বিশ্বব্যাংকের অর্থায়নে ৫৩টি প্রকল্প চলমান রয়েছে : অর্থমন্ত্রী

Slider জাতীয়


অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে জানিয়েছেন, বিশ্বব্যাংকের অর্থায়নে দেশে ১৫ বিলিয়ন ডলারের ৫৩ টি প্রকল্প চলমান রয়েছে।
মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য হাজী মো. সেলিমের টেবিলে উপস্থাপিত এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

এ সময় অর্থমন্ত্রী জানান, বিশ্বব্যাংকের অর্থায়নে দেশে ১৫ বিলিয়ন ডলারের ৫৩টি প্রকল্প বর্তমানে চলমান রয়েছে। এসব প্রকল্পের মধ্যে একটি গত বছরের ১৫ জুন, ৯টি গত ৩১ ডিসেম্বর শেষ হয়েছে, ১০টি আগামী জুনে, ১৪টি এ বছর ডিসেম্বর মাসে, ১২টি ২০২৪ সালে, ১৩টি ২০২৫ সালে ও ৬টি ২০২৬ সালে শেষ হওয়ার কথা রয়েছে।

এদিকে নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, গত অর্থবছরের (২০২১-২২) তুলনায় চলতি অর্থবছরে বৈদেশিক বাজেট সহায়তা কমছে।

অর্থমন্ত্রী জানান, গত অর্থবছরে বিভিন্ন উন্নয়ন সহযোগীদের নিকট থেকে ৩ দশমিক ২৬ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সহায়তা পেয়েছে। আর চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য মোট ২ দশমিক ২৩ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সহায়তা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার শতভাগ অর্জনের লক্ষ্য নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাজ করে যাচ্ছে। এনবিআর আশা করে, অর্থবছর শেষে লক্ষ্যমাত্রা শতভাগ অর্জিত হবে।

নুরন্নবী চৌধুরী শাওনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নিকট থেকে বাংলাদেশের খাদ্য জোগানে অনুদান পাওয়া যায়নি।

সরকারদলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদ ও আলী আজমের পৃথক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার বৃদ্ধি করার কোনো পরিকল্পনা আপাতত নেই। বিনিয়োগ পরিস্থিতি বিবেচনা করে পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার পুনঃর্নির্ধারণ করা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *