দামুড়হুদায় ৪ বাংলাদেশিকে বিজিবির কাছে হস্তান্তর

Slider জাতীয়

banglanews24.com

 

 

 

 

 

চুয়াডাঙ্গা: পাঁচ বছর ভারতে কারাভোগের পর চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনার জয়নগর চেকপোস্ট সীমান্ত দিয়ে একই পরিবারের দুই শিশুসহ চার বাংলাদেশিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

রোববার (১৭ জানুয়ারি) দুপুরে সীমান্তের ৭৬ নম্বর মেইন পিলারের কাছে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পতাকা বৈঠকের পর তাদের হস্তান্তর করা হয়।

হস্তান্তরকৃতরা হলেন, কক্সবাজার জেলার চকরিয়া থানার মাধুরা গ্রামের আব্দুস সালামের স্ত্রী ফাতেমা বিবি (৪০), তার দুই ছেলে হেলাল উদ্দীন (১৮), মোহাম্মদ হোসেন (১০) ও মেয়ে আয়েশা খাতুন (৭)।

বিজিবি জানায়, কাজের সন্ধানে ফাতেমা তার ছেলে-মেয়েদের নিয়ে ২০১১ সালের ১৭ মার্চ দিনাজপুরের হিলি সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করে। ওই দিন সন্ধ্যায় ভারতের মালদাহ রেলস্টেশন থেকে পুলিশ তাদের আটক করে। পরে তাদের অনুপ্রবেশের অভিযোগে মালদহ থানা পুলিশ তাদের আদালতে সোর্পদ করে।

চুয়াডাঙ্গা-৬ বিজিবির পরিচালক লে. কর্নেল এসএম মনিরুজ্জামান জানান, দুই শিশুর বয়স বিবেচনা করে ভারতীয় আদালত আয়েশা খাতুন ও মোহাম্মদ হোসেনকে কলকাতা আনন্দ আশ্রম সেফহোমে এবং মা ফাতেমা বিবি ও হেলাল উদ্দীনকে কলকাতা কারাগারে প্রেরণ করে।

দীর্ঘ পাঁচ বছর পর সাজার মেয়াদ শেষ হলে দর্শনা সীমান্ত দিয়ে রোববার দুপুরে দু’দেশের সীমান্তরক্ষীদের মধ্যে পতাকা বৈঠকের মাধ্যমে বিএসএফ তাদের বিজিবির কাছে হস্তান্তর করে।

এ সময় বৈঠকে উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা-৬ বিজিবির দর্শনা কোম্পানি কমান্ডার সুবেদার নজরুল ইসলাম ও ইমিগ্রেশন ইনচার্জ নাজমুল হক। ভারতের পক্ষে ছিলেন বিএসএফ ক্যাম্পের কোম্পানি কমান্ডার ইন্সপেকটর ডি কুমার দাস ও ইমিগ্রেশন ইনচার্জ শ্রী দিপক কুমার কর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *