তালেবান তৈরির কারিগর হামিদ গুলের মৃত্যু

Slider সারাবিশ্ব

Hamid_gul_495874673ঢাকা: মারা ‍গেলেন পাকিস্তানের ক্ষমতাশালী গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টিলেজেন্সের ‍(আইএসআই) প্রতাপশালী সাবেক প্রধান লে.জেনারেল (অব.)হামিদ গুল। আফগানিস্তানের তালেবান তৈরির মূল কারিগর হিসেবে অভিহিত করা হয় তাকে। মারা যাওয়ার সময় তার বয়স হয়েছিলো ৭৯ বছর। হামিদ গুলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।

মস্তিষ্কে রক্তক্ষরণ জনিত কারণে শনিবার রাতে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অদূরে অবস্থিত মারি শহরের একটি সামরিক হাসপাতালে মারা যান তিনি।

আইএসআই’র প্রধান হিসেবে ১৯৮৭ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন লে. জেনারেল হামিদ গুল। তার আমলেই সোভিয়েত ইউনিয়নকে চূড়ান্তভাবে দেশছাড়া করতে সক্ষম হয় আফগান মুজাহেদীনরা। একই সঙ্গে তালেবান তৈরি এবং তাদের কাবুল দখলের মূল কুশীলব হিসেবেও বিবেচনা করা হয় তাকে।

তালেবানদের গোড়া সমর্থক প্রভাবশালী এই সেনা কর্মকর্তা একই সঙ্গে ছিলেন যুক্তরাষ্ট্র ও ভারতের কট্টর সমালোচক। পাকিস্তানের যাবতীয় অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্র এবং ভারতকে দায়ী করে আসছিলেন তিনি।

তালেবানদের প্রতি সহানুভূতির কারণে জাতিসংঘের আন্তর্জাতিক সন্ত্রাসী তালিকায় হামিদ গুলের নাম ওঠাতে চেয়েছিলো বুশ প্রশাসন। কিন্তু চীনের বিরোধিতায় যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ ব্যর্থ হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *