গাইবান্ধা সংবাদ

Slider ফুলজান বিবির বাংলা

zakir-pho
গাইবান্ধায় গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধা জেলা সদরে পৌর শহরের ডেভিড কোম্পানীপাড়ার মো. জন মিয়ার স্ত্রী ও একই এলাকার আলম মিয়ার মেয়ে মোছা. রিক্তা বেগম (২২) নামে এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ।
জেলা শহরের ডেভিড কোম্পানীপাড়া থেকে সোমবার দুপুরে লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গাইবান্ধা সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।
স্থানীয়রা জানান, রিক্তা বেগমের সঙ্গে ২০১১ সালে জন মিয়ার বিয়ে হয়। রবিবার রাতে খাবার শেষে স্বামী জন মিয়ার সঙ্গে ঘুমিয়ে পড়েন রিক্তা। সোমবার সকালে ঘরের দরজার পাশে আড়ার সঙ্গে রিক্তার গলায় ওড়না পেঁচানো ঝুলন্ত লাশ দেখতে পায় পরিবারের লোকজন। পরে বিষয়টি সদর থানায় জানালে পুলিশ এসে ঘটনাস্থল থেকে তার লাশ উদ্ধার করে।
নিহতের বাবা আলম মিয়া অভিযোগ করে জানান, বিয়ের পর থেকেই রিক্তার সঙ্গে জন মিয়ার ঝগড়া-বিবাদ লেগেই থাকতো। তার মেয়ে রিক্তাকে শ্বাসরোধে হত্যার পর গলায় ওড়না পেঁচিয়ে তীরের সঙ্গে ঝুলিয়ে রেখে আত্মহত্যার অপপ্রচার চালাচ্ছেন জন মিয়া ও তার পরিবারের লোকজন। এ ঘটনায় তিনি সদর থানায় জন মিয়ার বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন।
সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম মেহেদী হাসান জানান, রিক্তার বাবার অভিযোগের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। ময়নাতদন্ত রিপোর্ট পেলে রিক্তার মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

সুন্দরগঞ্জে সরকারি ঔষধসহ ফার্মেসী মালিক গ্রেফতার
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় সরকারি ঔষধসহ মিলন মিয়া নামের এক ফার্মেসী মালিককে গ্রেফতার করেছেন পুলিশ।
জানা গেছে, গতকাল রবিবার রাত আনুমানিক ১১টার দিকে কঞ্চিবাড়ি পুলিশ তদন্ত কেন্দ্রের এএসআই আল-আমিন চরিতাবাড়ি (বিবিসি মোড়) নামক স্থানে মিলন ফার্মেসীতে অভিযান চালিয়ে সরকারী লেবেল আটা প্যারাসিটামল সিরাপ, ট্যাবলেট ও বেশ কিছু বিক্রয় নিষিদ্ধ সরকারী ঔষধসহ তাকে গ্রেফতার করেন।
থানা অফিসার ইনচার্জ ইসরাইল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান তার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের হয়েছে। ধৃত মিলন মিয়া চরিতাবাড়ি গ্রামের আলহাজ্ব ছামিউল ইসলামের ছেলে বলে জানা গেছে।

সাঘাটায় শহীদ মুক্তিযোদ্ধাদের স্বরণে দোয়া মাহফিল
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার সাঘাটা উপজেলার প্রাণ কেন্দ্র বোনারপাড়ার অদুরে ত্রিমোহনী ঘাটে ১৯৭১ সালের ২৪ অক্টোবর পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে ১২জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন।
ঐ সকল শহীদদের স্বরণে সাঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে সোমবার দলদলিয়া গ্রামে শহীদদের সমাধী প্রাঙ্গনে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, কাঙ্গালি ভোজ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আফতাব হোসেন দুদুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট এ.এইচ.এম গোলাম শহীদ রঞ্জু ও উপজেলা নির্বাহী অফিসার উজ্জল কুমার ঘোষ।

সাঘাটায় হতদরিদ্ররা খাদ্য বান্ধব কর্মসূচীর কার্ড পেয়ে আনন্দিত
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার সাঘাটায় হতদরিদ্ররা খাদ্য বান্ধব কর্মসূচীর ১০ টাকা কেজি চালের কার্ড পেয়ে আনন্দিত হয়েছে।
জানাগেছে, উপজেলার কচুয়া ইউনিয়নের খাদ্য বান্ধব কর্মসূচীর ১০ টাকা কেজি দরে চালের কার্ড সোমবার হতদরিদ্র পাঠানপাড়ার নুরজাহান, উল্যাসোনাতলা গ্রামের রশিদা ও সোহাগী হাতে পেয়ে খুশিতে আবেগ আপ্লুত হয়েছে।
‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্য মন্ত্রণালয়ের অধীনে খাদ্য অধিদপ্তরের খাদ্য বান্ধব কর্মসূচী সুষ্ঠ করার লক্ষ্যে উপজেলা প্রশাসন ও উক্ত ইউনিয়নের চেয়ারম্যান মাহবুবুর রহমান স্ব-স্ব এলাকার ইউপি সদস্যদের সঙ্গে নিয়ে সঠিক তদারকির মাধ্যমে ১৩’শ ৬ জন উপকারভোগী হতদরিদ্রদের তালিকা প্রণয়ন করেছে।
দায়িত্বরত দুই জন ডিলারের মাধ্যমে ১০ টাকা কেজি দরে প্রত্যেক কার্ডধারীকে ৩০ কেজি করে চাল বিতরণ করা হবে বলে জানাগেছে।

সাঘাটায় সুজন হত্যাকান্ডের বিচারের দাবীতে মানব বন্ধন
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার সাঘাটায় কচুয়াহাট উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্র সুজন মিয়ার হত্যাকান্ডের বিচার ও অবিলম্বে ফাঁসির দাবীতে কচুয়াহাট উচ্চ বিদ্যালয় সহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের দুই হাজার ছাত্রছাত্রী ও জন সাধারণ সাঘাটা-গাইবান্ধা সড়কের কচুয়াহাট এলাকায় মানব বন্ধন কর্মসূচী ও প্রতিবাদ সভা করেছেন।
প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন কচুয়াহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল হক, কচুয়াহাট শহীদ এএইচআরএম বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছির উদ্দীন, কচুয়া দাখিল মাদ্রাসার সুপার ওয়ারেছ আলী, কচুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রিয়নাথ বর্মন, সাফিউল ইসলাম, ওয়াহেদ, ইউপি সদস্য মজদার রহমান, শামীম, এরশাদ প্রমুুখ।

ঘাঘটের ভাঙ্গনে সাদুল্যাপুরের ৩শ পরিবার হুমকির মুখে
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলা দিয়ে বয়ে যাওয়া ঘাঘট নদীর ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে। এর ফলে প্রায় ৩শ পরিবার হুমকির মুখে পড়েছে। যে কোন মুহুর্তে নদী গর্ভে বিলিন হতে পারে ওইসব পরিবারের ঘর-বাড়ি। ইতোমধ্যে বেশ কিছু ফসলি জমি, গাছপালা ও বৈদ্যুতিক খুটি নদীর পেটে চলে গেছে।
সরেজমিনে দেখা গেছে, সাদুল্যাপুর উপজেলা শহরস্থ ঘাঘট ব্রিজে থেকে কামারপাড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামের ভিতর দিয়ে ঘাঘট নদের তীর ঘেষে যাওয়া কুপতলা পর্যন্ত কাঁচা সড়কটির বিভিন্ন স্থানে ভাঙ্গন শুরু হয়েছে। ওই ইউনিয়নের পুরান লক্ষীপুর গ্রামের বীরমুক্তিযোদ্ধা আনছার আলীর বাড়ি সংলগ্ন স্থান সড়কের প্রায় এক কিলোমিটার ভাঙ্গন দেখা দিয়েছে। এ কারণে নদীর তীরবর্তী এলাকার মানুষ গুলো তাদের বসতবাড়ি নিয়ে নানা দুঃচিন্তায় পড়েছেন।
বিশেষ করে বীরমুক্তিযোদ্ধা আনছার আলীর বসতবাড়ীটি চরম ঝুঁকির মধ্যে রয়েছে। যে কোন মুহুর্তে বাড়ীটি নদীর পেটে চলে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।
ইতিপুর্বেও ঘাঘট নদীর ভাঙ্গনে আনছার আলীর বাড়ীটি নদী গর্ভে বিলিন হয়েছিল বলে জানা গেছে। আবারও নতুন করে ঘর-বাড়ি তৈরি করে বসবাস শুরু করলে সম্প্রতি ঘাঘট নদীর অব্যহত ভাঙ্গনে ফের ওই বাড়ীটি নদীগর্ভে যাওয়ার উপক্রম হয়ে পড়েছে।
নদী ভাঙ্গন কবলিত এলাকার রফিকুল ইসলাম ও শহিদুল ইসলাম জানান, ঘাঘটের তীব্র ভাঙ্গনের কারণে এ এলাকার বৈদ্যুতিক খুটি নদী গর্ভে চলে গেছে। এর ফলে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ সংযোগ বিছিন্ন করেছেন। যার কারণে প্রায় ১ হাজার পরিবার অন্ধকার ভুতরে বসবাস করছেন।
মুক্তিযোদ্ধা আনছার আলী জানান, পুরান লক্ষীপুর এলাকাস্থ ঘাঘট নদীর ভাঙ্গন ঠেকাতে দীর্ঘদিন আগে লুপ কাটিংয়ের জন্য পানি উন্নয়ন বোর্ডে আবেদন করেও কোন ফলশ্রুতি পাওয়া যায়নি।
ইউপি সদস্যা চায়না বেগম জানান, সাদুল্যাপুর উপজেলা শহরের সাথে একমাত্র যোগাযোগ রক্ষাকারী ঘাঘট তীরে এ রাস্তাটি। নিত্যদিন আমাদের এলাকার শতাধিক ছাত্রী/ছাত্রী সাদুল্যাপুর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করেন। ইতোমধ্যে ঘাঘট নদীর ভাঙ্গনে রাস্তাটি বিভিন্ন স্থানে ভেঙ্গে যাওয়ায় চলাচলে নানা বিঘ্ন সৃষ্টি হয়েছে।
কামারপাড়া ইউনিয়নের চেয়ারম্যান ছামছুল হক মাষ্টার নদী ভাঙ্গনের কথা শিকার করে বলেন, এ বিষয়ে মাসিক সমন্বয় সভায় আলোচনা করা হয়েছে। গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ জানান, ওই এলাকায় ভাঙ্গন রোধে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে।

গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের শতবর্ষ পালন
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে বিদ্যালয় মিলনায়তনে গতকাল সকালে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল কালাম আজাদের সভাপতিত্ব সভায় উপস্থিত ছিলেন, সাদুল্লাপুর ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ জহুরুল কাইয়ুম, গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক মুহাম্মদ নুরুল হক, প্রাক্তন প্রধান শিক্ষক লুৎফুন নাহার, গাইবান্ধা সরকারি উচ্চ বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহানা বানু, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) গাইবান্ধা জেলা শাখার সভাপতি ডা. শহীদুজ্জামান হারুন, গাইবান্ধা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষক স্বপন কুমার সাহা, আব্দুর রউফ মন্ডল, ইসমাইল হোসেন ও মোস্তফা ফরহাদ প্রমুখ।
সভায় জানানো হয়, শতবর্ষ উদযাপন অনুষ্ঠান ২০১৭ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত নিবন্ধন কার্যক্রম চলবে।
গাইবান্ধায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা
ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ স্থায়িত্বশীল উন্নয়নের ভিত্তি গড়তে কৃষিতে নারীর অবদানের সার্বজনিন স্বীকৃতি বিষয়ে সংবাদপত্রের মাধ্যমে ব্যাপক জনমত গঠনের লক্ষ্যে সোমবার গাইবান্ধার সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। স্বেচ্ছাসেবী সংগঠন এসকেএস ফাউন্ডেশনের রি-কল প্রকল্পের আওতায় স্থানীয় পাবলিক মিলনায়তনে এই মতবিনিময় সভার আয়োজন করে। জেলার জাতীয় সংবাদপত্র ও টেলিভিশন সমূহের জেলা প্রতিনিধি এবং স্থানীয় দৈনিক সাপ্তাহিক পত্রিকার সম্পাদকরা এতে অংশ গ্রহণ করে।
মতবিনিময়কালে এসকেএস ফাউন্ডেশন ও রিকল প্রকল্পের সমন্বয়কারি বাহরাম খান, মোদাচ্ছেরুজ্জামান মিলু, মো. মনজুর রহমান বাবলু, লাভলী বেগম এবং ফুলছড়ি উপজেলার গজারিয়া ইউনিয়নের গজারিয়া ও গলনা গ্রামের নারী কৃষক সেলিনা আকতার, সুফিয়া খাতুন, ইয়ারন বেগম প্রমুখ আলোচনায় অংশ নেন।
মতবিনিময় সভায় উপস্থিত চরাঞ্চলের নারী কৃষকরা প্রকল্পের আওতায় কৃষি ও ভূমিতে নারীদের সমঅধিকার, নারী বান্ধব বাজার ব্যবস্থা গড়ে তোলা, কৃষি মজুরীর ক্ষেত্রে নারী কৃষকদের বৈষম্য হ্রাস, কৃষি ও উৎপাদন ব্যবস্থায় নারীদের অবদানের স্বীকৃতি এবং কৃষি সম্পদে অগ্রাধিকার ভিত্তিক অভিগম্যতা এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া কার্যকরের দাবি জানান।
উল্লেখ্য, দূর্যোগ ঝুঁকি মোকাবেলা, অর্থনৈতিক উন্নয়ন, নারীর ক্ষমতায়নের লক্ষ্যে এসকেএস ফাউন্ডেশন অক্সফাম বাংলাদেশের সহযোগিতায় ফুলছড়ি ও সাঘাটা উপজেলার গজারিয়া, ফুলছড়ি ও হলদিয়া ইউনিয়নে রি-কল প্রকল্প বাস্তবায়ন করছে।
গাইবান্ধা তথ্য অফিসের উঠান বৈঠক

ছাদেকুল ইসলাম রুবেল/গাইবান্ধা প্রতিনিধি ঃ সন্ত্রাস-জঙ্গিবাদ, বাল্যবিয়ে প্রতিরোধসহ বিভিন্ন সেক্টরে সরকারের সাফল্য, অর্জন ও উন্নয়ন ভাবনা বিষয়ক এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার গাইবান্ধা জেলা তথ্য অফিস এর আয়োজনে সদর উপজেলার কুপতলা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের সিরাজুল ইসলাম এর বাড়ীর উঠানে এ বৈঠকে সভাপতিত্ব করেন জেলা তথ্য অফিসার সাবিহা আক্তার লাকী।

বক্তব্য রাখেন গাইবান্ধা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) রশিদা বেগম, কুপতলা ইউপি মহিলা সদস্যা রওশন আরা বেগম, মহিলা সদস্যা নাজলী বেগম ও সদস্য শামছুল আজম প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে সন্ত্রাস জঙ্গিবাদ প্রতিরোধ, বাল্যবিয়ে প্রতিরোধ, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, নারী শিশু উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, সমুদ্রজয়সহ বিভিন্ন সেক্টরে সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার সাবিহা আক্তার লাকী।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *