মুক্তিযুদ্ধ নিয়ে কটূক্তি খালেদার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা সোমবার

Slider রাজনীতি

khaleda_zia_765814756

 

 

 

 

ঢাকা: মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে কটূক্তি করায় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার অনুমোদন দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালায়।

রোববার (২৪ জানুয়ারি) এ অনুমোদনের চিঠি হাতে পেয়েছেন আবেদনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী। সোমবার (২৫ জানুয়ারি) বিচারিক আদালতে মামলা করবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন তিনি।

গত বছরের ২১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘মুক্তিযোদ্ধা সমাবেশে’ খালেদা জিয়া বলেন, ‘মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে। আজকে বলা হয়, এতো লাখ লোক শহীদ হয়েছে। এটা নিয়েও অনেক বিতর্ক আছে’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ না করে খালেদা জিয়া দাবি করেন, ‘তিনি বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হতো না’।

এরপর ২৩ ডিসেম্বর বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বক্তব্যে ‘দেশদ্রোহী’ মনোভাব পাওয়া যাচ্ছে অভিযোগ করে তা প্রত্যাহার করতে উকিল নোটিশ পাঠান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী। নোটিশের জবাব না পাওয়ায় ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা মোতাবেক রাষ্ট্রদ্রোহ মামলার অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন জানান তিনি।

গত বুধবার (২১ জানুয়ারি) রাষ্ট্রদ্রোহ মামলার অনুমোদন দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার আইনজীবী মেহেদী বলেন, নিয়ম অনুসারে আবেদন করেছি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। সোমবার বিচারিক আদালতে মামলা করবো।

এদিকে মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে খালেদা জিয়ার বক্তব্যে রাষ্ট্রদ্রোহের কিছু নেই বলে উল্লেখ করেছেন তার আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

খন্দকার মাহবুব বলেন, খালেদা জিয়া গত ২১ ডিসেম্বর শহীদদের সঠিক তথ্য না থাকার বিষয়ে যা বলেছেন, তাতে কোনোভাবেই রাষ্ট্রদ্রোহ হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *