বগুড়ায় ঢাকাগামী ট্রেনের টিকিট মাত্র ৭৫টি, বঞ্চিত হাজারও যাত্রী বিপাকে

Slider রাজশাহী

মাসুদুর রানা সরকার,বগুড়া জেলা প্রতিনিধি: বগুড়ায় ঢাকাগামী ট্রেনের টিকিট যেন সোনার হরিণ। এই সোনার হরিণ ধরতে যাত্রীদের ত্রাহি ত্রাহি অবস্থা। প্রয়োজনে মিলছে না টিকিট। প্রতিদিন ঢাকাগামী ট্রেনের হাজারো যাত্রীর টিকিটের চাহিদা থাকলেও সহজে মিলছে না কাংখিত টিকিট।

হাজারো যাত্রীর বিপরীতে বগুড়ায় বরাদ্দ মাত্র ৭৫টি টিকিট। বগুড়া রেল স্টেশনের কাউন্টারে এই টিকিট কিনতে চলে কাড়াকাড়ি। এক নিমিষেই টিকিট শেষ হয়ে যায়। এতে কিছু যাত্রী টিকিট পেলেও যাত্রীদের একটি বড় অংশকে খালি হাতে ফিরতে হয়। এ নিয়ে যাত্রীদের মধ্যে ব্যাপক ক্ষোভ রয়েছে।

বগুড়া উত্তরাঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ জেলা। এ জেলায় লোক সংখ্যা ৩৭ লাখেরও বেশি। এ জেলা থেকে প্রতিদিন হাজার হাজার যাত্রী রাজধানী ঢাকায় যাতায়াত করেন। যাত্রীদের প্রধান বাহন বাস বা কোচ। তবে ট্রেনে ঢাকা ভ্রমণ করতে চান এমন যাত্রীর সংখ্যাও হাজার পেরিয়ে যাবে। যারা ট্রেন যাত্রাকেই সবচেয়ে বেশি নিরাপদ মনে করেন। কিন্তু ঢাকাগামী বগুড়ার ট্রেন যাত্রীরা বঞ্চিত। শুধু টিকিট স্বল্পতার কারনেই যাত্রীরা ট্রেনে ঢাকা যেতে পারেন না।

ঈদের আগে এই টিকিটের চাহিদা আরও বাড়লেও বরাদ্দ নেই। দেখারও কেউ নেই। রেল সূত্রে জানা গেছে, লালমনিরহাট এক্সপ্রেস ও রংপুর এক্সপ্রেস নামে দুটি আন্ত:নগর ট্রেন রংপুর ও লালমণিরহাট থেকে বগুড়া হয়ে ঢাকা চলাচল করে। এ দুটি ট্রেনের আসন সংখ্যা ১৮শ’। এর মধ্যে বগুড়ার যাত্রীদের জন্য বরাদ্দ মোট মাত্র ৭৫টি টিকিট। এর মধ্যে লালমণিরহাট এক্সপ্রেস ট্রেনে ৩০টি শোভন শ্রেণি এবং ৮টি এসি স্নিগ্ধা চেয়ার এবং রংপুর এক্সপ্রেস ট্রেনে ৩০টি শোভন শ্রেণি ও ৭টি এসি স্নিগ্ধা চেয়ার আসন বরাদ্দ রয়েছে।

তবে বগুড়ার যাত্রীদের জন্য এ দুটি ট্রেনে এসি (বাথ) আসন নেই। অপর দিকে, এই দুটি ট্রেনের বাকি ১৭শ’ ২৫টি টিকিট বরাদ্দ রয়েছে লালমণিরহাট, রংপুর,কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার যাত্রীদের জন্য। বগুড়া রেল স্টেশনে ঢাকাগামী ট্রেনের টিকিট কাটতে আসা কয়েকজন যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন,বগুড়া উত্তরাঞ্চলের গেইটওয়ে হলেও টিকিট বরাদ্দের ক্ষেত্রে বগুড়ার যাত্রীদের বঞ্চিত করা হয়েছে।

জেলা ওয়ারী টিকিটগুলো সুষমভাবে বরাদ্দ করা হয়নি। যদি টিকিটের সুষম বরাদ্দ হতো তাহলে ১৮শ’ টিকিট সমানভাবে বরাদ্দ দেয়া হলে বগুড়ার যাত্রীরা পেত সাড়ে ৩শ’র বেশি টিকিট। সে ক্ষেত্রে বগুড়ার যাত্রী বঞ্চিত করা হয়েছে। এ ব্যাপারে সচেতন নাগরিক কমিটি বগুড়ার সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাছুদার রহমান হেলাল বলেন,বগুড়ায় ঢাকাগামী ট্রেন যাত্রীদের টিকিট অপ্রতুল। বগুড়া উত্তরাঞ্চলের প্রাণকেন্দ্র।

বগুড়া প্রচুর যাত্রী টেনযোগে ঢাকা যেতে চান। কিন্তু টিকিট বরাদ্দ কম হওয়ায় যেতে পারেন না। তিনি বগুড়ার গুরুত্ব বিবেচনা করে বগুড়া থেকে থেকে ঢাকাগামী ট্রেন যাত্রীদের টিকিট বরাদ্দ বাড়াতে রেল কর্তৃপক্ষকে আহবান জানান। এ ব্যাপারে বগুড়া রেল স্টেশন মাস্টার মো: সাজেদুর রহমান সাজু বলেন, বগুড়ার বহু যাত্রী ট্রেনযোগে ঢাকা যেতে চাইলেও টিকিট বরাদ্দ কম থাকায় যেতে পারেন না।

তিনি বগুড়ায় ঢাকা গামী ট্রেনের টিকিট বরাদ্দ বাড়ানোর জন্য রেলের বিভিন্ন সভায় বলেছেন। এ ব্যপারে উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *