ভ্যান চালিয়ে ঝালমুড়ি বিক্রি করে চলছে ‘জমিলার’ সংসার

Slider লাইফস্টাইল


আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট: অভাবের তারনায় নিজের সংসার চালাতে ঝালমুড়ি বিক্রি করে চলে জমিলা বেগম (৩৮) এর সংসার। স্বামীর মৃত্যুর পরে সংসারের হাল ধরতে হয়েছে তাকেই। সামান্য পুঁজি নিয়ে নিজেই নেমে পড়েছেন ঝালমুড়ি বিক্রয় করতে।

লালমনিরহাটের কালীগঞ্জে উপজেলার চামটাহাট বাজারে ভ্যানে ঝাল মুড়ি বিক্রি করতে দেখা মেলে জমিলা বেগমের। এছাড়াও বিভিন্ন গ্রামে কষ্ট করে ভ্যান চালিয়ে ঝাল মুড়ি বিক্রি করে এই সংগ্রামী নারী। ওই উপজেলার মদাতী ইউনিয়নের তালুক শাখাতী এলাকায় জমিলা বেগম এর বসবাস।

৪ শতক জমিতে জরার্জীন একটি বাড়িতে টেনেটুনে চলছিল জমিলা বেগমের কষ্টের সংসার। স্বামীর মৃত্যু পর জমিলা বেগম এর সংসারে, নেমে আসে অন্ধকার ও অভাব অনাটন। জমিলার ছেলে জামিনুর (২১) কটকটির ফেরি কাজ করলেও তাতে চলছিল না সংসার। তবে হাল ছাড়েনি জমিলা বেগম।

অবশেষে স্বল্পপুঁজি নিয়ে জমিলা নিজেই নেমে পড়েছেন ঝালমুড়ি বিক্রি করতে। সকাল থেকে রাত পর্যন্ত নিজ এলাকার চামটাহাটে বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে ঝালমুড়ি বিক্রি করেন জীবন সংগ্রামী এই নারী যোদ্ধা। ঝালমুড়ি বিক্রি করে দিনে আয় ২০০ থেকে ২৫০ টাকা আর তাতেই ঘুরছে আবার ঘুরছে না জমিলার সংসারের চাকা।

অসহায় জমিলা বেগম বলেন, সকাল থেকে রাত পর্যন্ত আমি ঝাল মুড়ি বিক্রি করি। অনেক কষ্ট হয় সংসার চালানোর জন্য। তিনটা ছেলে মেয়ে নিয়ে আমি অসহায়। তাই আমি রাত নেই দিন নেই রাস্তায় ঘুরি আর ঝাল মুড়ি বিক্রি করি।

নানান মানুষে নানান কথা বলে আমি মনে কিছু নেই না, আমার ছেলে মেয়েদের জন্যই তো করি। যদি পারেন, আমারে সাহায্যের হাত বাড়ান আমারে কেউ একটা কর্মস্থানের ব্যাবস্থা করে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *