দেশে পৃথক মাদক আদালতের করার ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রীর

Slider জাতীয়
Kamal-SM20160628075340
 

ঢাকা: দেশের হাজার হাজার মাদক মামলার বিচার দ্রুত সময়ে নিষ্পত্তির মাধ্যমে মামলা জট দূর করার উদ্যোগ নেবে সরকার। এজন্য মাদক মামলা নিষ্পত্তিতে স্বতন্ত্র মাদক আদালত প্রতিষ্ঠা করা হবে।

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আর্ন্তজাতিক দিবস উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সোমবার (২৭ জুন) আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণ দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি বলেন, দেশে বর্তমানে ৫০ হাজারের বেশি মাদক মামলা অনিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এর সুযোগে মাদক মামলার অনেক আসামি আইনের ফাঁক ফোকর গলে বাইরে বের হয়ে এসে আবার একই অপরাধে জড়িয়ে পড়ছে। দেশের আদালতগুলোতে মামলার জট থাকায় দ্রুত সময়ে এসব আসামিকে শাস্তি দেওয়া যাচ্ছে না।

মন্ত্রী বলেন, এজন্য ১৯৯০ সালের মাদকদ্রব্য আইন সংশোধন করে মাদকের অপব্যবহার এবং অবৈধ পাচারের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান আনা এবং তা বাস্তবায়ন করা হবে।

দেশের সীমান্ত দিয়ে মাদকদ্রব্য পাচার প্রতিরোধে বিজিবি ও কোস্টগার্ডকে আরো শক্তিশালী করা হবে। তাদের জনবল, যানবহন ও প্রয়োজনীয় যন্ত্রপাতি দিয়ে স্বনির্ভর করা হবে। কোস্টগার্ডের জন্য ইতালি থেকে বড় জাহাজ আনা হচ্ছে। তাদের স্পিড বোট দেওয়া হয়েছে। বিজিবির জন্য ডগস্কোয়াড গঠন করা হচ্ছে। সীমান্ত এলাকায় স্ক্যানার বসানো হচ্ছে। উপযুক্ত প্রশিক্ষণেরও ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, একই সঙ্গে দেশের সীমান্তবর্তী মাদক ব্যবসায়ীদের পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে। তাদের বিকল্প আয়ের ব্যবস্থার মাধ্যমে মাদক ব্যবসা থেকে সরিয়ে আনা হবে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *