ঋণের টাকায় নাসায় যাচ্ছেন বিশ্ব চ্যাম্পিয়নরা

Slider তথ্যপ্রযুক্তি


অর্থসংকটে থাকা ‘স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-১৮’ বিশ্ব চ্যাম্পিয়ন দল ‘অলীক’ এবার ঋণের টাকায় নাসায় যাওয়ার টিকিট করেছে। আগামী রোববার রাতে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) উদ্দেশে রওনা দেবে অনিশ্চয়তার মধ্যে থাকা দলটি।

আজ বৃহস্পতিবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেন অলীকের দলনেতা আবু সাবিক মেহেদী। তিনি জানান, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮-এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ‘অলীক’। এরপর ২০১৯ নাসার সাত দিনব্যাপী কর্মশালায় আমন্ত্রণ পেয়েছিল তারা। তবে ভিসা জটিলতার কারণে সেবার যাওয়া সম্ভব হয়নি। তাই এবার কোনো স্পন্সর না পাওয়ায় আত্মীয়-স্বজনদের কাছ থেকে ঋণ নিয়ে বিমানের টিকিট বুকিং দিয়েছেন। আগামী রোববার রাতে তাদের ফ্লাইট।

এ দলনেতা বলেন, ‘আমেরিকায় বসবাসরত বাঙালি কমিউনিটি আমাদের সহযোগিতা করার চেষ্টা করছে। আমরা স্পন্সরের জন্য অপেক্ষা করছি। যারা স্পন্সর করবে, তারা আমাদের অফিসিয়াল পার্টনার হিসেবে স্বীকৃতির পাশাপাশি বিভিন্ন প্ল্যাাটফর্মে বিশেষ ব্র্যান্ডিং ও এক্সপোজার পাবে।’

এদিকে, আগামী ১৫ ও ১৬ মার্চ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে নাসার সদর দপ্তরে বিশ্ব চ্যাম্পিয়ন টিমগুলোকে সম্মাননা দেবে নাসা।

প্রসঙ্গত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ‘অলীক’ ২০১৮ সালে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে ‘বেস্ট ইউজ অফ ডাটা’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়। এই প্রতিযোগিতায় বিশ্বের ৭৯টি দেশের ১ হাজার ৩৯৫টি দলের সঙ্গে প্রতিযোগিতা করে চ্যাম্পিয়ন হয় তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *