টঙ্গী তুরাগতীরে ৫দিনের জোড় ইজতেমা সম্পন্ন

Slider জাতীয়

tongi-jor-estama-monazad-photos-7
মো. পলাশ প্রধান, টঙ্গী (গাজীপুর) থেকে; ইহ ও পারলৌকিক কল্যাণ কামনা করে মহান রাব্বুল আলামীনের কাছে অশ্রু“সিক্ত নয়নে মিনতি জানানো আর ‘আমীন, আল্লাহুম্মা আমীন’ ধ্বনিতে মধ্যাহ্নের আকাশ-বাতাস মুখরিত করে মহামহিম ও দয়াময় আল্লাহ রাব্বুল আলামীনের দরবারে অপার করুণা ও অশেষ রহমত কামনা করে গতকাল মঙ্গলবার তাবলিগ জামায়াতের ৫ দিনব্যাপী জোড় ইজতেমা শেষ হয়েছে। লাখো মানুষের কাংক্ষিত আখেরি মোনাজাত পরিচালনা করেন বিশ্ব তাবলিগ জামায়াতের শীর্ষস্থানীয় মুরব্বি মাওলানা মো. জমশেদ। ৫ মিনিটের মোনাজাতে মাওলানা মো. জমশেদ প্রথম ৩ মিনিট মূলত পবিত্র কোরআনে বর্ণিত দোয়ার আয়াতগুলো উচ্চারণ করেন। শেষ ২ মিনিটে উর্দু ভাষায় দোয়া করেন।

বেলা ১২টা ০৬ মিনিট থেকে শুরু করে ১২টা ১১ মিনিট পর্যন্ত ৫ মিনিট স্থায়ী আখেরি মোনাজাতে অযুত কণ্ঠে উচ্চারিত হয়েছে রাহমানুর রাহীম আল্লাহর মহত্ত্ব ও শ্রেষ্ঠত্ব। মনীব-ভৃত্য, ধনী-গরিব নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষ পরওয়ারদেগার আল্লাহর দরবারে দুই হাত তুলে নিজ নিজ কৃতকর্মের জন্য নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছেন। বিশ্ব ইজতেমা ময়দানে বিস্তৃত জনসমুদ্র থেকে মধ্যাহ্নের আকাশ কাপিয়ে ধ্বনি উঠে- ‘ইয়া আল্লাহ, ইয়া আল্লাহ’।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দানের জিম্মাদার প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন বলেন, “এ পর্যন্ত ময়দান থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে জামাত দাওয়াতের কাজে বের হয়েছেন। তারা আগামী বিশ্ব ইজতেমার পূর্বে পুনরায় ময়দানে হাজির হবেন।”
মুসল্লিদের জোয়ার : বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারীরা ছাড়াও কেবল আখেরি মোনাজাতে শরিক হতে দূরদূরান্ত থেকে মুসল্লিগণ বাস, ট্রাক, মিনিবাসসহ বিভিন্ন যানবাহনে করে টঙ্গীতে আসেন। রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকার লোকজন ভিড় এড়াতে নানা ঝক্কিঝামেলা উপেক্ষা করে রাতেই টঙ্গীমুখো হয়। সোমবার থেকেই টুপি পাঞ্জাবি পরা মানুষের বাঁধভাঙা জোয়ার আসতে থাকে টঙ্গী অভিমুখে। সকাল ৮টার মধ্যে গোটা এলাকা জনতার সমুদ্রে পরিণত হয়।

টঙ্গী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: ফিরোজ তালুকদার জানান, টঙ্গীতে শুক্রবার থেকে ৫ দিন ব্যাপী জোড় ইজতেমা শুরু হয়ে গতকাল আখেরি মোনাজাতের মধ্যদিয়ে সম্পন্ন হয়েছে। ইজতেমা উপলক্ষে পুলিশ, র‌্যাব ও ডিবিসহ প্রশাসের পক্ষ থেকে ৪ স্তরের নিরাপত্তা বলয় গড়ে তুলা হয়েছে। ইজতেমা মাঠ ও তার চার পাশে যাতে কোন ধরনের নাশকতা মূলক কর্মকান্ড না হয় সেজন্য আইনশৃংখলা বাহিনীর সদস্যরা সর্বদা নিয়োজিত আছেন। প্রায় ৫ শতাধিক আইনশৃংখলা বাহিনীর সদস্যরা জোড় ইজতেমায় নিরাপত্তা নিয়ে দায়িত্ব পালনে নিয়োজিত আছেন।

টঙ্গী বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি সুত্রে জানা যায়, আগামী বছর ২০১৭ সালের ১৩ জানুয়ারি থেকে ৫২তম বিশ্ব ইজতেমার আসর গাজীপুর মহানগরী শিল্প নগরী টঙ্গী মডেল থানার তুরাগ নদীর তীরে প্রতি বছরের মত সুবিশাল চটের সামিয়ানার নিচে ৩ দিন ব্যাপী বিশ্ব ইজতেমা প্রথম পর্ব শুরু হবে। প্রথম পর্ব শেষ হবার পর ৪ দিন একটানা বিরতী দিয়ে ২০ জানুয়ারি থেকে আবার দ্বিতীয় পর্বের ৩ দিন ব্যাপী বিশ্ব ইজতেমা শুরু হবে। প্রথম পর্বের শেষ দিন ১৫ জানুয়ারি ও দ্বিতীয় পর্বের শেষ দিন ২২ জানুয়ারি সারা বিশ্ব মুসলিম জাহানের সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতিত্ববোধ কামনা করে আখেরী মোনাজাত অনুষ্টিত হবে। আর এই আখেরী মোনাজাতে দেশী বিদেশী মুসল্লি, তাবলিগ অনুসারী, বাংলাদেশসহ বিশ্বের প্রায় শতাধিক দেশের প্রায় অর্ধকোটি মানুষ আখেরী মোনাজাতে শরীক হবেন বলে ধারনা করছেন বিশ্ব ইজতেমার আয়োজক কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *