তুরস্কের বিষয়ে বাংলাদেশ নমনীয় নয়: পররাষ্ট্রমন্ত্রী

Slider জাতীয়

 

 

15447_ali

 

 

 

 

 

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, যুদ্ধাপরাধের বিচার বিষয়ে তুরস্ক যে প্রতিক্রিয়া দেখিয়েছে তাতে বাংলাদেশ মোটেও নমনীয় নয়। আজ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান। প্রধানমন্ত্রীর সদ্যসমাপ্ত বুলগেরিয়া সফর ও আসন্ন জাপান সফরের বিষয়ে আয়োজিত  ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, ২০১৩ সালে জামায়াত ও বিএনপির পক্ষ থেকে হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সরকারের বিরুদ্ধে কিছু অভিযোগ করেছিল। সম্প্রতি আইসিটির আফ্রিকান প্রসিকিউটর ফাটন বেলসোডা ওই বিষয়ে সরকারকে এক চিঠি পাঠিয়েছেন। তাতে লেখা হয়েছে, সরকার ও প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ওই মামলার কোনও আইনি ভিত্তি নেই।

তিনি বলেন, এর মাধ্যমে প্রমাণিত হল যে, জামায়াত ও তার সহযোগী গোষ্ঠী স্বাধীন বাংলাদেশের বিরুদ্ধে মিথ্যাচার চালিয়ে যাচ্ছে।  এ সময় সাংবাদিকরা জানতে চান, সম্প্রতি যুদ্ধাপরাধের বিচার ইস্যুতে তুরস্ক একটি অবস্থান নিয়েছে। এ বিষয়ে বাংলাদেশের অবস্থান কিছুটা নমনীয় কি না। জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, না। বাংলাদেশ মোটেও নমনীয় নয়। তুরস্ক বাংলাদেশ থেকে তাদের কূটনীতিক প্রত্যাহার করেনি। কনসালটেন্সির জন্য ডেকেছিল। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। তুরস্ক বিভিন্ন বক্তৃতা-বিবৃতির মাধ্যমে যে অবস্থান নিয়েছে তার বিষয়ে তিনি বলেন, তারা অবস্থান নিয়েছে।

সেবিষয়ে আমরা ‘কী করব?’ এ সময় ভারতের বিভিন্ন রাজ্যের সাম্প্রতিক বিধানসভা নির্বাচনের ফলাফলের প্রেক্ষিতে বাংলাদেশের জন্য কোনও উদ্বেগ আছে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, না। আমরা কোনও উদ্বেগের কারণ দেখছি না। এটা ভারতের অভ্যন্তরীন প্রক্রিয়া। আমরা নির্বাচিতদেরকে অভিনন্দন জানিয়েছি। আসামে ‘অনুপ্রবেশ’ ইস্যুতে দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সম্প্রতি এক গণমাধ্যমকে বলেছেন, ‘দিল্লি চাইলে এ বিষয়ে বাংলাদেশ কথা বলতে আগ্রহী‘। মন্ত্রীর কাছে প্রশ্ন ছিল, তাহলে কী বাংলাদেশ এ বিষয়ে কোনও অবস্থান নিয়েছে। মন্ত্রী বলেন, না। বিষয়টি এখনও প্রিম্যাচিউর’ অবস্থায় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *