গাজীপুরে ‘বীর নিবাস’ পেলেন ৩৮ জন মুক্তিযোদ্ধা

Slider গ্রাম বাংলা

বিশেষ প্রতিনিধি গাজীপুর: গাজীপুরে মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ‘বীর নিবাস’পেলেন ৩৮ জন বীর মুক্তিযোদ্ধা।বুধবার (১৫ ফেব্রুয়ারি )গণভবন থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে বীর নিবাসের চাবি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বীর নিবাসের চাবি হস্তান্তর উপলক্ষে সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। ওই ভার্চুয়াল অনুষ্ঠানে গাজীপুর জেলা প্রশাসনসহ নড়াইল, মাদারীপুর, গোপালগঞ্জ ও কিশোরগঞ্জ এই ৫ জেলা যুক্ত ছিল। এসময় দুপুর ১২টায় প্রধানমন্ত্রীর পক্ষে গাজীপুর সদরের বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ সরকারের হাতে বীর নিবাসের চাবি তুলে দেওয়া হয়।

এ উপলক্ষে গাজীপুর মহানগরীর বঙ্গতাজ অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও গাজীপুর ৪ আসনের সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, গাজীপুর ৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সামছুন্নাহার ভূঁইয়া, গাজীপুর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান, গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান, গাজীপুর পুলিশ সুপার কাজী শফিকুল আলম। এছাড়াও অনুষ্ঠানে গাজীপুরের ৫টি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং বিভিন্ন উপজেলা থেকে আগত বীর মুক্তিযোদ্ধাগণ উপস্থিত ছিলেন। মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাস্তবায়নাধীন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ‘বীর নিবাস’ নির্মাণ করা হয়।

গাজীপুর সিটি কর্পোরেশেনের (ভারপ্রাপ্ত )মেয়র আসাদুর রহমান কিরণ বলেন, একমাত্র শেখ হাসিনা সরকার দেখিয়ে দিল, দেশের জন্য যারা যুদ্ধ করেছেন তাদের সম্মান কীভাবে দিতে হয়। প্রধানমন্ত্রী এর দ্বারা শুধু মুক্তিযোদ্ধাদের সম্মান দেখিয়েছেন তা নয়, তিনি পুরো দেশ ও জাতিকে সম্মান দেখিয়েছেন। অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ করে দেয়ার জন্য তাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

গাজীপুরের জেলা প্রশাসক আনিছুর রহমান জানান, গাজীপুর জেলায় মোট বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে অসচ্ছল, দুস্থ ও শারিরীকভাবে অক্ষম হিসবে ৪২৮জনকে প্রশাসনিক অনুমোদন পেয়েছে। তাদের মধ্যে বুধবার গাজীপুরে ৩৮টি বীর নিবাসের চাবি ৩৮ জন বীর মুক্তিযোদ্ধার হাতে তুলে দেয়া হলো। তাদের মধ্যে গাজীপুর সদর উপজেলায় ২টি, কালিয়াকৈরে ১১টি, কাপাসিয়া ১১টি, কালীগঞ্জে ৬টি এবং শ্রীপুরে ৮টি।

তিনি আরো বলেন, ৪ শতক জমির উপর ৭৫০ বর্গমিটারের বীর নিবাসের প্রতিটি ঘরে রয়েছে ২টি বেডরুম, একটি ড্রয়িং রুম, একটি রান্নাঘর ও ২টি বাথরুম। প্রতিটি একতলার আধুনিক এই ঘর নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৪ লাখ ১০ হাজার ৩৮২ টাকা। পর্যায়ক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাদ্দকৃত উপহার ‘বীর নিবাস’অবশিষ্ট প্রশাসনিক অনুমোদন পাওয়া বীর মুক্তিযোদ্ধাদের নির্মাণ করে দেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *