সাঈদীর রায়ে রাষ্ট্রপক্ষের রিভিউ আবেদন

Slider জাতীয়

2015_08_23_14_51_19_QWWSJ03OGci4LKBHPu2DTE3QThh3m9_original

 

 

 

 

ঢাকা : একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর যাবজ্জীবন কারাদণ্ডের রায়ে রিভিউ আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। রিভিউ আবেদনে যাবজ্জীবন কারাদণ্ডের পরিবর্তে ফাঁসি পুনর্বহালের আরজি জানানো হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ মাহবুবুর রহমান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চূড়ান্ত রায়ের বিরুদ্ধে এ রিভিউ আবেদন জানান।

মোট ৩০ পৃষ্ঠার এ আবেদনে মোট পাঁচটি গ্রাউন্ড দেখানো হয়েছে।

প্রসঙ্গত, গত ১৭ সেপ্টেম্বর সংক্ষিপ্তাকারে সাঈদীর আপিল মামলার চূড়ান্ত রায় দেন আপিল বিভাগ, পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয় ৩১ ডিসেম্বর। রায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর মৃত্যুদণ্ডাদেশের সাজা কমিয়ে তাকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দেয়া হয়।

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। ট্রাইব্যুনালের এ রায়ের বিরুদ্ধে ওই বছরের ২৮ মার্চ সাঈদী ও সরকারপক্ষ পৃথক দু’টি আপিল দাখিল করেন। ট্রাইব্যুনালের রায়ে সাজা ঘোষিত না হওয়া ৬টি অভিযোগে শাস্তির আর্জি জানিয়ে রাষ্ট্রপক্ষ আর সাঈদীর ফাঁসির আদেশ থেকে খালাস চেয়ে আসামিপক্ষ আপিল করেন।

সাঈদীর বিরুদ্ধে একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে ৩ হাজারেরও বেশি নিরস্ত্র ব্যক্তিকে হত্যা বা হত্যায় সহযোগিতা, নয়জনেরও বেশি নারীকে ধর্ষণ, বিভিন্ন বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাট, ভাঙচুর এবং ১শ’ থেকে ১শ’৫০ জন হিন্দু ধর্মাবলম্বীকে জোরপূর্বক ধর্মান্তরে বাধ্য করার মত ২০টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *