কলকাতায় নারী চিকিৎসককে ধর্ষণ-খুন: ২৫ দেশের ১৩০ শহরে বিক্ষোভ

Slider ফুলজান বিবির বাংলা


ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার আরজি কর মেডিকেল কলেজে এক তরুণী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার ঘটনায় বিশ্বজুড়ে বিক্ষোভ হয়েছে।

২৫টি দেশের ১৩০টিরও বেশি শহরে আয়োজিত এই বিক্ষোভে তারা ডাক্তারকে ধর্ষণ ও হত্যার বিচারের দাবি জানান। সোমবার (৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে কলকাতা শহরের একটি হাসপাতালে একজন প্রশিক্ষণার্থী ডাক্তারকে ধর্ষণ ও হত্যার ঘটনায় বিচারের দাবিতে ভারতীয় সম্প্রদায়ের হাজার হাজার সদস্য রোববার ২৫টি দেশের ১৩০টিরও বেশি শহরে বিক্ষোভ করেছেন বলে আয়োজকরা বলেছেন।

রয়টার্স বলছে, ইউরোপের বিভিন্ন দেশের শহরগুলোতে ছড়িয়ে পড়ার আগে জাপান, অস্ট্রেলিয়া, তাইওয়ান এবং সিঙ্গাপুরজুড়ে বৃহৎ এবং ছোট দলে এই বিক্ষোভ শুরু হয়েছিল। এছাড়া যুক্তরাষ্ট্রের ৬০টি শহরেও বিক্ষোভের পরিকল্পনা করা হয়েছে।

কলকাতার আরজি কর হাসপাতালের ধর্ষণ ও হত্যার ঘটনার বিচার চেয়ে ভারতের বিভিন্ন রাজনৈতিক দল বা সংগঠন প্রতিবাদ করছে এবং রোববার বিভিন্ন দেশে অনুষ্ঠিত এই বিক্ষোভে তারা ভারতজুড়ে চলমান সেই বিক্ষোভের সঙ্গেই যোগ দেন।

চিকিৎসক হত্যাকাণ্ডের ঘটনায় আরজি কর মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষের পাশাপাশি একজন সন্দেহভাজনকে ইতোমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে।

সুইডিশ রাজধানী স্টকহোমে আয়োজিত বিক্ষোভে প্রধানত কালো পোশাক পরিহিত নারীরা সার্জেলস টর্গ স্কোয়ারে জড়ো হন। এসময় তারা বাংলায় গান গাওয়ার পাশাপাশি ভারতীয় নারীদের বিরুদ্ধে অপরাধের জন্য জবাবদিহিতা নিশ্চিতের পাশাপাশি তাদের জন্য নিরাপত্তার দাবি জানান।

প্রতিবাদের সংগঠক দীপ্তি জৈন বলেন, ‘ডিউটি ​​করার সময় একজন তরুণ প্রশিক্ষণার্থী ডাক্তারের বিরুদ্ধে সংঘটিত এই জঘন্য অপরাধের খবর আমাদের প্রত্যেককে হতবাক এবং বিস্মিত করেছে।’

দীপ্তি জৈন এখন একজন ব্রিটিশ নাগরিক এবং তিনি কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের সাবেক শিক্ষার্থী। গত মাসেও যুক্তরাজ্যে তিনি নারী ডাক্তারদের বিক্ষোভের আয়োজন করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *