ইতালিতে জরুরী অবস্থা ঘোষণা

Slider টপ নিউজ সারাবিশ্ব

28912_naz-3

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির ভূমিকম্প আক্রান্ত এলাকায় জরুরী অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার। প্রধানমন্ত্রী মাত্তেও রেঞ্জি ওই এলাকা পুনর্গঠনে ৫ কোটি ইউরোর প্রতিশ্র“তি দিয়েছেন। এখন পর্যন্ত নিহত হয়েছে কমপক্ষে ২৫০ জন। আহত হয়েছে ৩৬৫ জন। টানা দ্বিতীয় রাতের মতো ধসে যাওয়া ভবনের ধ্বংসস্তুপের নিচে উদ্ধার কাজ চলছে। তবে জীবিত কাউকে উদ্ধারের সম্ভাবনা ধীরে ধীরে কমে আসছে। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, প্রায় ৫ হাজার উদ্ধারকারী সেখানে কাজ চালিয়ে যাচ্ছেন। তবে শ’ শ’ আফটারশক উদ্ধারকাজে ব্যাঘাত ঘটাচ্ছে। এদিকে শহর পুনর্গঠনের জন্য অর্থ বরাদ্দ ছাড়াও, প্রধানমন্ত্রী রেঞ্জি বাসিন্দাদের কর মওকুফ করে দিয়েছেন। পাশাপাশি তিনি ‘ইতালিয়ান হোমস’ নামে নতুন উদ্যোগের ঘোষণা দিয়েছেন। ভূমিক¤প আক্রান্ত এলাকায় দুর্বল ভবন ধসে পড়েছে বেশি। এ নিয়ে দেশটিতে অব্যাহত সমালোচনার প্রেক্ষিতে এ ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী।
তবে তিনি এ-ও বললেন, শতভাগ ভূমিক¤প-রোধী ভবন বানাতে পারবে ইতালি, এমনটা ভাবা অযৌক্তিক। ইতালিয়ান গণমাধ্যমে ভূমিক¤েপর উচ্চঝুকিতে থাকা এলাকার ভবনগুলোর মান নিয়ে তীব্র সমালোচনা চলছে। সর্বশেষ এ ভূমিক¤েপ যেসব ভবন ধসে পড়েছে, সেগুলোর কয়েকটির ক’দিন আগেই সংস্কার করা হয়। ইতালিতে ভূমিক¤প-রোধী ভবন নির্মানের নীতিমালা রয়েছে। কিন্তু ঐতিহাসিক গুরুত্ব রয়েছে এমন শহরগুলোতে এ নীতিমালা মেনে চলার বাধ্যবাধকতা নেই। এমনকি নতুন ভবন নির্মানের ক্ষেত্রেও নয়।
এদিকে বিবিসির খবরে বলা হয়, সবচেয়ে ক্ষতিগ্রস্থ শহরগুলো হলো আমাট্রাইস, আর্কুয়াটা, অ্যাকুমোলি ও পেসকারা দেল ট্রোন্ট। এ শহরগুলোতে সাধারণত জনবসতি ঘন নয়। কিন্তু গ্রীষ্ম উপলক্ষে পর্যটকে ভরপুর ছিল। আনসা বার্তাসংস্থা জানিয়েছে, শুধুমাত্র আমাট্রাইস শহরেই ২ শতাধিক মানুষ নিহত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *