ব্রিটেনের প্রথম মুসলিম নারী মেয়র হলেন বাংলাদেশের নাদিয়া

Slider টপ নিউজ সারাদেশ

file

লন্ডনের নতুন মেয়র সাদিক খানকে নিয়ে হইচই দেদার। কিন্তু ব্রিটেনের এই পৌর নির্বাচনে হইচই ফেলে দেয়ার মতো ঘটনা কিন্তু আরো এক জন ঘটিয়েছেন। ক্যামডেন শহরের মেয়র নির্বাচিত হয়েছেন এক বাংলাদেশী নারী। তিনি নাদিয়া শাহ। ব্রিটেনের কোনো শহরে তিনিই প্রথম নারী মুসলিম মেয়র।

বাংলাদেশের মৌলভীবাজার জেলায় নাদিয়াদের পরিবারের আদি বাড়ি। নাদিয়ার জন্ম অবশ্য ব্রিটেনেই। যে শহরের মেয়র নির্বাচিত হলেন তিনি, সেই ক্যামডেনেই জন্ম। গ্রিনিচ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর ব্যাংকে এবং বিভিন্ন সরকারি বিভাগে কাজ করেছেন। রাজনীতি আর সামাজিক কাজের প্রতি ঝোঁক ছিলই। শেষমেষ ২০১৪ সালে সরাসরি রাজনীতিতে যোগ দেন তিনি। রিজেন্ট পার্ক আসন থেকে তিনি নির্বাচিত হয়েছেন এ বার।
এই আসন থেকে আগে কাউন্সিলর ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। পরে হ্যাম্পস্টেড-কিলবার্ন আসন থেকে টিউলিপ এমপি নির্বাচিত হন। তাই ছেড়ে দেন কাউন্সিলর পদ।

এক বাংলাদেশী নারীর ছেড়ে যাওয়া আসনে আর এক বাংলাদেশী নারীই জয়ী হয়েছেন। এতে খুশি ক্যামডেনের বাঙালিরাও। টিউলিপ সিদ্দিক যে ভাবে রিজেন্ট পার্ক থেকে রাজনীতি শুরু করে ওয়েস্টমিনস্টার পৌঁছে গেছেন, নাদিয়া শাহও সেভাবেই ব্রিটিশ সংসদে পা রাখবেন। আশা নাদিয়ার পরিবারের।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *