‘বাসাবাড়িতে গ্যাস পাইপলাইনে নয়, সিলিন্ডারে’

Slider জাতীয়
gascylinder142140839490_210057
দেশজুড়ে গ্যাস সংকটের কথা উল্লেখ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আপাতত বাসাবাড়িতে গ্যাসের নতুন সংযোগ দেওয়ার পরিকল্পনা নেই। তিনি বলেন, সরকার বাসাবাড়িতে পাইপলাইনের বদলে সিলিন্ডারের মাধ্যমে গ্যাস সরবরাহের পরিকল্পনা নিয়েছে। বুধবার সংসদে জাতীয় পার্টির সেলিম উদ্দিনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৫টায় সংসদের অধিবেশন শুরু হয়। এরপর প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। সরকারি দলের সুবিদ আলী ভূঁইয়ার প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, বর্তমানে দৈনিক গ্যাসের চাহিদা তিন হাজার ২০০ মিলিয়ন ঘনফুট। গত সাত বছরে গ্যাসের উৎপাদন প্রায় দ্বিগুণ বাড়লেও চাহিদা বেড়েছে তার চেয়ে বেশি। যে কারণে বর্তমানে দৈনিক গ্যাসের ঘাটতির পরিমাণ ৫০০ মিলিয়ন ঘনফুট।

এ কে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, মালিকদের বিশেষ সুবিধা দেওয়ার মাধ্যমে শিল্পকারখানা ঢাকা মহানগর থেকে স্থানান্তরের পরিকল্পনা সরকারের আছে। ইতিমধ্যে চামড়া শিল্প কারখানা হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তর শুরু হয়েছে। ওষুধ শিল্পের কাঁচামাল উৎপাদনের জন্য মুন্সীগঞ্জের গজারিয়ায় ২০০ একর জমিতে শিল্পপার্ক নির্মাণের কাজ চলছে। ক্ষুদ্র ও কুটিরশিল্প কারখানার জন্য মুন্সীগঞ্জের সিরাজদীখানে প্রকল্প বাস্তবায়নাধীন আছে। এ ছাড়া ঢাকার ঘনবসতিপূর্ণ এলাকা থেকে কেমিকেলের গুদাম ও কারখানা কেরানীগঞ্জের সোনাকান্দায় স্থানান্তরের বিষয়টি বাস্তবায়নাধীন আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *