গাইবান্ধার সংবাদ

Slider ফুলজান বিবির বাংলা

 

5-5

 

নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের উপর তাণ্ডবের প্রতিবাদে গাইবান্ধায় মানববন্ধন
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দু সম্প্রদায়ের উপর তান্ডবের প্রতিবাদে গাইবান্ধায় এক বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়।
শুক্রবার গাইবান্ধা ডিবি রোডে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও বাংলাদেশ ছাত্র যুব ঐক্য পরিষদের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। মানববন্ধন কর্মসূচিতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণি পেশার মানুষ অংশগ্রহন করেন। সকাল ১১টায় মানববন্ধন শুরু হয়ে চলে দুপুর ১২টা পর্যন্ত।
মানববন্ধনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, গাইবান্ধা জেলা শাখার সভাপতি রনজিৎ বকসি সূর্য্যরে সভাপতিত্বে বক্তব্য রাখেন, গাইবান্ধা জেলা আ.লীগের সহ-সভাপতি ফরহাদ আব্দুল্লাহ্ হারুন, জেলা উদীচীর সভাপতি উপাধ্যক্ষ জহুরুল কাইয়ুম, জেলা জাসদের সহ-সভাপতি জিয়াউল হক জনি, জেলা হিন্দু,বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি পরেশ চন্দ্র, এ্যাড. মহিবুল হক মোহন, সুজন প্রশাদ, চঞ্চল সাহা, রকি দেব, মাখন চন্দ্র সরকার, বেলা রানী, লক্ষণ চন্দ্র রায় প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, গাইবান্ধা জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক দীপক কুমার পাল।

সম্মিলিত সাংস্কৃতিক জোট পলাশবাড়ী উপজেলা শাখার আলোচনা সভা
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ পলাশবাডী প্রেসক্লাবে শুক্রবার সন্ধ্যায় সম্মিলিত সাংস্কৃতিক জোট পলাশবাড়ী উপজেলা শাখার আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পলাশবাড়ী উপজেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি প্রভাষক জহির উদ্দিন হাওলাদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট সহ সভাপতি আশরাফুল ইসলাম তিতাস,সহযোগী সাধারণ সম্পাদক ও গণজাগরণমঞ্চ মুখপাত্র আশরাফুল ইসলাম,সাংগঠনিক সম্পাদক রাজ কুমার রায়, মহিরা বিষয়ক সম্পাদক এলিজা বেগম,প্রচার ও প্রকাশনা সম্পাদক আশরাফুজ্জামান, দপ্তর সম্পাদক মনিরুজ্জামান মিথুন,নির্বাহী সদস্য মুজাহিদ আনোয়ার রিন্টু,নির্বাহী সদস্য উত্তম কর্মকার,বিদুষস রায়, সাংবাদিক লুৎফুর রহমান সরকার, প্রমুখ।
সমগ্র আলোচনা সভা পরিচালনা করেন উপজেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট সাধারণ সম্পাদক সাংবাদিক হাসিবুর রহমান স্বপন।

সাঘাটায় দুটি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানবেতর জীবনযাপন
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার সাঘাটা উপজেলার নলছিয়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ও ওসমানের পাড়া নিন্ম মাধ্যমিক বালিকা বিদ্যালয় দীর্ঘ দিনেও এমপিও ভূক্ত না হওয়ায় শিক্ষক কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছেন।
জানাগেছে, ২০০৩ সালে পাঠদান শুরুর পর থেকেই দুটি স্কুলের ১৮ জন শিক্ষক কর্মচারী ২৫০ জন ছাত্রছাত্রীকে সুনামের সঙ্গে পাঠদান চালিয়ে আসছেন। ২০১০ সালে শিক্ষা মন্ত্রণালয়ের একাডেমিক স্বীকৃতি পায়।
এদিকে বহুবার এমপিও ভূক্তির জন্য আবেদন করেও কোন ফল হয়নি। প্রধান শিক্ষক মমিনুল ইসলাম জানান, এমপিও ভূক্তির জন্য আবেদন করা হয়েছে। আমরা দীর্ঘদিন ধরে বেতন ভাতা না পেলেও পাঠদান চালিয়ে আসছি।

সাঘাটায় জবরদখল করে গাছ কর্তন, থানায় মামলা
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার সাঘাটা উপজেলার টেপা পদুমশহর গ্রামের মিলন, আবু মিয়া, আলতাব, ছদরুল, সৈয়দ মিয়া, সেতু, সবুজ মিয়ার অত্যাচারে জহুরুল ও নাজমুল ইসলামের পরিবার অতিষ্ঠ হয়ে পড়েছে।
মামলা সূত্রে জানাগেছে, উপজেলার টেপা পদুমশহর গ্রামের জহুরুল ইসলামের সাথে আলতাব ও রব্বানীর রাস্তার জমি ক্রয়কে কেন্দ্র করে শত্রুতা চলে আসছে। আলতাবের ভাড়াটে মিলন, আবু মিয়া, ছদরুল, সৈয়দ মিয়া, সেতু, সবুজ মিয়া জহুরুল ইসলামের বাড়ির চলাচলের রাস্তা টিনের বেড়া দিয়ে যাতায়াত বন্ধ করে দেয়। বেড়া সড়িয়ে নিতে উক্ত সন্ত্রাসীরা জহুরুলের কাছে ১ লক্ষ টাকা চাঁদা দাবি করে। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে ঘটনার দিন বুধবার দুপুরে উল্লেখিত সন্ত্রাসীরা লাঠি ও ধারালো অস্ত্র নিয়ে দলবদ্ধভাবে জহুরুলে বাড়িতে হামলা চালিয়ে বাড়িঘর ভাংচুর, লুটপাট ও গাছপালা কেটে ফেলে।
এসব ব্যপারে সাঘাটা থানায় মামলা করা হয়। যার নম্বর- ০২/১৬৩।
সাঘাটায় প্রতিবন্ধীর জমি দখল
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার সাঘাটা উপজেলার ডিমলা পদুমশহর কুমারগাড়ী গ্রামের মৃত ফয়েজ উদ্দীনের প্রতিবন্ধী ছেলে মুর্তেজা প্রধান সুমনের ভোগদখলীয় অংশসূত্রে জমি শুক্রবার একই গ্রামের আপন ভাই রেজাউল করিম গংরা দখলে নিয়ে পাকা ঘর নির্মাণ করছেন।
অভিযোগে জানাযায়, উপজেলার ডিমলা পদুমশহর কুমারগাড়ী গ্রামের মৃত ফয়েজ উদ্দীনের প্রতিবন্ধী ছেলে মুর্তেজা প্রধান সুমনের ভোগদখলীয় অংশসূত্রে জমি তার ভাই রেজাউল করিম জোরপূর্বক দখলে নিয়ে ওই স্থানে পাকা ঘর নির্মাণ করছেন।
প্রতিবন্ধীকে আশ্রয়দাতা অপর ভাই আব্দুল্লাহ আল মামুন সম্প্রতি তার অংশসূত্রে জমি বের করে দেওয়ার জন্য জানালে রেজাউল করিম, শাহরিয়ার মিল্টন সহ চার জন তাকে হত্যা করার উদ্দ্যেশ্যে বাড়িতে হামলা চালিয়ে ধারালো অস্ত্র দিয়ে হাতের আঙ্গুল কর্তন করে।
এ ব্যাপারে থানায় মামলা করা হয়। যার নম্বর- জি.আর ২২৯/১৫। জবর দখলের বিষয়ে শুক্রবার বোনারপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রে অভিযোগ করা হয়েছে।

শীতের আগমনী বার্তায় পলাশবাড়ীতে চলছে শীত নিবারণের প্রস্তুতি
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ হেমন্তের শীতের আগমনী বার্তায় গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার শহর ও প্রত্যন্ত অঞ্চলে গত কয়েকদিন ধরে শীতের আবাস শুরু হয়েছে।
শীতের আগমনের সাথে সাথে উপজেলা শহর জুড়ে বিভিন্ন এলাকার কারিগররা লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে। উপজেলার বিভিন্ন হাট-বাজারে ও দোকানে কারিগররা বিক্রির জন্য লেপ-তোষক মজুদ করে রেখেছেন।
গরম কাপড় তৈরিতে ব্যস্ত হয়ে উঠেছে ধুনকর কারিগররা। লেপ-তোষক তৈরির অগ্রিম বায়না নিচ্ছে তারা। শীত নিবারণের জন্য দর্জির দোকানগুলোতেও ভিড় জমাচ্ছে শীতার্থ মানুষ। বিভিন্ন ধরনের শীতবস্ত্র তৈরির পাশাপাশি কোট-প্যান্ট তৈরির গ্রাহকসেবা চলছে পুরোদমে।
স্বল্প আয়ের লোকেরা অবশ্য ফুটপাতে গড়ে ওঠা পুরান কাপড়ের দোকানে ধরণা দিচ্ছে। কিন্তু আমদানির পরিমাণ কম থাকায় ও মূল্য বেশি হওয়ায় ক্রেতারা বিমুখ হয়ে ফেরত যাচ্ছে।
এদিকে খোলা বাজারে লেপ-তোষক তৈরির তুলার দামও ক্রমাগত বেড়েই চলেছে। উপজেলার টাউন হলে,মাঠেরবাজার,নতুনবাজারসহ অধিকাংশ কারিগররা লেপ-তোষক তৈরিতে ব্যস্ত হয়ে উঠেছে।
পেশাদার কারিগর রাজু জানায়, তাদের তৈরি লেপ-তোষক নিজ জেলা গাইবান্ধা ছাড়াও কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, রংপুর জেলার বিভিন্ন হাট-বাজারে বিক্রি করে অধিক মুনাফা অর্জন করত কিন্তু এবারে তাদের নিজস্ব কোন পুঁজি না থাকায় স্থানীয়ভাবে বিক্রি করে কোনমতে পেশাকে টিকিয়ে রাখতে হচ্ছে। তাদের মতে সরকারি বেসরকারি সংস্থা থেকে আর্থিক সহযোগিতা পেলে দেশের বিভিন্ন জেলায় তৈরিকৃত মালামাল সরবরাহ করা যেত।
লেপ-তোষক তৈরির কারিগর আঃ মফিজ মিয়া জানায়, বাজারে প্রতি কেজি গার্মেন্ট তুলা ২৫ থেকে ৬০ টাকা, শিমুল তুলা ৩৫০ থেকে ৪০০ টাকা এবং কার্পাস ও শিশু তুলা ১৮০ থেকে ২০০ টাকায় বেচাকেনা হচ্ছে। গত বছরের তুলনায় এ বছর তুলার মূল্য অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। কোথাও কোথাও আরও বেশি দামে বিক্রি হচ্ছে।
অন্যদিকে গ্রামাঞ্চলে বধূরা শীতের আগাম প্রস্তুতি হিসেবে পুরান কাঁথা-কম্বলগুলো জোড়া-তালি ও মেরামত করছে।

সাদুল্যাপুরে কৃষকদের মাঝে পাওয়া টিলার বিতরণ করেন এমপি ইউনুছ
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার কৃষকদের মাঝে আনুষ্ঠানিক ভাবে পাওয়ার টিলার বিতরণ করেন গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ডা. ইউনুছ আলী সরকার।
শুক্রবার বিকেলে সাদুল্যাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্ঠি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণ প্রকল্পের আওতায় পাওয়ার টিলার বিতরণকালে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আহসান হাবিব, উপজেলা কৃষি অফিসার আবু সাঈদ মো. ফজলে এলাহী ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহারিয়ার খান বিপ্লব প্রমুখ।
সাদুল্যাপুর উপজেলা পরিষদ চত্বরে উপজেলার ১১ জন কৃষকের মধ্যে উন্নত হালচাষের জন্য এসব পাওয়া টিলার বিতরণ করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *