রপ্তানিকারকদের ডলার মূল্য দেওয়ার সিদ্ধান্ত বদলাল কেন্দ্রীয় ব্যাংক

Slider ফুলজান বিবির বাংলা


ডলারের মূল্য বেশি পেতে রপ্তানি করা পণ্যের আয় অনেকে সময়মতো দেশে আনছেন না। এজন্য কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনা দেয়, রপ্তানি আয় যে সময় দেশে আসার কথা ছিল, সে সময়ের ডলারের দাম অনুযায়ী মূল্য পাবেন রপ্তানিকারক। এখন এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নির্দেশনা দিয়ে জানিয়েছে, যখন রপ্তানি আয় আসবে তখনকার ডলারের দামেই মূল্য পাবেন রপ্তানিকারক।

অর্থাৎ এখন থেকে যে দিন রপ্তানি আয় নগদায়ন করা হবে ওই দিনের ডলারের বিনিময় হার অনুসারে অর্থ পাবেন রপ্তানিকারকরা।

সোমবার (২০ মে) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে। এর ফলে যে কেউ পুরোনো আয় দেশে আনলেও বর্তমান রেট ১১৭ টাকা ৫০ পয়সা দামে রপ্তানি আয় পাবেন।

দুই বছর ধরে চলা ডলারের সংকটের মধ্যে রপ্তানি আয় সময়মতো দেশে আনতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে রপ্তানি আয় সময়মতো দেশে আসছে না। সময়মতো আয় দেশে না আনলে অর্থ পাচারের জন্য আইনি ব্যবস্থা নেওয়ার সুযোগ থাকলেও এমন উদ্যোগ দেখা যায় না।

এর আগে গত বছরের ৩০ অক্টোবর রপ্তানি আয় প্রত্যাবাসিত দিনের ডলার রেট দেওয়ার নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তার আগে ডলার রেট বাড়তে থাকায় অনেক ব্যবসায়ী বেশি রেট পাওয়ার আশায় রপ্তানি আয় নির্ধারিত সময়ে আনেননি। তাই বাংলাদেশ ব্যাংক গত বছরের মার্চে একটি নির্দেশনা দিয়ে বলে, রপ্তানি আয় ১২০ দিনের মধ্যে দেশে আনার বাধ্যবাধকতা রয়েছে। এসময়ের মধ্যে রপ্তানি আয় আনতে না পারলে পরবর্তী যে সময় আনা হোক গ্রাহক পেমেন্ট পাবে শিপমেন্ট হওয়ার ১২০ দিনের দিন যে হার ছিল সেই হারে এবং অতিরিক্ত টাকা সংশ্লিষ্ট এডি শাখার সান্ড্রি হিসেবে সংরক্ষণ করতে হবে। নতুন নির্দেশনায় সময় তুলে দেওয়া হয়েছে। এখন থেকে যখন রপ্তানি আয় আসবে, তখনকার ডলারের দামেই মূল্য পাবেন রপ্তানিকারক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *