২ টাকায় ইফতার মিলবে রমজানজুড়ে

Slider বিচিত্র


রাজবাড়ীতে রোজাদার, দরিদ্র ও অসহায় মানুষের জন্য ২ টাকায় ইফতারসামগ্রী তুলে দিচ্ছেন ‘মানবিক রাজবাড়ী ফাউন্ডেশন’। রমজান মাসজুড়েই এ কার্যক্রম চালু রাখবে সংগঠনটি। এমন ব্যতিক্রমী আয়োজন জেলার সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে।

গতকাল রোববার থেকে রাজবাড়ী রেল স্টেশন এলাকায় সংগঠনটির ২ টাকার ইফতার কার্যক্রম শুরু হয়েছে। ইফতারের তালিকায় রাখা হয়েছে মুড়ি, ছোলা, খেজুর, পেঁয়াজু, বেগুনী ও আলুর চপসহ আরও নানা ধরনের খাবার।

সরেজমিনে রেল স্টেশন এলাকায় গিয়ে দেখা যায়, সাদা রঙের ওয়ানটাইম ফুড বক্স সাজিয়ে রাখা হয়েছে। দরিদ্র ও ছিন্নমূল মানুষের পাশাপাশি মধ্যবিত্ত পরিবারের লোকজনও ইফতার নিচ্ছেন। এতে কম মূল্যে ইফতার পেয়ে খুশি নিম্ন আয়ের মানুষ।

ইফতার নিতে আসা রিকশাচালক রাসেল বলেন, ‘পরিবারের চাহিদা অনুযায়ী ভালো ইফতার কেনার সামর্থ্য নেই। তাই এখান থেকে ইফতার কিনতে এসেছি। এখন প্রতিদিন এখান থেকে কিনে বাড়িতে গিয়ে সবাই মিলে একসঙ্গে ইফতার করব।’

সংগঠনের প্রতিষ্ঠাতা খন্দকার রবিউল ইসলাম বলেন, ‘ক্ষুধার্তকে এক বেলা খাওয়ানোর আনন্দ থেকে মানবিক রাজবাড়ীর যাত্রা শুরু। আর্থিক অসঙ্গতি থাকা মানুষের জন্য এক বেলা খাবারের ব্যবস্থা করা হয়েছিল। প্রথমদিকে ফ্রিতে খাবার দিতাম, এতে অনেক মানুষ খাবার নেওয়া মানুষদের দিকে একটু ভিন্ন চোখে তাকায়, তারাও লজ্জাবোধ করেন। পরে সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি যে, ফ্রিতে খাবার না দিয়ে এক টাকা করে নেব। এতে করে মানুষকে আর লজ্জায় পড়তে হবে না। এ বছর থেকে মাত্র ২ টাকায় ইফতার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এ কার্যক্রমে পাশে এসে কেউ দাঁড়াতে চাইলে আমরা তাকে স্বাগত জানাব।’

খন্দকার রবিউল ইসলাম আরও বলেন, ‘গত বছর রমজানে সারা মাস সুবিধাবঞ্চিত মানুষের হাতে ১ টাকায় ইফতার তুলে দিয়েছে মানবিক রাজবাড়ী ফাউন্ডেশন। এরই ধারাবাহিকতায় এবারও রমজানের দ্বিতীয় দিন থেকেই এ কার্যক্রম শুরু করেছি।’

এ সময় রাজবাড়ী প্রেসক্লবাবের সহসাধারণ সম্পাদক শহিদুল ইসলাম হিরন, জিআরপি থানার এসআই মো. শহিদুল ইসলাম, মানবিক রাজবাড়ীর সদস্য সাদান সাকিক রাফি, মো. পান্না মিয়া, মো. রেজা খানসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০২০ সালে করোনাভাইরাস মহামারিতে দেশজুড়ে সরকার ঘোষিত লকডাউনে রাজবাড়ীতে আটকা পড়েছিল বিভিন্ন জেলা থেকে আসা শতাধিক দিনমজুর। আটকা পড়া শ্রমজীবী মানুষেরা থাকা ও খাবার সংকটে পড়লে তাদের পাশে দাঁড়ায় মানবিক রাজবাড়ী ফাউন্ডেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *