যেসব ওষুধের দাম কমবে

Slider ফুলজান বিবির বাংলা

অতিমারি করোনা চলে গেলেও গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্যসেবা। প্রত্যাশিত না হলেও চলতি অর্থবছরের তুলনায় নতুন অর্থবছরে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। যেখানে জীবনরক্ষাকারী ওষুধ ক্যানসার, ডায়াবেটিস, ম্যালেরিয়া ও যক্ষ্মার ওষুধের দাম কমানোর কথা বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই তথ্য জানান।

অর্থমন্ত্রী জানান, চলতি ২০২২-২৩ অর্থবছরে স্বাস্থ্যখাতে ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকার প্রস্তাব করা হয়েছিল। তবে ২০২৩-২৪ অর্থবছরের তা ১ হাজার ১৮৯ কোটি টাকা বাড়িয়ে ৩৮ হাজার ৫২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে।

মুস্তফা কামাল আরও বলেন, ‘স্বাস্থ্যখাতের উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে গত বছরগুলোর মত এবারও পদক্ষেপ নেওয়া হয়েছে। ওষুধ, চিকিৎসামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উৎপাদনে প্রয়োজনীয় কাঁচামাল আমদানিতে বিদ্যমান সুবিধা আরও বাড়ানো হয়েছে। বিশেষ করে ম্যালেরিয়া ও যক্ষ্মা নিরোধক ওষুধের উৎপাদন মূসক অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি। এ ছাড়া নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী, জীবনরক্ষাকারী ওষুধ তৈরির কাঁচামাল আমদানিতে বিদ্যামান শুল্কহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি।’

মন্ত্রী আরও বলেন, ‘ক্যান্সার ও ডায়াবেটিস রোগীদের চিকিৎসা আরও সুলভ করার লক্ষ্যে কাঁচামাল কাঁচামাল আমদানি আরও সহজ করা হবে। পাশাপাশি নারী ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার তৈরিতে ব্যবহৃত কাঁচামাল আমদানির ক্ষেত্রে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতির মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *