ধাওয়ান-কোহলির সেঞ্চুরিতেও হারলো ভারত

Slider খেলা

aus_win_inner1_228204156

 

 

 

 

ঢাকা: অস্ট্রেলিয়ায় এবারের সিরিজটি ভারতের জন্য অভিশাপই হয়ে থাকছে। কারণ একের পর রানের ফুলঝুড়ি ছড়াচ্ছেন ভারতীয় ব্যাটসম্যানরা। সেঞ্চুরির দেখা পাচ্ছেন প্রতি ম্যাচে। তবে দিন শেষে হারই বরণ করতে হচ্ছে সফরকারীদের। ক্যানাবেরায় শিখর ধাওয়ান ও বিরাট কোহলির জোড়া সেঞ্চুরি সত্বেও অজিদের বিপক্ষে ২৫ রানে হারলো ধোনি বাহিনী।

এ হারের ফলে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে টানা চার ম্যাচেই হার দেখলো ভারত। অজিদের আট উইকেট ৩৪৮ রানের জবাবে ৪৯.২ ওভার শেষে নয় উইকেট হারিয়ে ৩২৩ রান তোলে ভারত।

বড় লক্ষে খেলতে নেমে ভারত অবশ্য শুরুটা করে দারুণ। উদ্বোধনী জুটিতে ইনফর্ম ব্যাটসম্যান রোহিত শর্মা ও ধাওয়ান মিলে ৬৪ রান যোগ করেন। প্রথম দুই ম্যাচের সেঞ্চুরিয়ান রোহিত ৪১ রান করে বিদায় নিলে ক্রিজে আসেন তৃতীয় ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করা কোহলি। আর দ্বিতীয় উইকেটে কোহলিকে নিয়ে ২১২ রানে জুটি গড়ে জয়ের স্বপ্ন দেখে ভারত।

ওয়ানডে ক্যারিয়ারে নমব সেঞ্চুরি তুলে নেন বাঁহাতি ওপেনার ধাওয়ান। এদিন তিনি ৭২ ইনিংসে ৩০০০ রানের মাইলফলকও স্পর্শ করেন। পরে ১১৩ বলে ১৪ চার ও দুই ছয়ে ১২৬ রানে জন হ্যাস্টিংয়ের বলে আউট হন। অন্যপ্রান্তে নিজের নামের প্রতি সুবিচার করে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি তুলে নেন কোহলি। কেন রিচার্ডসনের বলে আউট হওয়ার আগে ৯২ বলে ১১ চার ও এক ছয়ে ১০৬ রান করেন ডানহাতি ড্যাশিং এ ব্যাটসম্যান।

এদিকে ধাওয়ান-কোহলি আউট হওয়ার পরে শুরু হয় ভারতীয় শিবিরে আসা-যাওয়ার মিছিল। একমাত্র রবিন্দ্র জাদেজার অপরাজিত ২৪ ছাড়া অন্য কোন ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছাতে না পারলে ৩২৩ রানেই শেষ হয় ভারতীয়দের ইনিংস। স্বাগতিক বোলারদের মধ্যে ক্যারিয়ারের প্রথম পাঁচ উইকেট পান রিচার্ডসন। দুটি করে উইকেট লাভ করেন হ্যাস্টিং ও মিচেল মার্শ।

এরআগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে অ্যারন ফিঞ্চের সেঞ্চুরির ওপর ভর করে বড় সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। উদ্বোধনী জুটিতে তিনি ডেভিড ওয়ার্নারকে নিয়ে ১৮৭ রানের জুটি গড়ে দলের মজবুত ভিত গড়ে দেন। মাত্র সাত রানের জন্য সেঞ্চুরি না পাওয়া ওয়ার্নার ইশান্ত শর্মার বলে বোল্ড হন। তবে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরির দেখা পাওয়া ফিঞ্চ ১০৭ বলে নয় চার ও দুই ছয়ে সমান রান করে আউট হন।

এছাড়া এদিন দলের হয়ে ৫১ রান করেন অধিনায়ক স্টিভেন স্মিথ। অলরাউন্ডার মার্শ করেন ৩৩ ও শেষ দিকে গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট থেকে আসে ৪১ রান। সফরকারী বোলারদের মধ্যে চারটি উইকেট পান ইশান্ত। আর তিনটি উইকেট দখল করেন আরেক পেসার উমেশ যাদভ।

২৩ জানুয়ারি সিডনিতে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *