সম্পাদকীয়: ইয়েস বস, নো বস, অফকোর্স বস!

Slider গ্রাম বাংলা জাতীয় রাজনীতি সম্পাদকীয়

13644134_1628407024144091_1463142430_n

 

সাম্প্রতিক সময়ের ঘটনার আলোকে বিশ্বে বাংলাদেশের সম্মান ঝুঁকির মধ্যে পড়েছে এতে কোন সন্দেহ নেই। ছোট একটি দেশ আমাদের প্রাণের প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে  লাখ লাখ মা বোনের ইজ্জত আর রক্তের বিনিময়ে  অর্জিত  আমাদের লাল সবুজের পতাকার সম্মান আজ হুমকির মুখে। মুক্তিকামী ও সংগ্রামী জনতা হিসেবে বিশ্বের দরবারে আমাদের ভাবমূর্তি আজ প্রশ্নের মুখে পড়ে গেছে।

আমাদের যারা চিনতেন না তারাও আজ আমাদের সহজে চিনছেন তবে ভদ্র হিসেবে নয় অভদ্র হিসেবে। আমাদের বিপদগামী ছেলেরা আমাদের সম্মান নষ্ট করছেন। নতুন প্রজন্ম আজ বিপদগামী। যারা বিশ্বের দরবারে আমাদের ভাবমূর্তি উজ্জ্বল করবেন আজ তারা অঙ্কুরেই বিনষ্ট করছেন। পরিস্থিতি এমন হয়েছে যে, দেশের বাইরে আমরা আজ অপরাধী হয়ে যাচ্ছি। কিছু লোকের জন্য আজ ১৬ কোটি মানুষ ও আমাদের দেশ হুমকির মুখে। আমাদের অতীত ঐতিহ্যৃ আমাদের অভিশাপ দিচ্ছে। পরিস্কার আকাশের জল মলে তারা গুলো আমাদের দেখে আজ পালিয়ে যাচ্ছে। আর আমরা এখন শোকতারা হয়ে নিভু নিভু জ্বলছি।

পরিস্থিতি এমন হয়েছে যে, আমরা এখন আমাদের জন্য যথেষ্ট নয়। সক্ষম আমরা এত অক্ষম হয়ে আছি যে, আমাদের ঘরের কাজ করতে বাইরে থেকে যারা আসছেন তাদেরকে স্বাগত জানাতে হচ্ছে। প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে গিয়ে আমরা খেই হারিয়ে ফেলছি। চাপের মুখে আমরা ইয়েস বস, নো বস, অফকোর্স বস বলছি। কিছু না বুঝেই বাধ্য হয়ে বস বস বলতে বলতে আমরা কোথায় গিয়ে দাঁড়াচ্ছি তা এখন হয়ত টের পাচ্ছি না। তবে যখন তলানীতে পড়ে যাব তখন বুঝব কিন্তু তখন আর কিছুই কারার থাকবে না।

এখনো সময় আছে সবাইকে সচেতন করে ঐক্যবদ্ধ ভাবে পরিস্থিতি মোকাবেলা করার। না হয় দেশ ও জনগন বিকল হয়ে যাবে। সম্পদ বিকল হলে ক্ষমতাও অর্থহীন হয়ে পড়বে।

ড. এ কে এম রিপন আনসারী

এডিটর ইনচীফ

গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *