মূল নকশা হাতে পেলেই জিয়ার কবর সরানো হবে

Slider জাতীয়

 

mosaraf_562804650

 

 

 

 

জাতীয় সংসদ ভবন থেকে: জাতীয় সংসদের মূল নকশা সংগ্রহের প্রক্রিয়া চলছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া ইউনিভার্সিটির আর্কাইভ থেকে সংসদ এলাকার মূল নকশা হাতে পেলেই জিয়ার কবরসহ নকশাবিহীন স্থাপনার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

সোমবার (১৬ নভেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে বেগম ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে এ কথা জানান মন্ত্রী।

মন্ত্রী জানান, সরকারি নির্দেশনায় বিভিন্ন সময়ে সংসদ ভবন চত্বরে কবর গড়ে তোলা হয়েছে। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় লুই আই কান প্রণীত সব নকশা পেনসিলভিনিয়া ইউনিভার্সিটি ইউএসএ, আর্কিটেকচারাল আর্কাইভ হতে সংগ্রহের কাজ প্রক্রিয়াধীন রয়েছে।

প্রসঙ্গত, বিভিন্ন সরকারের আমলে জাতীয় সংসদ ভবন এলাকায় রাষ্ট্রীয়ভাবে কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে কবর দেওয়া হয়। প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরসহ এরকম সাতটি কবর সংসদ ভবন এলাকায় রয়েছে। তারা হলেন, সাবেক রাষ্ট্রপতি আবদুস সাত্তার, সাবেক প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমান ও আতাউর রহমান খান, সাবেক মন্ত্রী মশিউর রহমান যাদু মিয়া, মুসলিমলীগ নেতা খান এ সবুর, সাহিত্যিক ও সাংবাদিক আবুল মনসুর আহমদ এবং পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকার তমিজউদ্দীন খানের। এছাড়াও শেরেবাংলা নগরে লুই কানের নকশার বাইরে আরও সাতটি স্থাপনা রয়েছে। এগুলোর মধ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি), স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন, চন্দ্রিমা উদ্যানে জিয়ার কবরের চারদিকে থাকা চারটি প্রবেশপথের শুরু বা শেষ প্রান্তে রয়েছে ঝুলন্ত সেতু, সম্মেলন কেন্দ্র ও মসজিদসহ চারটি স্থাপনা।

এদিকে, সর্বশেষ গত ২৭ আগস্ট সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদ মারা গেলে তার ইচ্ছা অনুযায়ী সংসদ ভবনের ‘জাতীয় কবরস্থানে’ দাফন করার জন্য জাতীয় সংসদ সচিবালয়ের কাছে অনুমতি চেযছিল তার পরিবার। কিন্তু তাতে সম্মতি দেওয়া হয়নি। এছাড়াও জাতীয় সংসদ ভবন সীমানার পূর্ব প্রান্তে আসাদগেটের উল্টো দিকের পেট্রলপাম্পটি বর্তমানে তুলে দেওয়া হয়েছে। এটি বিএনপি-জামায়াত জোট সরকারের সময় তখনকার মন্ত্রী মির্জা আব্বাসের ভাইকে জায়গাটি বরাদ্দ দেওয়া হয়েছিল।

মূল নকশা অনুযায়ী সংসদ ভবনটিকে টিকিয়ে রাখার জন্য সরকারের পক্ষে কোনো পদক্ষেপ নেওয়া হবে কিনা? প্রশ্নকর্তার এমন প্রশ্নের জবাবে গৃহায়ন মন্ত্রী আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে লুই আই কান প্রণীত মূল নকশা আনা হলে তার আলোকে সংসদ ভবনসহ ওই সংলগ্ন এলাকার সব স্থাপনার সুষ্ঠু সংরক্ষণ এবং সমন্বয় করার বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

অন্যদিকে, সংসদ ভবন এলাকা থেকে জিয়াউর রহমানের কবর সরানো হবে এমন সংবাদ বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হলে বিএনপির পক্ষ থেকে সরকারের এই সিদ্ধান্তকে প্রতিহত করার ঘোষণা দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *