চারদিনে ৩ বার লাইনচ্যুত ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’  

Slider বাংলার মুখোমুখি

84794_sirajgonj
সিরাজগঞ্জ বাজার ষ্টেশন থেকে ঢাকায় যাবার পথে ‘সিরাজগঞ্জ এক্সপ্রেস’ ট্রেনটির ২টি বগি শহরের মাহমুদপুর এলাকায় ফের লাইনচ্যুত হয়েছে। এ নিয়ে গত ৪ দিনে প্রায় ১কি.মি. এলাকায় ৩ বার ট্রেন লাইনচ্যুত হলো। এরআগে মঙ্গলবার সকাল পৌনে ১১টার দিকে সিরাজগঞ্জ বাজার ষ্টেশন থেকে ঢাকায়  যাবার পথে পিছনের একটি বগি শহরের মাহমুদপুর এলাকায় এবং বুধবার রাত ১০টার দিকে ঢাকা থেকে সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশনে আসার পথে রায়পুর ষ্টেশনের কাছে একই ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত হয়েছিল।
সিরাজগঞ্জ রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন জানান, আজ সকালে বাজার ষ্টেশন থেকে যাত্রী নিয়ে ঢাকায় যাবার পথে ১১টার দিকে মাহমুদপুর এলাকায় ট্রেনের ২টি বগি লাইনচ্যুত হয়। এতে কোন হতাহত না হলেও যাত্রীরা দূর্ভোগে পড়েছে। বন্ধ রয়েছে সিরাজগঞ্জ-ঢাকার সাথে ট্রেন যোগাযোগ। বগিগুলো উদ্ধারের জন্য ঈশ্বরদী থেকে রিলিফ ক্রেন আসতে বলা হয়েছে।

দূর্ঘটনার কারন হিসাবে তিনি বলেন, সিরাজগঞ্জ বাজার ষ্টেশন থেকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড়ের  শহীদ এ, মনসুর আলী ষ্টেশন পর্যন্ত ১০ কি.মি. রেলপথে কোথাও পাথর নেই। স্লিপারগুলো পচে গেছে। এ অবস্থায় সম্প্রতি বৃষ্টির কারনে লাইনে ক্রটি দেখা দেয়ায় ঘন ঘন ট্রেন লাইনচ্যুত হচ্ছে।
এদিকে, বৃহস্পতিবার সকালে পশ্চিমাঞ্চল রেলের উচ্চপর্যায়ের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনার তদন্তে পশ্চিমাঞ্চল রেলের (পাকশী) বিভাগীয় প্রকৌশলী মনিরুল ইসলাম ফিরোজীকে প্রধান করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার শওকত জামিল মহসিন ও বিভাগীয় কারিগরী প্রকৌশলী কামরুজ্জামান। কমিটিকে আগামী ২ কর্মদিবসের মধ্যে তদন্ত পূর্বক প্রতিবেদন দিতে বলা হয়েছে।
ঘটনাস্থল পরিদর্শন শেষে পশ্চিমাঞ্চল রেলের রাজশাহী বিভাগীয় প্রধান প্রকৌশলী মোঃ মাহবুবুল হক বকশী জানিয়েছেন, বৃষ্টিতে স্লিপারের নিচের মাটি সরে যাওয়ায় ট্রেনটি লাইনচ্যুত হচ্ছে। তারপরও এতে কারও গাফিলতি আছে কিনা তা খতিয়ে দেখতে ৩ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। এছাড়াও সিরাজগঞ্জ বাজার ষ্টেশন থেকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড়ের কড্ডায় অবস্থিত শহীদ এম, মনসুর আলী ষ্টেশনের লাইনের সাথে সংযুক্ত মূল ৬ কিমি ও লুপ ৪কিমি মোট ১০ কি.মি. রেল লাইন সংস্কারের জন্য বুধবার থেকেই সংস্কার কাজ শুরু করা হয়েছে। নতুন কাঠের স্লিপারের সংকট থাকায় বিভিন্ন স্থানে ব্যবহৃত স্লিপারের ভিতর থেকে পাওয়া ভালো ২ হাজার স্লিপার এখানে আনতে বলা হয়েছে। সেগুলো দিয়েই সংস্কার কাজ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *