পাকিস্তান জঙ্গিদের স্বর্গরাজ্য:‌ আমেরিকা

Slider সারাবিশ্ব

file (2)

ওয়াশিংটন:‌ বুধবার রাতে কাবুলে বিদেশি পড়ুয়াদের ওপর হামলার ঘটনায় পাকিস্তানকেই দুষছে আমেরিকা। পাক সরকার জঙ্গিদের নিরাপদ আশ্রয় দেয় বলেই আশেপাশের দেশগুলিতে সন্ত্রাস থাবা বসাচ্ছে।

সাফ জানালেন মার্কিন সরকারের মুখপাত্র এলিজাবেথ ট্রুডেউ। বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকে হাজির হয়েছিলেন তিনি। আফগানিস্তানের জঙ্গি হামলা নিয়ে কথা বলতে গিয়ে পাকিস্তান প্রসঙ্গ টেনে আনেন। বলেন, ‘‌পাকিস্তান জঙ্গিদের স্বর্গরাজ্য। সরকারের মদতেই সেখানে ঘাঁটি গেড়েছে তারা। এই নিয়ে আগেও ইসলামাবাদকে সতর্ক করেছে আমেরিকা। বুঝিয়েছে, সন্ত্রাসবাদ মানেই খারাপ। তার সঙ্গে কোনওভাবেই আপস সম্ভব নয়। সন্ত্রাসের কবল থেকে দেশকে বাঁচাতে, প্রথম থেকেই পাকিস্তান ও আফগানিস্তান সরকারকে মিলেমিশে কাজ করতে হবে। আফগানিস্তানের ঘটনার পর আমাদের সকলেরই শিক্ষা নেওয়া উচিত।

’‌ বুধবার সন্ধেয় কাবুলের আমেরিকান ইউনিভার্সিটিতে হামলা চালায় জঙ্গিরা। দীর্ঘ ১০ ঘণ্টা গুলি বিনিময়ের পর জঙ্গিদের খতম করতে সক্ষম হয় আফগান বাহিনী। হামলায় ৭ পড়ুয়া, ১ অধ্যাপক, ৩ পুলিসকর্মী ও ২ নিরাপত্তা কর্মীর মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ৩৫।  মৃতদের মধ্যে কোনও মার্কিন নাগরিক ছিলেন না। প্রতিবারের মতো বুধবারের হামলার জন্যও পাকিস্তানে আশ্রয় নেওয়া তালিবান সংগঠনগুলির দিকেই আঙুল তোলে আশরফ গনি সরকার। হামলার সময় জঙ্গিরা পাকিস্তানে ফোন করেছিল বলেও দাবি করে কাবুল। কিন্তু অভিযোগ অস্বীকার করেছেন পাক সেনা প্রধান রাহিল শরিফ। বলেছেন, বুধবারের হামলায় পাক যোগ ছিল কি না সেব্যাপারে কাবুলকে আরও তথ্য প্রমাণ দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *