পাকিস্তানকে একঘরে করতে চায় ভারত

Slider সারাবিশ্ব

file-3

ভারত: ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে পাকিস্তানকে একঘরে করার কাজ শুরু করেছে ভারত। ভিয়েনা থেকে দিল্লিতে ডেকে পাঠিয়ে পররাষ্ট্রসচিব এস জয়শঙ্করকে এ বিষয়ে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। সার্কের দুই গুরুত্বপূর্ণ রাষ্ট্র বাংলাদেশ ও আফগানিস্তান থেকেও ভারত সন্ত্রাস নির্মূলে স্পষ্ট বার্তা পেয়েছে। কাশ্মীর পরিস্থিতির ক্রমাবনতিতে পাকিস্তানের ভূমিকা এবং উরি আক্রমণের পরিপ্রেক্ষিতে ভারত-পাকিস্তান সম্পর্ক যেভাবে বিষিয়ে গেছে, তাতে ইসলামাবাদে সার্ক শীর্ষ সম্মেলন অনিশ্চিত হয়ে পড়েছে।
মোদিকে হাসিনার চিঠি: এই কঠিন সময়ে ভারতের পাশে থাকবে বাংলাদেশ

জয়শঙ্করকে ডেকে পাঠিয়ে তাঁকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার পাশাপাশি ঠিক হয়েছে, জাতিসংঘের সাধারণ পরিষদের আসরে পররাষ্ট্রমন্ত্রী এম জে আকবর আজ বুধবার নিউইয়র্কে বিভিন্ন রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের পরিস্থিতি নিয়ে বিশদ জানাবেন। কীভাবে পাকিস্তান সন্ত্রাসবাদীদের উসকানি দিচ্ছে, তার যাবতীয় জানানো হবে।

ভারতের সন্ত্রাসবিরোধী ভূমিকাকে পূর্ণ সমর্থন জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এক বার্তা পাঠিয়েছেন। উরি আক্রমণের তীব্র নিন্দা করে তিনি বলেছেন, ‘সন্ত্রাস ও উগ্রবাদের প্রশ্নে বাংলাদেশের নীতি হলো জিরো টলারেন্স। এই নীতির দরুনই এই কঠিন সময়ে ভারতের পাশে বাংলাদেশ দৃঢ়ভাবে পূর্ণ সমর্থন নিয়ে থাকবে।’ শেখ হাসিনা বার্তায় আরও বলেছেন, ভারতের ঘনিষ্ঠ বন্ধু ও প্রতিবেশী হিসেবে বাংলাদেশ এই অঞ্চলের সব বিপদ ও হুমকির মোকাবিলায় একযোগে কাজ করবে।

প্রধানমন্ত্রীর এই বার্তার পরিপ্রেক্ষিতে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী গতকাল সংবাদমাধ্যমকে বলেন, উরি হামলার যোগ্য জবাব কীভাবে দেওয়া যায়, ভারত তা নিয়ে চিন্তাভাবনা করছে। ভারত যে ব্যবস্থাই নিক না কেন, বাংলাদেশ তার পাশে থাকবে। মুক্তিযুদ্ধের সময় ভারতের অবদান বাংলাদেশ ভুলতে পারে না জানিয়ে তিনি বলেন, ভারতের কঠিন সময়ে বাংলাদেশও প্রকৃত মিত্রের পরিচয় নিয়ে পাশে থাকবে। এ প্রসঙ্গে নভেম্বর মাসে সার্ক শীর্ষ সম্মেলনের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করা হলে হাইকমিশনার বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের জাতিসংঘের আসরে দেখা হবে। তার কিছুদিনের মধ্যেই ‘ব্রিকস’ সম্মেলনে যোগ দিতে গোয়ায় আসবেন হাসিনা। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও নিশ্চিতভাবে এ নিয়ে আলোচনা হবে।

হাইকমিশনার বলেন, একটা বিষয় নিশ্চিত, সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশ-ভারত যৌথ ভূমিকা নেবে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আসরাফ গণি কাল ফোন করেন নরেন্দ্র মোদিকে। সীমান্তপারের আক্রমণের কড়া নিন্দা করে তিনি বলেন, সন্ত্রাস দমনে ভারতের পাশে সব রকমের সহযোগিতা নিয়ে আফগানিস্তান থাকবে। ভারতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত শাইদা মহম্মদ আবদালি কাল দিল্লিতে বলেন, সব সন্ত্রাসবাদী সংগঠনই এক জায়গা থেকে ভিন্ন ভিন্ন নামে কাজ চালাচ্ছে। আফগানিস্তান ও ভারতের সঙ্গে গোটা বিশ্বের উচিত এর মোকাবিলায় একটা যৌথ কৌশল নেওয়া।

উরি আক্রমণের দুই দিন পর কাল মঙ্গলবার উরি সেক্টরে পাকিস্তান ফের সক্রিয় হয়ে ওঠে। ভারতীয় ছাউনি লক্ষ্য করে পাকিস্তানি বাহিনী গুলি ছোড়ে। ২০ মিনিটের ওই আক্রমণের উপযুক্ত জবাব দেয় ভারতও। ইতিমধ্যে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) ছয় সদস্য উরিতে পৌঁছে গেছেন। সন্ত্রাসীদের কাছ থেকে পাওয়া যাবতীয় নমুনা এনআইএ হাতে নিয়েছে। তদন্তের ভার তাদেরই।

ভারত এখন তাকিয়ে আজ বুধবার জাতিসংঘে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ কাশ্মীর প্রসঙ্গে কী কী বলেন।
কাশ্মীরে গতকাল মঙ্গলবার দুই দফা অভিযানে আটজন অনুপ্রবেশকারী নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। অনুপ্রবেশকারীদের সঙ্গে সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর এক সদস্যও নিহত হয়েছেন বলে জানা গেছে।

পুলিশ সূত্র জানায়, নিয়ন্ত্রণরেখার কাছে আট অনুপ্রবেশকারীকে হত্যা করা হয়। তবে এই বিষয়ে সেনাবাহিনীর তরফে কিছু বলা হয়নি। উত্তর কাশ্মীরের হান্ডাওয়ারায় আরেক দফা হামলায় এক সেনাসদস্য নিহত হন বলে জানা গেছে। সেনাবাহিনী এ খবর নিশ্চিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *