১৯ বছর পর জমছে নির্বাচন: আম, কাঁঠাল ও দাঁড়িপাল্লাও প্রতিক

Slider গ্রাম বাংলা

গাজীপুর: ২০০৪ সালের পর থেকে রাজনৈতিক নানা সমীকরণে টঙ্গীতে অবস্থিত গাজীপুর জেলা ট্রান্সপোর্ট ঠিকাদার মালিক সমিতির নির্বাচন হয়না ১৯ বছর। দীর্ঘ দিন পর ২০ জুলাই নির্বাচন ঘিরে প্রচারণার মাঠ এখন জমজমাট। কাঁঠালের রাজধানী খ্যাত গাজীপুরের ঐতিহ্যকে ধরে রাখতে নির্বাচনী প্রতিকের মধ্যে কাঁঠাল রাখা হয়েছে। এছাড়াও আম, আনারস, গাভী, কবুতর, দাড়িপাল্লা, বাঘ, চাকা, মাছ, স্টিয়ারিং, ঢোল, হাতুড়ি, কুলা ও হর্ণসহ নানা ধরনের প্রতিকে ছেয়ে গেছে শিল্প নগরী টঙ্গীর সড়ক, মহাসড়ক ও অলিগলি।

সোমবার (১৫ জুলাই) সরেজমিন টঙ্গীর মিলগেট এলাকায় সংগঠনের কার্যালয় ও আশপাশের এলাকা ঘুরে এই তথ্য জানা গেছে।

সংগঠন সূত্র জানায়, ২০০৪ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের সময় গাজীপুর জেলা ট্রান্সপোর্ট ঠিকাদার মালিক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। স্থানীয় নেতৃবৃন্দের রাজনৈতিক প্রভাব ও নানা সমীকরণে এতদিন নির্বাচন হয়নি। সম্প্রতি ঘোষিত নির্বাচনী তফসিল অনুযায়ী ২০ জুলাই অনুষ্ঠিত হচ্ছে এই নির্বাচন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, গাজীপুর জেলা ট্রান্সপোর্ট ঠিকাদার মালিক সমিতির (রেজি নং-৪২৬১) ত্রি-বার্ষিক নির্বাচনে ২৩ পদে ৪২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। পাঁচ সহসভাপতি পদে আট জন, দুই সহ সাংগঠনিক সম্পাদক পদে তিন জন, তিন সহ সাধারণ সম্পাদক পদে চার জন ও দুই সদস্য পদে চার জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২০ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এই নির্বাচনের ভোট গ্রহণ চলবে। নির্বাচনে মোট ভোটার ৫২৮ জন। তিন সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা কমিটির প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন নিউ অলিম্পিয়া টেক্সটাইল মিলের এমডি মতিউর রহমান বিকম। অপর দুই কমিশনার হলেন, টঙ্গী থানা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মনির আহমেদ ও গাজীপুর সিটি করপোরেশনের ৫৫ নং ওয়ার্ড কাউন্সিলর বিএনপি নেতা আবুল হাসেম।

এই নির্বাচনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মো. তৌহিদুজ্জামান শিমুল ও মো. জাহিদুল ইসলাম জাহিদ। সাধারণ সম্পাদক পদে দ্বীন মোহাম্মদ (নীল মিয়া) ও মো. মনির হোসেন লড়ছেন। যুগ্ম সাধারণ সম্পাদক পদে মো. শাহাদাত হোসেন ও মো. ওমর ফারুক। সাংগঠনিক সম্পাদক পদে মো. ইউসুফ হোসাইন ও মো. মিজানুর রহমান কিরণ। প্রচার সম্পাদক পদে মো. মনির পাঠান ও মো. রহমত উল্লাহ। এছাড়া অন্যান্য পদ মিলিয়ে মোট ২৩ পদের বিপরীতে ৪২ জন প্রার্থী এই নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন।

এদিকে, ১৮ বছর পর নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় গাজীপুর জেলা ট্রান্সপোর্ট ঠিকাদার মালিক সমিতির নির্বাচনে প্রচার-প্রচারণা জমে উঠেছে। নির্বাচনকে ঘিরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চারপাশে ও টঙ্গীর অলিগলি পোষ্টার, ব্যানার, মাইকিং ও লিফলেটে ছেয়ে গেছে। প্রার্থীরা দিনরাত ভোটারদের দুয়ারে দুয়ারে ঘুরছেন। মাইকের পাশাপাশি ক্যাসেটের মাধ্যমে ও অসংখ্য হ্যান্ড মাইক টঙ্গীকে সরগরম শব্দের শহরে পরিনত করেছে।

একাধিক প্রার্থী ও ভোটাররা দুই নির্বাচন কমিশনারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করলেও অভিযুক্ত দুই নির্বাচন কমিশনার তা অস্বীকার করেন। এবিষয়ে প্রধান নির্বাচন কমিশনার মতিউর রহমান বিকম বলেন, শান্তিপূর্ণভাবেই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে বলে আশা করি। কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *