মুস্তাফিজ যেখানে এগিয়ে

Slider খেলা

 

12054_b4

 

 

 

 

 

 

 

 

 

 

প্রথম শ্রেণির ক্রিকেটে পা রেখেছেন তিনি মাত্রই দুই বছর। আর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মাত্র এক বছর আগে। কিন্তু বল হাতে নৈপুণ্যে এরই মধ্যে নিজেকে বিশ্বসেরাদের কাতারে নিয়ে গেছেন বাংলাদেশের ‘ওয়ান্ডার বয়’ মুস্তাফিজুর রহমান। দলের কঠিন পরিস্থিতিতে ২০ বছরের এ তরুণ পেসারের ওপর ভরসা রাখতে দেখা যাচ্ছে অধিনায়কদের। কাটার মাস্টার মুস্তাফিজ বল হাতে আলো ছড়াচ্ছেন তিন ফরেমেটের ক্রিকেটেই। সব ধরনের ক্রিকেটই তার বোলিং গড় ২০-এর নিচে। প্রথম শ্রেণির ১৫ ম্যাচে মুস্তাফিজের বোলিং গড় ১৮.৩৮। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি- তিন ফরমেটেই তার বোলিং গড় ১৫-এর নিচে। টি-টোয়েন্টিতে তার ইকোনমি গড় ৬-এর চেয়ে কম। আর ওয়ানডেতে মাত্র ৪.২।
২০১৫-এর ২৪শে এপ্রিল আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মুস্তাফিজুর রহমানের। যদিও ততক্ষণে পর্দা নেমেছে ২০১৫ বিশ্বকাপের। আর ৪৫ দিনের বিশ্বকাপ যজ্ঞ শেষে ক্রিকেট বিশ্ব তখন ছিল কিছুটা অবকাশে। তবে ধূমকেতুর মতো আবির্ভাব মুস্তাফিজের। অভিষেকে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে মারকুটে ব্যাটসম্যান শহীদ আফ্রিদির উইকেট তুলে নিয়ে ক্রিকেট বিশ্বকে নিজের আবির্ভাবের জানান দেন মুস্তাফিজ। পরে পাকিস্তানি শীর্ষ ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজকে সাজঘরের পথ দেখিয়ে ওই ম্যাচ শেষে চার ওভারের স্পেলে মুস্তাফিজের বোলিং ফিগার দাঁড়ায় ২/২০-এ। আর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের শুরুর দুই ম্যাচে ১১ উইকেট শিকারে ক্রিকেট বিশ্বকে তাক লাগান ১৯ বছর বয়সী পেসার মুস্তাফিজ। শেষে সিরিজ জয়ী নৈপুণ্যে তার শিকার দাঁড়ায় ১৩ উইকেটে। অভিষেকের এক বছরের মাথায় মুস্তাফিজ নিজেকে তুলে নেন টি-টোয়েন্টির সেরা বোলিং গড় তালিকার শীর্ষে। এতে ইকোনমি গড়ে দ্বিতীয় সেরা স্থানটি মুস্তাফিজের। স্লো অফ কাটার, ফাস্ট অফ কাটার, বাউন্সার, স্লো বাউন্সার, স্লো ইয়র্কার, ফাস্ট ইয়র্কার- কী নেই মুস্তাফিজের অস্ত্রভাণ্ডারে! নতুন ও পুরনো ক্রিকেট বলে তিনি সমান দক্ষ।

এবারের ভারতীয় প্রিমিয়ার লীগে (আইপিএল) সবচেয়ে প্রশংসিত বোলারের নাম মুস্তাফিজুর রহমানই। এর ৬ ম্যাচে ইনিংসের শুরুতে যদিও তিনি উইকেট পাননি  তবে পাওয়ার প্লেতে ৮ ওভার বল করে মুস্তাফিজ দিয়েছেন সাকুল্যে ৪৮ রান। ইকোনমি গড় মাত্র ৫.১৮। এতে অন্যপ্রান্তে তার সতীর্থ বোলারের উইকেট শিকারের সুযোগ বাড়ছিল। ক্রিজে জমে যাওয়া জুটি ভেঙে ইনিংসের মাঝের ওভারেও বল হাতে দেখান মুন্সিয়ানা। আর পুরনো বলে তার চমকটা ব্যাটসম্যানদের কাছে ধাঁধার। টি-টোয়েন্টি ক্যারিয়ারে ইনিংসের শেষ পাঁচ ওভারে মুস্তাফিজের বোলিং গড় ১২.২৪। এতে তার ইকোনমি গড় ৭-এর কম। আর এবারের আইপিএলে তার নৈপুণ্যটা আরও ঝলমলে। এখানে ইনিংসের শেষ পাঁচ ওভারে ১১.২০ গড়ে মুস্তাফিজের শিকার পাঁচ উইকেট। ইকোনমি ৬.২২। ডেথ বোলিংয়ে মুস্তাফিজের পরিসংখ্যানটাও অনন্য। গত বছর এপ্রিলে মুস্তাফিজের অভিষেকের পর এক বছরে টি-টোয়েন্টি ক্রিকেটে ইনিংসের শেষদিকে (ডেথ) কমপক্ষে ২৫ ওভার বল করেছেন ৩২ জন বোলার। মুস্তাফিজ ছাড়া কারো ইকোনমি গড়ই ৭-এর কম নয়।

এমন তালিকার দ্বিতীয় স্থানে ইংলিশ বাঁ-হাতি স্পিনার মিচেল ক্লেইডনের ইকোনমি গড় ৭.৫৬। মুস্তাফিজের চেয়ে যা ১০% বেশি। মুস্তাফিজ সাজঘরের পথ দেখিয়েছেন এবি ডি ভিলিয়ার্স, ক্রিস গেইল, রোহিত শর্মা, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, শেন ওয়াটসনের মতো বিশ্ব ক্রিকেটের বাঘা ব্যাটসম্যানদের। টি-টোয়েন্টি ক্যারিয়ারে ডানহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে তার বোলিং গড় ১৩.৭৩। বাঁ-হাতি ব্যাটসম্যানদের ক্ষেত্রে তা ১৭.৫৮। তবে উভয়ক্ষেত্রেই মুস্তাফিজের ইকোনমি গড় ৬.৫০। টি-টোয়েন্টি ক্রিকেটে ইনিংসের শেষদিকে ঘন ঘন চার ছয়ের মার খেয়ে থাকেন বিশ্বের তাবৎ বোলারই। তবে এমন রেকর্ডেও চমক মুস্তাফিজের। স্লগ ওভারে প্রতি ৫.৮৫ বলে একবার চার-ছয় খেয়ে থাকেন ডেথ বোলিংয়ের শীর্ষ তারকা ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো। অস্ট্রেলিয়ার জেমস ফকনার ৫.৫৪, ভুবনেশ্বর কুমার ৫.৬৩ ও ভারতের অপর পেসার জসপ্রিত বুমরাহ প্রতি ৬.০৯ বলে একবার চার-ছক্কার মার খান স্লগ ওভারে। আর ডেথ বোলিংয়ে প্রতি ৯ বলে একবার চার-ছয় দেন মুস্তাফিজ।
মুস্তাফিজের বোলিং পরিসংখ্যান
ফরমেট     ম্যাচ     উই.     গড়     ইক.
টি-টোয়েন্টি     ২৯     ৪৩     ১৫.২৭ ৫.৯২
টি-২০আই     ১৩     ২২     ১৩.৯৫ ৫.৯৮
লিস্ট ‘এ’     ১৪     ৩৮     ১২.১৫ ৩.৯৭
ওডিআই     ৯     ২৬     ১২.৩৪ ৪.২৬
প্রথম শ্রেণি     ১৫     ৪৪     ১৮.৩৮ ২.৪৭
টেস্ট     ২     ৪     ১৪.৫০ ২.৫৫
গত এক বছরে টি-২০তে সেরা বোলিং গড়
(কমপক্ষে ৭৫ ওভার)
খেলোয়াড়     ওভার উই.     গড় ইক.
মুস্তাফিজুর রহমান (বাং)     ১১০.৫ ৪৩ ১৫.২৭ ৫.৯২
গ্রায়েম ক্রেমার (জি)     ৮১.০ ৩৩ ১৫.৪৮ ৬.৩০
রবি বোপারা (ইং)     ৯৯.১ ৪১ ১৫.৫৮ ৬.৪৪
কেভন কুপার (ও.ই)     ৮৪.৪ ৩৮ ১৬.১৩ ৭.২৪
আল আমিন (বাং)     ৯৮.৫ ৪৪ ১৭.৩৪ ৭.৭২
মোহাম্মদ সামি (পা)     ১২৩.৪ ৪৫ ১৭.৫৭ ৬.৩৯
সুনীল নারাইন (ও.ই)     ৮৬.৩ ২৮ ১৭.৬৪ ৫.৭১
রবিচন্দ্রন অশ্বিন (ভা)     ১০৫.০ ৩৫ ১৭.৭৭ ৫.৯২
গত একবছরে সেরা ইকোনমি গড়
খেলোয়াড়     ওভার     উই.     গড়     ইক.
সুনীল নারাইন (ও.ই)     ৮৬.৩     ২৮     ১৭.৬৪ ৫.৭১
মুস্তাফিজুর রহমান (বাং)     ১১০.৫ ৪৩     ১৫.২৭ ৫.৯২
রবিচন্দ্রন অশ্বিন (ভা)     ১০৫.০ ৩৫     ১৭.৭৭ ৫.৯২
সিক্কুগে প্রসন্ন (শ্রী)     ৮৪.২     ১৮     ২৯.১১ ৬.২১
গ্রায়েম ক্রেমার (জি)     ৮১.০     ৩৩     ১৫.৪৮ ৬.৩০
শেষ ৫ ওভারে সেরা ইকোনমি
বোলার     উই.     গড়     ইক বিপিবি*
মুস্তাফিজুর রহমান (বাং)     ২৫     ১২.২৪ ৬.৮২ ৯.২৮
মিচেল ক্লেইডন (ইং)     ১৫     ১৩.২০ ৭.৫৬ ৯.২৪
রবি বোপার (ইং)     ১৫     ১৫.৮৬ ৭.৬৩ ৭.৪৮
কেভন কুপার (ও.ই)     ২৪     ১০.১২ ৭.৬৭ ৭.০৪
ডেভিড ভিসা (দ.আ)     ১৮     ১১.৯৪ ৭.৬৭ ৮.০০
সাকিব আল হাসান (বাং)     ১৪     ১৫.৪২ ৭.৮০ ৭.৫৫
লাসিথ মালিঙ্গা (শ্রী)     ১৯     ১০.৭৮ ৭.৮৮ ৬.৭৮
মিচেল ম্যাকলেনাঘান (নিউ)     ২৫     ১২.৪৪ ৮.০৭ ৭.২২
(*বল প্রতি বাউন্ডারি)
মুস্তাফিজের তিন চিত্র
ওভার     উই.     গড়     ইক.     বিপিবি
০.১-৬.০     ৮     ২৪.০০     ৫.১৮     ৮.৫
৬.১-১৫.০     ৯     ১৬.২২     ৫.৮৪     ১৩.৬৪
১৫.১-২০.০    ২৫     ১২.২৪ ৬.৮২ ৯.২৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *