মান্নানের মেয়র পদ ফিরে পেতে আর কোনো বাধা নেই

Slider রাজনীতি
1456900298_205884
গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এম এ মান্নানকে সাময়িক বরখাস্তের কার্যকারিতা ছয়মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে মেয়র পদ ফিরে পেতে আর কোনো বাধা থাকল না তার।

প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগ বুধবার হাইকোর্টের আদেশের বিষয়ে ‘নো অর্ডার’ আদেশ দেন। গাজীপুরের সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণের করা এক আবেদনের শুনানি নিয়ে সর্বোচ্চ আদালত থেকে এ আদেশ আসে।

আদালতে মেয়র মান্নানের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। কিরণের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১১ এপ্রিল মান্নানকে সাময়িক বরখাস্তের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট। হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে মঙ্গলবার রাষ্ট্রপক্ষ চেম্বার বিচারপতির কাছে আবেদন করলে চেম্বার আদালত কোনো আদেশ না দিয়ে শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন। বুধবার আপিল বিভাগ শুনানি শেষে হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

গাজীপুরের জয়দেবপুরে করা গাড়ী পোড়ানোর এক মামলার অভিযোগপত্র গ্রহণের কথা উল্লেখ করে গত বছরের ১৯ আগস্ট মেয়র এম এ মান্নানকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এ বরখাস্তের আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন মেয়র মান্নান।

এ রিটের শুনানি নিয়ে হাইকোর্ট প্রজ্ঞাপনের কার্যকারিতা ছয়মাসের জন্য স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য মান্নানকে গত বছরের ১১ ফেব্রুয়ারি তার ঢাকার বারিধারার বাসা থেকে গ্রেফতার করে পুলিশ। গত ২ মার্চ উচ্চ আদালতের জামিনে কারামুক্ত হন তিনি। বর্তমানে গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন প্যানেল মেয়র আসাদুর রহমান কিরণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *