২৫ বছর পুরনো জুতার দাম উঠল ২৩ কোটি টাকা!

Slider বিচিত্র


প্রায় সাড়ে ২৩ কোটি টাকা দাম উঠল জুতার। অথচ জুতাটি ২৫ বছরের পুরনো। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠতে পারে এত দাম কেন? তবে জুতাটির মালিকের নাম যদি হয় মাইকেল জর্ডন, তা হতেই পারে। ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রের বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় তার ক্যারিয়ারের শেষ সময় এই জুতা পরেছিলেন। এবার সেই জুতাই নিলামে ওঠানো হল। যেখানে রেকর্ড দাম উঠল সেই জুতার।

জর্ডন ১৯৯৮ সালে খেলতেন শিকাগো বুলসের হয়ে। সে সময় লাল ও কালো রঙের জুতা পরে খেলেছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে এই জুতো পরেছিলেন জর্ডন। তার সেই সময়ের ম্যাচগুলিকে ‘লাস্ট ডান্স’ বলা হত। অর্থাৎ জর্ডনের শেষ সময়ের ম্যাচ।

জর্ডান ছয়টি এনবিএ চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। যে জুতাটি নিলাম হয়েছে সেটি পরে ৩৭ পয়েন্ট স্কোর করেছিলেন জর্ডন। বুলস জিতেছিল ৯৩-৮৮ ফলে।

ইতিহাসে এর আগে কারও জুতা এত বেশি দামে নিলাম হয়নি বলে জানা যায়। ২০২১ সালে সঙ্গীতশিল্পী কেনি ওয়েস্টের স্নিকারের দাম উঠেছিল প্রায় ২০ কোটি টাকা। এবা সেই দামকে পেছনে ফেলে দিল জর্ডনের জুতা।

এর আগে গত বছর জর্ডনের ১৯৯৮ মৌসুমে প্রথম ম্যাচের জার্সি নিলাম হয়েছিল। সেই জার্সির দাম উঠেছিল প্রায় ৮৩ কোটি টাকা।

জর্ডনের জন্ম ১৯৬৩ সালে। ৬ ফুট ৬ ইঞ্চির এই তারকা ছয়বার এনবিএ চ্যাম্পিয়নশিপ এবং ছয়বার এনবিএ ফাইনালস এমভিপি জয়ী। তিনি দুবার অলিপিক্সে সোনাও জিতেছিলেন। শিকাগো বুলস ছাড়াও ওয়াশিংটন উইজার্ডের হয়েও খেলেছেন জর্ডন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *