাড়াতে হবে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টিকে। ১৭ ডিসেম্বর শনিবার দুপুরে ঝিনাইদহ আইন জিবি সমিতি মিলনায়তনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ঝিনাইদহ জেলার সভাপতি কমঃ মোফাজ্জেল হোসেন মঞ্জুর সভাপতিত্বে ঝিনাইদহ জেলা ওয়ার্কার্স পাটির সদস্যদের নিয়ে এক সাধারন সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পাটির কেন্দ্রীয় সাধারন সম্পাদক কমঃ ফজলে হোসেন বাদশা এম পি। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ওয়ার্কার্স পাটির পলিট ব্যুরো সদস্য সাবেক সাধারন সম্পাদক কমঃ বিমল বিশ্বাস ও পলিট ব্যুরো সদস্য ইকবাল কবির জাহিদ।

সভায় প্রধান অতিথি ফজলে হোসেন বাদশা বলেন মাওলানা ভাসানির মত নেতা বাংলাদেশে আসেনি। তিনি যদি ১৯৬৯ সালে গন আন্দোলন গড়ে না তুলতেন তাহলে আমাদের স্বাধীনতা সংগ্রাম কঠিন হয়ে উঠত। তিনি সমাজতন্ত্রের বিশ্বাসী ব্যাক্তি ছিল, তাকে আজ বি এন পি দখল করে নিচ্ছে। আমরা ১৪ দল করেছি আওয়ামীলীগের উপর নির্ভর করার জন্য নয়।

বিভিন্ন শ্রেণী পেশার মানুষের অধিকার আদায়ের আন্দোলনকে প্রতিষ্ঠিত করে বিকল্প শক্তি হিসাবে ওয়ার্কার্স পাটি কে দাড় করাতে হবে। যশোরের জলবদ্ধ ভবদহ আন্দোলনের সাধারন মানুষের পাশে থেকে পার্টি সেটা প্রমান করেছে। আমরা এই সরকারের মন্দ কাজের অনেক সমালোচনা করে বিরোধিতা করেছি। সুন্দরবনে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ব্যপারে আমাদের অবস্থান পরিষ্কার।

কিছু বাম দল বিভ্রান্তির স্বীকার হয়ে চীন, রাশিয়া, ভারত কে মার্কিনীর সাথে গুলিয়ে ফেলছে এবং সাম্প্রদায়িক রাজনীতির ইন্দন যোগাচ্ছে। সাধারন সভায় আরও বক্তব্য রাখেন ঝিনাইদহ জেলা নেতা, অরুন ঘোষ, নিমাই চন্দ্র দে, আসাদুজ্জামান আসাদ, সাহিদুল এনাম পল্লব, আব্দুল জলিল, মহিউদ্দিন, রেজাউল ইসলাম, কুদ্দুস, বিল্পব বিষ্ণু, মোস্তাফা ও অ্যাডঃ শামছুল আলাম প্রমুখ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *