৪ হাজারের নিচে খুন নামছে না

Slider জাতীয়

 

14434_f3

 

 

 

বর্তমান সরকারের প্রথম ভাগের তুলনায় দ্বিতীয় ভাগে দেশে হত্যাকাণ্ড বেড়েছে। বছরে চার হাজারের বেশি হত্যাকাণ্ডের ঘটনার শুরু হয়েছিল বিএনপি আমলে, তবে সেটা তাদের ৫ বছরের মেয়াদের মধ্যে একবার ঘটেছিল। কিন্তু আওয়ামী লীগ আমলে ২০১২ থেকে গতবছর পর্যন্ত টানা চার বছরে দেশের বার্ষিক হত্যাকাণ্ড চার হাজারে উন্নীত হয়েছে। এমনকি ২০১৪ সালে বার্ষিক হত্যাকাণ্ড সাড়ে চার হাজারও ছাড়িয়ে গিয়েছিল।
বাংলাদেশ পুলিশ সদর দপ্তরের সরকারি ওয়েবসাইটে দেয়া তথ্য বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে। অন্য এক বেসরকারি সমীক্ষা বলেছে, দেশে শিশু হত্যার হার ঊর্ধ্বমুখী। ২০১২ সালে ২০৯, ২০১৩ সালে ২১৮, ২০১৪ সালে ৩৫০ এবং ২০১৫ সালের জুলাই পর্যন্ত ১৯১টি শিশু হত্যার ঘটনা ঘটে।
পুলিশ সদর দপ্তরের পরিসংখ্যানে দেখা যায়, ২০০২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ৫৫ হাজার ৮২৫টি হত্যাকাণ্ড ঘটেছে। ২০০২ থেকে ২০০৬ বিএনপির ৫ বছরের শাসনামলে ১৮ হাজার ৬৩৬টি হত্যাকাণ্ড ঘটে। বছরে গড় হত্যাকাণ্ড ছিল প্রায় ৩৭২৭ জন। এরপর ২০০৭-২০০৮ সালে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের দুই বছরে হত্যাকাণ্ড হঠাৎ করে বৃদ্ধি পায়। এই দুই বছরে ৮ হাজারের বেশি হত্যাকাণ্ড ঘটে। আওয়ামী লীগের ২০০৯ থেকে ২০১৫ এই সাত বছরে মোট হত্যাকাণ্ড ঘটেছে ২৯১৬০। বছরে গড় হত্যাকাণ্ড হলো ৪ হাজার ১৬৫।
বিএনপির ৫ বছরের সঙ্গে আওয়ামী লীগের এবারের শাসন পর্বের প্রথম মেয়াদের ৫ বছরের সঙ্গে তুলনা করলে দাঁড়ায় বিএনপির আমলে প্রতিদিন ১০টির বেশি খুন হয়েছে। আওয়ামী লীগের ৫ বছরের আমলে (২০০৯-২০১৩) প্রতিদিন গড়ে ১১ জনের বেশি খুন হয়েছে। বিএনপির ৫ বছরের গড় ৩৭২৭ হত্যাকাণ্ড যে আওয়ামী লীগের ৫ বছরে গড়ে ৪১৩৬টিতে রূপান্তরিত হয়েছে সেই ধারা স্থায়ী হতে চলেছে।
যদিও ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের সময়ে বার্ষিক হত্যাকাণ্ড পূর্ববর্তী দু’বছরের (২০০৭-২০০৮) তুলনায় কোনোমতে চার হাজারের নিচে ছিল। ২০১০ ও ২০১১ সালে হত্যাকাণ্ডের সংখ্যা যথাক্রমে ৩৯৮৮ ও ৩৯৬৬। কিন্তু এরপরে আর কিছুতেই তিনের অঙ্কে নেয়া যাচ্ছে না। এটা ২০১২ থেকে ৪ থেকে সাড়ে চার হাজার খুনের মধ্যে ওঠানামা করছে।
২০১৬ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ১১৫৬টি হত্যাকাণ্ড ঘটেছে। ইদানীং হত্যাকাণ্ড আরো বেড়েছে বলেই প্রতীয়মান হচ্ছে। এটা লক্ষণীয় যে, সারা দেশের মধ্যে ঢাকা রেঞ্জে সব থেকে বেশি হত্যাকাণ্ড ঘটছে। গত ৪ মাসে ঢাকা রেঞ্জে দিনে প্রায় ৩ জন খুন হচ্ছেন।
উল্লেখ্য যে, ২০১৩ সালের নভেম্বরে ডেইলি স্টারের এক সমীক্ষায় ৪৭ ভাগ উত্তরদাতা বলেছিলেন, আগের নির্বাচিত সরকারের (বিএনপি) চেয়ে এখন তারা মনে করেন খুন, ডাকাতি, ছিনতাই ও ধর্ষণের ঘটনা হ্রাস পেয়েছে। ২০ ভাগ বলেছিলেন এটা বেড়েছে, আরো ১৮ ভাগ বলেছিলেন এটা আগের সরকারের থেকে যথেষ্ট বেশি। ১৫ ভাগ বলেছিলেন তাদের কাছে একই রকম মনে হয়।
উত্তরদাতাদের কাছে প্রশ্ন রাখা হয়েছিল, বিএনপির তুলনায় বর্তমান নির্বাচিত সরকারের আমলে অপরাধ বৃদ্ধি নাকি হ্রাস পেয়েছে বলে স্থানীয়ভাবে তাদের কাছে প্রতীয়মান হয়। তবে ওই সমীক্ষায় অপরাধ হ্রাস-বৃদ্ধি প্রশ্নে গ্রাম ও শহর এলাকার উত্তরদাতারা বিপরীতমুখী প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। শহর এলাকার ৫১ ভাগ কিন্তু বলেছিলেন তারা মনে করেন আগের তুলনায় অপরাধ বেড়েছে। ৪৯ ভাগ বলেছিলেন অপরাধ একইরকম বা কিছুটা কমেছে। বিএনপির তুলনায় তারা এখন নিজেদের বেশি নাকি কম নিরাপদ মনে করেন, এর উত্তরে ৪২ ভাগ বলেছেন, অধিকতর নিরাপদ, ৪০ ভাগ বলেছিলেন কম নিরাপদ আর ১৯ ভাগ বলেছিলেন একইরকম মনে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *