হিলারির প্রচারণায় মিশেল ওবামা

Slider সারাবিশ্ব

31783_mitchael

 

হিলারি ক্লিনটনের পক্ষে নির্বাচনী প্রচারণায় নেমে পড়েছেন যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মিশেল ওবামা। শুক্রবার তিনি ভার্জিনিয়াতে এমন প্রচারণায় নেমে তীব্র সমালোচনা করেন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ডনাল্ড ট্রাম্পের। তিনি ডনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ না করলেও ইশারা ইঙ্গিতে বেশ চোখা কথা বলেছেন। বিশেষ করে তার স্বামী প্রেসিডেন্ট বারাক ওবামার প্রেসিডেন্ট পদের বৈধতা, তার যোগ্যতা নিয়ে যেসব শ্লেষাত্মক কথা বলেছেন ট্রাম্প তার নিন্দা জানিয়েছেন মিশেল। তিনি মার্কিন নির্বাচনকে ‘রিয়েলিটি শো’ নয় বলে অভিহিত করেছেন।
এ খবর দিয়ে অনলাইন সিএনএন বলেছে, মিশেল বক্তব্য রাখেন ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্সে। সেখানে তিনি বলেন, এমন কিছু মানুষ আছেন যারা গত আট বছর ও সাম্প্রতিক সময় নিয়ে প্রশ্ন তুলেছেন এবং তুলে যাচ্ছেন। তারা প্রশ্ন তুলেছেন আমার স্বামী যুক্তরাষ্ট্রে জন্মেছেন কিনা তা নিয়ে। আমি মনে করি ক্ষমতার মেয়াদে আমার স্বামী এসব প্রশ্নের উত্তর দিয়েছেন উদাহরণ সৃষ্টির মাধ্যমে। উল্লেখ্য, স্বামী বারাক ওবামা দু’দফা প্রেসিডেন্ট নির্বাচন করেছেন। এ সময় মিশেল যতটুকু সক্রিয় হয়েছেন তার চেয়ে এবার তাকে বেশি তৎপর দেখা যাচ্ছে। তিনি শুক্রবার আধা ঘন্টা বক্তব্য রাখেন।
এ সময় তিনি উল্লেখ করেন, ট্রাম্প যে ঘরানার রাজনীতি শুরু করেছেন তাতে তাকে ওভাল অফিস থেকে দূরে রাখা উচিত। তিনি বলেন, একজন প্রেসিডেন্ট হওয়া রিয়েলিটি টিভি শোর মতো নয়। এটা কাউকে অবমাননা করে টুইট পাঠানো নয়। জ্বালাময়ী বক্তব্য দেয়া নয়। এটা হলো এমন বিষয় যার মাধ্যমে দেখা হয় একজন প্রার্থী দায়িত্বশীলতার সঙ্গে দেশের নেতৃত্ব দেয়ার মতো উপযুক্ত কিনা। মিশেল বলেন, কোন প্রার্থী যদি উত্তেজনায় পূর্ণ থাকেন, হুমকি দিতে থাকেন, যদি কোনো প্রার্থী আতঙ্ক ছড়িয়ে দেন, মিথ্যা বলেন, যদি একজন প্রার্থীর তার লক্ষ্য বাস্তবায়নের কোন সুনির্দিষ্ট পরিকল্পনা না থাকে, যদি দেশবাসীকে অশ্রদ্ধা করে, তাহলে তারা হলো সেইসব লোক (ট্রাম্প শিবির)। এসব অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে একজন প্রেসিডেন্টকে। এটাই তার দায়িত্ব হওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *