উপকূলীয় এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

Slider শিক্ষা

বঙ্গোপসাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উপকূলের দিকে অগ্রসর হতে থাকায় উপকূলীয় অঞ্চলের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য জানান।
তিনি বলেন, ‘উপকূলীয় অঞ্চলের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম রোববারের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপকূলীয় এলাকার স্কুলগুলোকে সাইক্লোন শেল্টার হিসেবে ব্যবহারের জন্য আমরা এরই মাঝে নির্দেশ দিয়েছি। তবে যেসব স্কুলে এসএসসি পরীক্ষার কেন্দ্র আছে সেগুলো ব্যবহার করা যাবে না। কারণে সেখানে পরীক্ষার অনেক সরঞ্জাম আছে।’

কতদিন বন্ধ থাকবে গণমাধ্যমের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপাতত রোববার বন্ধ থাকবে। এরপর প্রয়োজন অনুযায়ী সেটা যদি বর্ধিত করা লাগে, তাহলে তা করা হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার শিক্ষাপ্রতিষ্ঠান যথারীতি চলবে।

তিনি আরও বলেন, এসএসসি পরীক্ষা বন্ধ রাখার ব্যাপারে আগেই সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডগুলো সিদ্ধান্ত দিয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা উপকূলের দিকে এগিয়ে আসায় ছয় শিক্ষাবোর্ডের রোববার ও সোমবারের এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। আগের দিন শুক্রবার পাঁচ শিক্ষাবোর্ডের পরীক্ষা স্থগিত রাখা হয়। শনিবার এ তালিকায় যোগ হয়েছে যশোর শিক্ষাবোর্ড। ফলে রোববার ও সোমবার চট্টগ্রাম শিক্ষাবোর্ড, কুমিল্লা শিক্ষাবোর্ড, বরিশাল শিক্ষাবোর্ড, যশোর শিক্ষাবোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডে কোনো এসএসসি পরীক্ষা হচ্ছে না।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উপকূলের আরও কাছে চলে এসেছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭০ কিলোমিটারের মধ্যে এর বাতাগের গতি ১৯০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। আজ শনিবার দুপুরে আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে (১৫ নম্বর) এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও আরও ঘনীভূত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ দুপুরে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭০৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৪৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *