প্রস্তুত ব্রাজিল অপেক্ষা উদ্বোধনের

Slider খেলা

25763_olympic

 

 প্রস্তুত বিশ্ব, প্রস্তুত ব্রাজিল। সব বাধা পেরিয়ে ছুটতে ছুটতে অলিম্পিক মশাল এসে পৌঁছেছে রিওডি জেনিরোতে। জিকা ভাইরাস থেকে জঙ্গি হামলার আশঙ্কা, এমনকি অভ্যন্তরীণ রাজনৈতিক অস্থিরতাও বাধা হতে পারেনি বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া অনুষ্ঠানের। ফুটবলের দেশ ব্রাজিলে আজ পর্দা উঠবে অলিম্পিকের। সোয়াশ’ বছরের ইতিহাসে এবারই প্রথম দক্ষিণ আমেরিকার কোনো শহরে বসছে এ মহা আয়োজন। ১৯ দিনের এ প্রতিযোগিতায় ১১ হাজারের বেশি ক্রীড়াবিদ ৪২টি খেলার ৩০৬ ইভেন্টে অংশ নেবেন স্বর্ণ পদকের জন্য। আনুষ্ঠানিক শুরুর আগেই মাঠে গড়িয়েছে খেলা। বুধবার শুরু হয় মেয়েদের ফুটবল আর গতকাল মাঠে গড়ায় ছেলেদের ফুটবল। অলিম্পিক গেমস- দ্য গ্রেটেস্ট শো অন আর্থ। অনুমান নয়, আক্ষরিক অর্থেই বিশ্বের সবচেয়ে বড় আয়োজন এটি। কী খেলা, কী রাজনীতি- এক সঙ্গে পৃথিবীর সব দেশের মানুষের সম্মিলন আর কোনো আয়োজনে দেখা যায় না। ১৮৯৬ সালে বিশ্বের সকল বর্ণ, ধর্ম, গোত্রের মানুষকে এক কাতারে নিয়ে আসার লক্ষ্যে যে ক্রীড়া আন্দোলনের সূচনা হয় তারই নাম অলিম্পিক গেমস। চার বছরের বিরতিতে অনুষ্ঠিাত হওয়া এ গেমসের এটি ৩১তম আসর। বাংলাদেশ থেকেও সাতজন ক্রীড়াবিদ অংশ নিচ্ছে এবারের আসরে। তবে এবারই প্রথম গলফার সিদ্দিকুর রহমান সরাসরি বাংলাদেশি হিসেবে অংশগ্রহণ করছেন অলিম্পিক গেমসে।
বুধবার রিও শহরের মেয়রের হাতে এসে পৌঁছায় অলিম্পিক মশাল। এ মশাল যাত্রা নির্বিঘ্ন করতে পুলিশকে ব্যাপক লাঠিচার্জ করতে হয়, ছুড়তে হয় কাঁদুনে গ্যাসও। প্রায় ২০০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ৩০০ শহর প্রদক্ষিণ শেষে অলিম্পিক মশাল এলো রিওতে। ব্রাজিল যেমন বিশ্বের অন্যতম বড় এবং বৈচিত্র্যে ভরপুর এক দেশ তেমনি ধনী-দরিদ্র আর বর্ণ-গোত্রের বৈষম্যও বেশি দৃশ্যমান। সম্প্রতি দেশটিতে চলছে রাজনৈতিক অস্থিরতা। কদিন আগে শুরু হয়েছে সাবেক প্রেসিডেন্ট লুলার বিচার। আর এর কিছুদিন আগে অভিসংশনের মুখে বিদায় নেন নারী প্রেসিডেন্ট দিলমা রুসেফ। তবে ব্রাজিলের অলিম্পিক কমিটি ছিল অবিচল। তারা তাদের আয়োজন সফল করতে কোনো ত্রুটি রাখতে চায়নি। অলিম্পিক মশাল যখন রিওতে পৌঁছায় তখন মাইল খানেক দূরে মাদক চোরাকারবারীদের মধ্যে চলছিল ব্যাপক সংঘর্ষ। সাড়ে চারশ’ সশস্ত্র পুলিশ অভিযান চালিয়ে ডজনখানেক অপরাধীকে গ্রেপ্তার করায় উত্তেজনা ছড়িয়ে পড়ে চারদিকে। এ সময় পুলশ বিমান বন্দর ও অলিম্পিকের ভেন্যু অভিমুখে সব রাস্তা বন্ধ করে দেয়। বড় সড়কগুলোতে পুলিশ টহল দিতে থাকে। রিও শহরে দেশি- বিদেশি প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে প্রায় ৮৫০০০ পুলিশ, সেনাসদস্য এবং নিরাপত্তাকর্মী শহরজুড়ে ছড়িয়ে আছে। চার বছর আগে লন্ডন অলিম্পিক নির্বিঘ্ন করতে বৃটেন সরকার এর অর্ধেক সংখ্যায় নিরাপত্তা কর্মী নিয়োগ করেছিল। পর্যটক-দর্শকদের যাতায়াতের সুবিধার জন্য নিত্য যানজটের শহরে বিশেষ এক্সপ্রেস বাস চালু করা হয়েছে। রিও শহরের মেয়র এডুয়ার্ডো পায়েস গতকাল শহরে সাধারণ ছুটি ঘোষণা করেন।
এবারের অলিম্পিকের বিশেষত্ব হচ্ছে বিভিন্ন দেশের উদ্বাস্তু ক্রীড়াবিদদের প্রতি আলাদা নজর দেয়া। তাদের নিয়ে রিফিউজি টিম গঠন করা হয়েছে। মারকানা স্টেডিয়ামে ১০ জন রাষ্ট্রহীন তরুণ ক্রীড়াবিদ প্রবেশ করবেন রিফিউজি ব্যানআরে। অলিম্পিক ইতিহাসে এরকম আর দেখা যায়নি। এই দলে ছয়জন পুরুষ আর ছয়জন নারী ক্রীড়াবিদ রয়েছেন যারা তাদের যুদ্ধ বিধ্বস্ত দেশ থেকে পালিয়ে এসেছেন। চার ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে বাংলাদেশ সময় শনিবার ভোর পাঁচটায়। এতে ব্রাজিলের বাইরের একজন বর্ষীয়ান রমনী থাকবেন যিনি কবিতা পাঠ করে শোনাবেন। ৮১ বছরের অস্কারজয়ী ইংলিশ অভিনেত্রী ডেমি জুডি ডেঞ্চ ব্রাজিলিয়ান কবি কার্লোস ড্রুমন্ড ডি আনড্রেডের কবিতা আবৃতি করবেন যাতে আন্তর্জাতিক জলবায়ু সম্পর্কে সচেতন বার্তা রয়েছে। অনুষ্ঠানের ওই পর্যায়ে ব্রাজিলের প্রাকৃতিক পরিবেশের চিত্র দেখানো হবে। সবশেষে মশালের আগুনে প্রজ্জ্বলিত করা হবে অলিম্পিক শিখা যা জ্বলবে গেমসে পর্দা নামা পর্যন্ত।
বাংলাদেশ থেকে যারা এ আসরে অংশগ্রহণ করছেন তারা হলেন, গলফ-এ সিদ্দিকুর রহমান, অ্যাথলেটিকসে মেজবাহ আহমেদ ও শিরিন, সাঁতারে মাহফিজুর রহমান সাগর ও সোনিয়া আক্তার টুম্পা, শুটিংয়ে আবদুল্লাহ হেল বাকি ও আরচারিতে শ্যামলী রায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *