বাংলাদেশ ব্যাংকের দোষ নেই, প্রয়োজনে মামলা করবো

Slider অর্থ ও বাণিজ্য

 

 

2015_10_27_15_36_20_k2Mld96jwZOmyF8jWVDrQXpxyiNKjx_original

 

 

 

 

ঢাকা : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে হ্যাকারদের হাতিয়ে নেওয়া অর্থ ফেরত পেতে প্রয়োজনে মামলা করবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ অর্থ লোপাটে বাংলাদেশ ব্যাংকের দোষ নেই বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী। অথচ একদিন আগেও তিনি বলেছিলেন যে, বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে তাকে কিছু জানায়নি।

যুক্তরাষ্ট্রে ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ডলার চীনা হ্যাকাররা হাতিয়ে নেয় বলে সম্প্রতি ফিলিপিন্সের একটি সংবাদপত্রে প্রকাশিত হয়। সোমবার চুরি যাওয়া অর্থের একটি অংশ উদ্ধারের দাবি করে বাংলাদেশ ব্যাংক। তবে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ জানিয়েছে এ বিষয়ে তাদের কোনো দায় নেই।

মুহিত বলেন, ‘ফেডারেল রিজার্ভের যারা এটা দেখাশোনা করেন তাদের কোনো গোলমাল হয়েছে, বাংলাদেশ ব্যাংকের এখানে দোষ কিছু নেই। কারণ আমি জেনেছি, ওখান থেকে তারা (ফেডারেল রিজার্ভ) অর্থ সরানোর বিষয়ে একটি নির্দেশনা পেয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের কাছে বার্তা প্রেরণ করে, এটাকে কনফার্ম করতে বলে। তখন বাংলাদেশ ব্যাংক বলেছে, এটা ফলস। কিন্তু বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা পাওয়ার আগেই লেনদেন সম্পন্ন হয়। সুতরাং ফেডারেল রিজার্ভ কোনো মতেই তাদের দায়িত্ব অস্বীকার করতে পারে না। যদিও তারা বলেছে তাদের কোনো দায় নেই।’

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ এর দায় অস্বীকারের বিষয়ে কি পদক্ষেপ নেবেন জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমরা তাদের বিরুদ্ধে মামলা প্রয়োজনে মামলা করবো। তাদের কাছে টাকা রাখছি, এর দায় দায়িত্ব তাদের।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *