হজের প্রাক-নিবন্ধন ২০ মার্চ শুরু

Slider জাতীয়
101253_157
হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম আগামী ২০মার্চ থেকে শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। ই-সিস্টেমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবে। মন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, হজে অনিয়ম দেখা গেলে দায়ী ব্যক্তিদের শাস্তির মুখোমুখি হতে হবে।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ নবম হজ ও ওমরাহ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্মমন্ত্রী এ তথ্য জানান। হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।
হাব সভাপতি মো: ইব্রাহিম বাহারের সভাপতিত্বে ও সহসভাপতি ফরিদ আহমেদ মজুমদারের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিল ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন এমপি ও ভারপ্রাপ্ত ধর্মসচিব আব্দুল জলিল। বক্তব্য রাখেন, হজ অফিসের পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল, হাবের প্রতিষ্ঠাতা সভাপতি ড. মোহাম্মদ ফারুক ও হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ। উপস্থিত ছিলেন হাবের সহসভাপতি মোহাম্মদ হেলাল, প্রতিষ্ঠাতা মহাসচিব মাওলানা ইয়াকুব শরাফতী, অর্থসচিব ফজলুল ওয়াহাব মামুন, সাবেক সিনিয়র সহসভাপতি আব্দুল কবির খান জামান, ইসি সদস্য সওয়ার সৈয়দ গোলাম সরওয়ার, মুহাম্মদ আবু সালেহ রাজী, আব্দুল মতিন ভূঁইয়া প্রমুখ।
ধর্মমন্ত্রী বলেন, সৌদি কর্তৃপক্ষ হজ ব্যবস্থাপনায় ই-হজ সিস্টেম চালু করেছে। আমরাও এর সঙ্গে সমন্বয় করে আমাদের হজ ব্যবস্থাপনাকে ডিজিটাল হজ ব্যবস্থাপনায় রূপান্তরিত করেছি। মন্ত্রী বলেন, শনিবার থেকেই প্রাক নিবন্ধন শুরু করতে চেয়েছিলাম। কিন্ত সামান্য প্রস্তুতি বাকি থাকায় হাব নেতাদের সাথে কথা বলে সিদ্ধান্ত নিয়েছি আগামী ২০ মার্চ থেকে প্রাক-নিবন্ধন শুরু হবে।
তিনদিন ব্যাপী হজ ও ওমরাহ মেলার উদ্বোধন ঘোষণা করে মন্ত্রী বলেন, হজ ব্যবস্থাপনার ক্ষেত্রে কোনো প্রকার অনিয়ম দেখা গেলে দায়ী ব্যক্তি, এজেন্সি, কর্মকর্তা, কর্মচারী যিনিই হোন না কেন তাকে শাস্তির মুখোমুখি হতে হবে। হজ ও ওমরাহ মেলা হজযাত্রীদের নানা তথ্য ও সেবা পাওয়ার সুযোগ করে দেবে আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, হজযাত্রীরা যাতে মধ্যস্বত্বভোগী ও দালালদের প্রতারণার স্বীকার না হন সে বিষয়ে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
তিনি জানান, সৌদি আরবের সঙ্গে চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশে থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ পালন করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০হাজার, বাকি ৯১ হাজার ৭৫৮ জন বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে। মন্ত্রী জানান, এর বাইরে আরও পাঁচ হাজার অতিরিক্ত হজযাত্রীকে এ বছর হজে যাওয়ার সুযোগ দিতে আমি সৌদি কর্তৃপক্ষকে অনুরোধ জানাই।এ জন্য তারা নতুন চাহিদাপত্র চেয়েছেন। ইতোমধ্যে আমরা ১০ হাজার অতিরিক্ত কোটার জন্য পাঠিয়েছি। অনুমতি পেলে এ হজযাত্রীরা সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন।
ধর্ম সচিব আব্দুল জলিন জানান, পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশের হজযাত্রীদের ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক বা আইডিবির মাধ্যমে টাকা জমা দিয়ে কুরবানী দিতে সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা রয়েছে। তিনি বলেন, সরকারি হজযাত্রীদের ক্ষেত্রে ৩০ হাজার টাকা ও বেসরকারি হজযাত্রীদের ক্ষেত্রে ৩০ হাজার ৭৫২ টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে হবে। তিনি বলেন, এ বছর ভুয়া নাম এন্ট্রি করলে তার স্থলে অন্য নাম প্রতিস্থাপনের কোনো সুযোগ নেয়া হবেনা। তবে পরিবারের কোন সদস্য মারা গেলে বা অসুস্থ্য হলে অন্য সদস্যকে প্রতিস্থাপনের সুযোগ দেয়া হবে।
হাব সভাপতি ইব্রাহিম বাহার প্রাক নিবন্ধনে আইটি প্রতিষ্ঠানের কার্যক্রমকে স্বচ্ছ করার দাবি জানিয়ে বলেন, আমরা শুনতে পাচ্ছি আগেই নাকি ১০/২০ হাজারের নিবন্ধন হয়ে গেছে।এই নিবন্ধন যেন ভোটের বাক্সের মতো আগেই ভরে না যায়। তিনি সীমিত পরিসরে হলে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ার লাইন্সের বাইরে থার্ড ক্যায়িার চালুর দাবি জানান।
হাব মহাসচিব শেখ আব্দুল্লাহ সৌদি আরবে হজযাত্রীরা যাতে বাংলাদেশীরা খেতে অভ্যস্ত এমন খাওয়া খেতে পারে তার ব্যবস্থা করা এবং অন্তত ১০শতাংশ হজযাত্রী থার্ড ক্যরিয়ারে পরিবহনের সুযোগ দাবি করেন। – See more at: http://www.dailynayadiganta.com/detail/news/101253#sthash.KprtEF6r.dpuf


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *