‘পারমাণবিক অস্ত্র ছাড়াই ইরান হুমকি’

Slider সারাবিশ্ব

obama_BG_690102612

ঢাকা: নিষেধাজ্ঞার খাড়া কাটিয়ে ইরান এক সময় আবার পরমাণু কর্মসূচিতে ফিরে যাবে বলে যারা মনে করছেন, তারা ভুল। পারমাণবিক অস্ত্র ছাড়াই ইরান বিশ্বের জন্য হুমকি হয়ে উঠতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বুধবার (১৫ জুলাই) ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তির প্রয়োজনীয়তা ব্যাখ্যা ও সমালোচকদের জবাব দিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন ওবামা। এসময় তিনি এ চুক্তিকে ‘ওয়াশিংটন ডিসি’র শক্তিশালী নেতৃত্ব ও কূটনীতির ফসল’ বলে মন্তব্য করে মার্কিন কংগ্রেসের প্রতি তা সমর্থন দেওয়ার আহ্বান জানান।

ওবামা বলেন, চুক্তির একমাত্র উদ্দেশ্য ছিল পারমাণবিক বোমা তৈরিতে ইরানের সব পথ রুদ্ধ করা। আমি এখন আস্থার সঙ্গে বলতে পারি, ইরান আর কখনোই এ বোমা তৈরির পরিস্থিতিতে যাবে না।

মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টেটিভ ও কংগ্রেস, দু’টো স্থানেই বিরোধী দল রিপাবলিকান পার্টি সংখ্যাগরিষ্ঠ। আর ইরানের সঙ্গে চুক্তি সম্পাদন করতে হলে এই প্রস্তাব কংগ্রেসে পাশ হতে হবে। চলতি বছর প্রথমদিকে মার্কিন আইনপ্রণেতারা চুক্তিটি পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে ৬০ দিনের সময় নির্ধারণ করে একটি প্রস্তাব পাশ করে।

সংবাদ সম্মেলনে ওবামা বলেন, কোনো চুক্তি সম্পাদন করতে না পারলে মধ্যপ্রাচ্যে আরও যুদ্ধের আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে এই অঞ্চলের অন্যান্য দেশও পারমাণবিক অস্ত্র তৈরিতে উৎসহিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *