আইনজ্ঞ মাহমুদুল ইসলাম আর নেই, প্রধান বিচারপতির শোক

Slider বাংলার আদালত

2016_02_16_10_48_29_R3DIcle11DYgbAHJS9pxowWwiehkhA_original

 

 

 

 

ঢাকা : বাংলাদেশের শীর্ষস্থানীয় আইনজ্ঞ ও সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলাম আর নেই। সোমবার রাত ১২টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি স্ত্রী ও দুই ছেলে রেখে গেছেন। কানাডা প্রবাসী দুই ছেলে আসিফ ইসলাম ও আরিফ ইসলাম পেশায় প্রকৌশলী।

তার পারিবারিক সূত্র জানিয়েছে, মাহমুদুল ইসলাম দীর্ঘদিন ধরে ফুসফুস ও কিডনির সমস্যাসহ নানা রোগে ভুগছিলেন।

১৯৯৬ সালে রংপুরে জন্মগ্রহণ করেন মাহমুদুল ইসলাম। কারমাইকেল কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে ডিগ্রি অর্জন করেন। রংপুর জেলা বারে আইন পেশা শুরু করার পর তিনি হাই কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৭২ সালে সহকারী অ্যার্টনি জেনারেল ছিলেন তিনি। সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবী ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন। অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন সরকার দায়িত্ব গ্রহণের দিন পদত্যাগ করেন তিনি।

প্রধান বিচারপতির শোক : মাহমুদুল ইসলামের ইন্তেকালের খবর শুনে শোকাহত হয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহা।

মঙ্গলবার সকালে আপিল বিভাগ বসার পরে অ্যাটর্নি জেনারেল প্রধান বিচারপতিকে অবহিত করেন যে গত রাতে সিনিয়র আইনজীবী মাহমুদুল ইসলাম মারা গেছেন। তখন এ কথা শুনে প্রধান বিচারপতি বলেন, ‘উই আর শকট’। এ সময় আপিল বিভাগে উপস্থিত সকল আইনজীবী স্তব্ধ হয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *