ভেঙে গেলো জাসদ

Slider রাজনীতি

5451_inu

আবারও ভেঙে গেলো তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। শনিবার দলের কাউন্সিল অধিবেশনে নেতাদের মতবিরোধ হওয়ায় পৃথক কমিটি গঠনের ঘোষণা এসেছে। এতে কার্যত দুই অংশে ভাগ হয়ে গেলো দলটি। শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হওয়া কাউন্সিলের কমিটি গঠনের কার্যক্রম চলে গতকাল। এ অধিবেশনে ভোট ছাড়া হাসানুল হক ইনুকে সভাপতি ও শিরিন আকতারকে সাধারণ সম্পাদক করার উদ্যোগ নেয়ায় দলের সাধারণ সম্পাদক শরীফ নূরুল আম্বিয়ার নেতৃত্বে একটি অংশ তা প্রত্যাখ্যান করে। তারা রাতে জাতীয় প্রেস ক্লাবে আলাদা কমিটি গঠনের ঘোষণা দেন। শরীফ নূরুল আম্বিয়াকে সভাপতি ও নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করে এ কমিটি ঘোষণা করা হয়। এ কমিটিতে কার্যকরি সদস্য হিসেবে আছেন সংসদ সদস্য মাঈনুদ্দিন খান বাদল। রাত ১০টার পর এ কমিটি ঘোষণা করা হয়। এদিকে রাত একটার দিকে মহানগর নাট্যমঞ্চে আনুষ্ঠানিকভাবে হাসানুল হক ইনুকে সভাপতি ও শিরিন আকতারকে সাধারণ সম্পাদক করে দলের নতুন কমিটি ঘোষণা করা হয়।

পাল্টা কমিটি গঠনের বিষয়ে শরীফ নূরুল আম্বিয়া জানিয়েছেন, ব্যালটের মাধ্যমে কমিটি গঠনের দাবি না মানায় তারা এ কমিটি করেছেন।
১৯৭২ সালে আওয়ামী লীগ থেকে বেরিয়ে জাসদ গঠন হয়েছিল সিরাজুল আলম খানের নেতৃত্বে। পরে জিয়াউর রহমানের শাসনামলে দুইবার, এরশাদের শাসনামলে একবার ভাঙনের মুখে পড়ে দলটি। সর্বশেষ জাসদ (ইনু), জাসদ (রব) এই দুই অংশে কার্যক্রম চলছিল দলটির। পাল্টা কমিটি গঠনের মাধ্যমে এখন কার্যত তিন অংশে ভাগ হলো দলটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *